Advertisement
০৪ মে ২০২৪
Way of Applying Sunscreen

কী ভাবে সানস্ক্রিন মাখলে রোদের হাত থেকে ত্বক সুরক্ষিত থাকবে, কৌশল জানালেন আলিয়া ভট্ট

রোদ থেকে বাঁচতে সানস্ক্রিন ব্যবহার করেন অনেকেই। তবে ঠিক কতটা পরিমাণ ক্রিম মাখলে অতিবেগনি রশ্মির হাত থেকে ত্বককে সুরক্ষিত রাখা যায়, তা জানেন না অনেকে।

Symbolic image of Alia Bhatt

সকালের মিঠে রোদ এসে পড়েছে আলিয়ার চোখেমুখে। ছবি- সংগৃহীত

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১৭ জুন ২০২৩ ১৩:১৯
Share: Save:

রোদে বাইরে তো বেরোলে অবশ্যই সানস্ক্রিন মাখেন। এখন ঘরের মধ্যে থাকলেও দিনের বেলা সানস্ক্রিন মাখার নিদান দিচ্ছেন চিকিৎসকেরা। রোদে বেরোলে সানস্ক্রিন মাখা জরুরি কিন্তু কী ভাবে তা মাখবেন এবং কতটুকু মাখবেন, সেই বিষয়ে ধারণা নেই অনেকেরই। সম্প্রতি নিজের একটি ইনস্টাগ্রাম ভিডিয়োতে অভিনেত্রী আলিয়া ভট্ট জানিয়েছিলেন, তাঁর প্রতি দিনের রূপচর্চার খুঁটিনাটি। ৩০ বছর বয়সি আলিয়ার মতে, ‘মোর ইজ় মোর’। ত্বকের যত্নে সানস্ক্রিন পরিমিত পরিমাণে ব্যবহার করাই ভাল। খুব বেশি প্রসাধনী ব্যবহার করা মানেই যে অতিরিক্ত সুরক্ষা, তা কিন্তু নয়। সানস্ক্রিনের কার্যকারিতা বৃদ্ধি করতে তার ব্যবহারবিধি সম্পর্কে কিছু বিষয়ে জেনে রাখা প্রয়োজন।

বাড়িতে থাকলেও কেন সানস্ক্রিন মাখতে হবে?

নিয়মিত সানস্ক্রিন ব্যবহার করলে সূর্যের ক্ষতিকর প্রভাব থেকে ত্বক সুরক্ষিত থাকে। সানবার্ন, রোদ থেকে হওয়া পিগমেন্টেশন, কম বয়সে ত্বক বুড়িয়ে যাওয়া— অনেকটাই কমিয়ে ফেলা সম্ভব। বিশেষজ্ঞরা বলছেন, সানস্ক্রিনের ব্যবহার ত্বকের ক্যানসার যেমন ‘বিসিসি’, ‘মেলানোমা’ এবং ‘এসসিসি’-র হাত থেকেও ত্বককে সুরক্ষিত রাখে।

রোদ থেকে ত্বককে সুরক্ষিত রাখতে কী ভাবে সানস্ক্রিন ব্যবহার করবেন?

১) বিশেষজ্ঞরা বলছেন, ত্বকের জন্য শুধু ‘এসপিএফ’ যথেষ্ট নয়। আরও বৃহত্তর পরিসরে কাজ করে সানস্ক্রিন। সূর্যের ক্ষতিকর অতিবেগনি রশ্মি ইউভিএ এবং ইউভিবি-এর ক্ষতিকর প্রভাব থেকে ত্বককে রক্ষা করতে পারে সানস্ক্রিন।

২) হাতের দু’টি আঙুলের মাপে যতটুকু ক্রিম ধরে, সেই পরিমাণ সানস্ক্রিন মুখে এবং গলায় মাখতে বলছেন বিশেষজ্ঞরা। মুখ ছাড়াও কান, ঘাড়, হাত এবং দেহের যে অংশে রোদ লাগতে পারে— সেই সব জায়গায় সানস্ক্রিন মাখতে হবে।

৩) অতিরিক্ত ঘামে মুখ থেকে সানস্ক্রিন ধুয়ে যেতে পারে। তাই ত্বককে রোদের হাত থেকে সুরক্ষিত রাখতে ২ থেকে ৩ ঘণ্টা অন্তর এই ক্রিম মুখে মাখতে হবে।

কী ভাবে ব্যবহার করবেন সানস্ক্রিন?

চিকিৎসকেরা বলছেন, সানস্ক্রিন ব্যবহারের আগেও ত্বক ভাল করে পরিষ্কার করে নেওয়া জরুরি। না হলে এই ক্রিম ত্বকের গভীরে পৌঁছতে পারবে না। বাইরে বেরোনোর আধ ঘণ্টা আগে সানস্ক্রিন মাখতে হবে। যাতে বাইরে বেরোনোর আগেই সানস্ক্রিন কাজ করতে শুরু করে। ঘরে থাকলেও সানস্ক্রিন মাখতে বলছেন চিকিৎসকেরা।

কী ধরনের ত্বকে কেমন সানস্ক্রিন মাখবেন?

১) যাঁদের ত্বক রুক্ষ, তাঁরা ক্রিম-বেস্‌ড সানস্ক্রিন মাখতে পারেন।

২) জেল-বেস্‌ড ক্রিম বেছে নিতে পারেন যাঁদের ত্বক তৈলাক্ত, তাঁরা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Alia Bhatt Sunscreen
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE