Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

২৫ মে ২০২২ ই-পেপার

URL Copied
Something isn't right! Please refresh.

চুল পাতলা হয়ে গিয়ে টাক পড়ে যাচ্ছে? নামমাত্র খরচে রুখে দিন এই সমস্যা

ঘরোয়া এই উপায় মেনে চলেন তবে চুল পাতলা হওয়ার হাত থেকে বাঁচতে পারেন নিমেষে। অল্প খরচে সহজ এই সমাধানের উপায় দেখে নিন।

নিজস্ব প্রতিবেদন
১৭ ডিসেম্বর ২০১৮ ১৬:৫১
Save
Something isn't right! Please refresh.
চুলের যত্নে আস্থা রাখুন ঘরোয়া উপায়ের উপর। ছবি: আইস্টক।

চুলের যত্নে আস্থা রাখুন ঘরোয়া উপায়ের উপর। ছবি: আইস্টক।

Popup Close

চেহারায় সৌন্দর্য যোগ করে চুল। শুধু সৌন্দর্যই নয়, চুল মানুষের ব্যক্তিত্বেও শান দেয়। একমাথা ঘন চুলের কদর তাই নারী-পুরুষ উভয়ের ক্ষেত্রেই আছে। কিন্তু আধুনিক জীবনযাত্রা, কর্মব্যস্ততার যুগে আলাদা করে চুলের যত্ন নেওয়ার সময় অনেকেরই হয় না। ফলে একটা বয়সে পৌঁছনোর পরেই চুল পাতলা হতে শুরু করে। ইন্দ্রলুপ্ত বা টাকের সমস্যা সামনে এসে দাঁড়ায়।

চুল পাকলে যাও বা তার কিছু ঘরোয়া সমাধান আছে, ঘরোয়া উপায়ে রাসায়নিক রং ব্যবহার না করেও তাকে আয়ত্তে আনা যায়, কিন্তু চুল ঝরে যাওয়া ঠেকাতে তেমন চটজলদি কোনও সমাধান হাতের কাছে থাকে না। তখন চিকিৎসকের পরামর্শ নেওয়া ছাড়া খুব একটা উপায়ও থাকে না।

কিন্তু যদি ঘরোয়া এই উপায় মেনে চলেন তবে চুল পাতলা হওয়ার হাত থেকে বাঁচতে পারেন নিমেষে। অল্প খরচে সহজ এই সমাধানের উপায় দেখে নিন।

Advertisement



একটি পাত্রে ডিম ফাটিয়ে নিন। তাতে এক টেব‌্ল চামচ ক্যাস্টর অয়েল মিশিয়ে নিন। ক্যাস্টর অয়েলের পরিবর্তে নারকেল তেলও ব্যবহার করতে পারেন। এই মিশ্রণ ভাল করে ফেটিয়ে একটা মাস্ক তৈরি করে নিন। সপ্তাহে দিন তিনেক এই মাস্ক ভাল করে চুলের গোড়া থেকে ডগা পর্যন্ত লাগিয়ে নিন। মাথার তালুতে মাসাজও করুন। এই অবস্থায় আধ ঘণ্টা রেখে দিন। এর পর ঠান্ডা জলে ধুয়ে শ্যাম্পু করে নিন। শ্যাম্পুর পর চুলে অপেক্ষাকৃত মৃদু কন্ডিশনার লাগিয়ে নিন।

আরও পড়ুন: একটানা বসে কাজ? হাড়ের সমস্যা এড়াতে মেনে চলুন এ সব

ডিমে থাকা প্রোটিন, ভিটামিন বি ১২, আয়রন, জিঙ্ক এগুলি চুলের বৃদ্ধি ও ঘনত্বে বিশেষ কাজে আসে। কথায় বলে ‘তেলে চুল তাজা’। আসলে ক্যাস্টর অয়েল বা নারকেল তেলে প্রচুর ভিটামিন ও মাইক্রোনিউট্রিয়েন্টস থাকে যা চুলের গোড়ায় পুষ্টি জোগাতে অপরিহার্য। তাই এই মিশ্রণের প্রভাবে চপল পড়া যেমন রোধ হবে তেমনই চুলে আসবে নয়া জেল্লা।

(ইতিহাসের পাতায় আজকের তারিখ, দেখতে ক্লিক করুন — ফিরে দেখা এই দিন।)



Tags:
Beauty Tips Hair Care Tipsচুলের যত্ন Fashion Tips
Something isn't right! Please refresh.

আরও পড়ুন

Advertisement