Advertisement
২৪ এপ্রিল ২০২৪
Android

Android: ২৭ সেপ্টেম্বর থেকে পুরনো অ্যান্ড্রয়েডে আর চালু হবে না গুগল, বন্ধ হবে অনেক পরিষেবা

প্রায় ১০ বছর আগে বাজারে এসেছিল অ্যান্ড্রয়েডের ২.৩.৭ সংস্করণটি। এখন অ্যান্ড্রয়েড ১১ এসে গিয়েছে বাজারে। এই অবস্থায় খুব কম ফোনেই পড়ে রয়েছে ২.৩.৭ সংস্করণটি।

গুগলের কাজ বন্ধ হতে পারে পুরনো অ্যান্ড্রয়েডে

গুগলের কাজ বন্ধ হতে পারে পুরনো অ্যান্ড্রয়েডে ছবি: সংগৃহীত

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০২ অগস্ট ২০২১ ১৬:৩২
Share: Save:

পুরনো অ্যান্ড্রয়েড ফোনে আর লগ ইন করা যাবে না। গুগলের অ্যাকাউন্ট ব্যবহার করে এই ফোনে ঢুকতে গেলে ‘এরর’ দেখাবে। ২৭ সেপ্টেম্বরের পর থেকে এমনই হতে চলেছে বলে জানিয়ে দিল গুগল। অ্যান্ড্রয়েড ২.৩.৭ বা তার চেয়ে পুরনো সংস্করণের ফোনে আর গুগল অ্যাকাউন্ট ব্যবহার করা যাবে না এর পর থেকে।

প্রায় ১০ বছর আগে বাজারে এসেছিল অ্যান্ড্রয়েডের ২.৩.৭ সংস্করণটি। এখন অ্যান্ড্রয়েড ১১ এসে গিয়েছে বাজারে। এই অবস্থায় খুব কম ফোনেই পড়ে রয়েছে ২.৩.৭ সংস্করণটি। কিন্তু যাঁদের কাছে রয়েছে, তাঁদের কি বাতিল করে দিতে হবে পুরনো ফোনটি? গুগলের তরফে বলা হয়েছে, যাঁদের ফোনটিকে অ্যান্ড্রয়েড ৩ সংস্করণে নিয়ে যাওয়ার সুযোগ রয়েছে, তাঁরা যদি সেপ্টেম্বরের ২৭ তারিখের মধ্যে সেই কাজ সেরে ফেলেন, তা হলে পুরনো ফোনেও চালু থাকবে গুগল। কিন্তু তা সম্ভব না হলে ফোনে বন্ধ হয়ে যাবে গুগলের পরিষেবা।

অ্যান্ড্রয়েডের কোন সংস্করণ কাজ করবে এর পরে?

অ্যান্ড্রয়েডের কোন সংস্করণ কাজ করবে এর পরে?

কী অসুবিধা হবে এতে? ফোনটি হয়তো চালু করা যাবে। কিন্তু ইমেল দেখা, গেম খেলা, প্লেস্টোর থেকে কিছু ডাউনলোড করা, এমনকি মেসেজ করার ক্ষেত্রেও সমস্যা হতে পারে। ফোনবুকে থাকা কিছু নামও মুছে যেতে পারে এর ফলে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Android Google Smartphone
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE