Advertisement
১১ মে ২০২৪
Skin Care Regime

মেক আপ ছাড়াই কথা বলবে ত্বক, প্রতিদিনের রূপচর্চায় চাই শুধু দশ মিনিটের দাওয়াই!

রাত জেগে ঠাকুর দেখার পর, ফিরে এসেই রূপচর্চার ডালা খুলে বসতে ইচ্ছা না করলে ঘুম থেকে উঠে করুন পরিচর্যা। প্রতিদিনের ব্যস্ত রুটিন থেকে মাত্র ১০ মিনিট দিলেই মিটবে সমস্যা।

ব্যস্ত রুটিনের মধ্যে প্রতি দিন মাত্র ১০ মিনিট ব্যয় করলেই অন্তত পুজোর ক’টা দিন ত্বকের যাবতীয় সমস্যা দূরে থাকবে।

ব্যস্ত রুটিনের মধ্যে প্রতি দিন মাত্র ১০ মিনিট ব্যয় করলেই অন্তত পুজোর ক’টা দিন ত্বকের যাবতীয় সমস্যা দূরে থাকবে। ছবি- প্রতীকী

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২৪ সেপ্টেম্বর ২০২২ ১৯:৪১
Share: Save:

পুজোর কটা দিন কোথায় যাবেন, কী খাবেন, কেমন সাজবেন তার পরিকল্পনা তো অনেক আগেই তৈরি করে ফেলেছেন। রাত জেগে ঠাকুর দেখা আর ফোস্কা পড়া পা নিয়ে জুতো হাতে বাড়ি ফেরার পর, প্রতিদিনের রূপচর্চার রুটিনে তো কাটছাঁট হবে, এটাই স্বাভাবিক। কিন্তু মেক আপ করা মুখ দেখতে তখনই ভাল লাগবে, যখন সঠিক ভাবে মুখের পরিচর্যা করবেন। সারা দিনে তিন বার না হোক, ব্যস্ত রুটিনের মধ্যে প্রতি দিন মাত্র ১০ মিনিট ব্যয় করলেই অন্তত পুজোর ক’টা দিন ত্বকের যাবতীয় সমস্যা দূরে থাকবে।

ত্বকচর্চার প্রতিটি ধাপে, কতটা সময় ধার্য করবেন রইল তার খুঁটিনাটি।

মুখ পরিষ্কার করার জন্য ২ মিনিট

ঘুম থেকে উঠেই আমাদের প্রথম এবং প্রধান কাজ হওয়া উচিত ভাল করে মুখ পরিষ্কার করা। কারণ শরীরে তৈরি হওয়া যাবতীয় টক্সিন, মৃত কোষ, অতিরিক্ত তেল রাতভর মুখে জমা হয়। ঠিক করে মুখ পরিষ্কার না করলে ত্বকে নানা প্রকার স‌ংক্রমণ হওয়ার সম্ভাবনা থেকেই যায়। মুখের পাশাপাশি পরিষ্কার করুন ঘাড় এবং গলাও।

এক মিনিটে টোনিং

মুখ পরিষ্কার করার পর টোনার ব্যবহার করুন। মুখ পরিষ্কার করার পর, ত্বকের সূক্ষ্ম ছিদ্রগুলি খুলে যায়। টোনার ব্যবহার করলে ওপেন পোরস্ এর সমস্যা কমে। সত্যি কথা বলতে, মুখে টোনার স্প্রে করতে লাগে মাত্র ৩০ সেকেন্ড। বাকি ৩০ সেকেন্ড অপেক্ষা করুন, মুখ শুকিয়ে যাওয়া পর্যন্ত।

শরীরে তৈরি হওয়া যাবতীয় টক্সিন, মৃত কোষ, অতিরিক্ত তেল মুখে জমা হয়।

শরীরে তৈরি হওয়া যাবতীয় টক্সিন, মৃত কোষ, অতিরিক্ত তেল মুখে জমা হয়। ছবি- সংগৃহীত

সিরাম

অনেকেই হয়তো ভাবছেন, মুখে টোনার দেওয়ার পর ময়েশ্চারাইজার না লাগিয়ে হঠাৎ সিরাম ব্যবহার করবেন কেন? আর করলেই বা বাড়তি কী উপকার হবে? যদিও এই ব্যাপারে বাঁধাধরা কোনও নিয়ম নেই। চাইলে সিরাম মাখতে পারেন, আবার নাও পারেন। তবে ত্বক যদি শুষ্ক হয়, টোনারের উপরই কয়েক ফোঁটা সিরাম মেখে দু’মিনিট অপেক্ষা করুন। সিরাম আপনার ত্বকের আর্দ্রতা ধরে রাখবে।

চোখের জন্য এক মিনিট

চোখ এবং চোখের চারপাশের অংশ খুবই স্পর্শকাতর। তাই পরিষ্কার করার পাশাপাশি গুরুত্ব দিন ওই অঞ্চলের আর্দ্রতার উপর। চোখের তলায় ফোলা ভাব, কালচে দাগ, বলিরেখার মতো সমস্যা থাকলে আলাদা ক্রিম ব্যবহার করুন।

মুখ পরিষ্কার করার পর টোনার ব্যবহার করুন।

মুখ পরিষ্কার করার পর টোনার ব্যবহার করুন। ছবি- সংগৃহীত

৩০ সেকেন্ড অপেক্ষা করুন

এই সময়টা একান্তই আপনার। সিরাম এবং চোখের তলায় ক্রিম মাখার পর একটু অপেক্ষা করুন। যা যা মুখে ব্যবহার করেছেন, সেই সব জিনিস ত্বকের গভীরে প্রবেশ না করলে কোনও ফলই পাবেন না।

ময়েশ্চারাইজ

আপনার ত্বক অনুযায়ী বেছে নিন ভাল একটি ময়েশ্চারাইজার। ত্বকের আর্দ্রতা ধরে রাখতে ময়েশ্চারাইজারের কোনও বিকল্প নেই। দু’মিনিট মুখে মাসাজ করবেন। ত্বক অতিরিক্ত তৈলাক্ত হলে ক্রিমের বদলে ভাল মানের অ্যালো ভেরা জেলও মাখতে পারেন।

ফিনিশিং টাচ

১০ মিনিটের মধ্যে শেষ দেড় মিনিট হাতে রাখুন লিপ বাম এবং হাত ও পায়ের পাতায় ক্রিম মাখার জন্য। যদি দিনের বেলা হয়, এর সঙ্গে যোগ করুন ভাল মানের, এসপিএফ যুক্ত সানস্ক্রিন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Skincare
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE