Advertisement
২১ জুন ২০২৪
Remove Tan with Homemade Pack

৫ ঘরোয়া উপাদান: নিয়মিত ব্যবহারে ত্বকের জেল্লা বাড়বে, রোদে পোড়া দাগ উঠবে সহজে

সানস্ক্রিন মেখেও যদি ত্বকে ট্যান পড়ে, সেই দাগ তুলবেন কী করে? নামী-দামি প্রসাধনী নয়, ঘরোয়া কিছু উপাদান ব্যবহার করেই এই সমস্যা সমাধান করা যায়।

Image of Sun Tan.

সানস্ক্রিন মাখলেও রোদে পোড়া দাগ কমছে না? ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১২ জুন ২০২৩ ১৬:২৮
Share: Save:

গরম যেমন পড়েছে, তেমন পাল্লা দিয়ে বেড়েছে রোদের তেজ। টুপি, ছাতা— কোনও কিছুতেই সামাল দেওয়া যাচ্ছে না তার দাপট। যতই সানস্ক্রিন মেখে বাইরে যান, কম-বেশি ট্যান পড়বেই। রোদে পোড়া ত্বক থেকে দাগ তোলা কিন্তু খুব কঠিন কাজ নয়। হেঁশেলের কয়েকটি উপকরণেই সমস্যার সমাধান করা যায়।

১) লেবুর রস এবং মধু

লেবুর রসে রয়েছে প্রাকৃতিক ব্লিচ, যা ত্বকের জেল্লা বাড়িয়ে তোলে। পাশাপাশি, মধু ত্বকের আর্দ্রতাও বজায় রাখে। তবে এই মিশ্রণ প্রতি দিন ব্যবহার করা যায় না। সপ্তাহে দু’-তিন বার এই মিশ্রণ মাখলেই যথেষ্ট। ত্বক থেকে রোদের কালচে দাগ, ছোপ দূর করতে স্নানের আগে এই মিশ্রণ মেখে রেখে দিন। ১০ থেকে ১৫ মিনিট পর হালকা গরম জলে ধুয়ে ফেলুন।

২) শসা এবং টক দইয়ের মাস্ক

রোদে পোড়া ত্বক থেকে দাগ-ছোপ দূর করতে এবং জ্বালাভাব কাটাতে শসা ও দইয়ের প্যাক বিশেষ ভাবে কার্যকর। কয়েক টুকরো শসা এবং এক টেবিল চামচ দইয়ের মিশ্রণ স্নানের গায়ে মেখে নিলে এই সমস্যা দূর করা যায় সহজেই।

Image of Papaya and Honey.

পাকা পেঁপে ও মধু ত্বককে উজ্জ্বল করতে সাহায্য করে। ছবি: সংগৃহীত।

৩) পেঁপে এবং মধুর প্যাক

পেঁপের মধ্যে রয়েছে বিভিন্ন প্রকার উৎসেচক। যা ত্বককে উজ্জ্বল করতে সাহায্য করে। সঙ্গে মধু, ত্বকের আর্দ্রতা বজায় রাখে। পাকা পেঁপের সঙ্গে মধু ব্লেন্ড করে ঘন একটি মিশ্রণ তৈরি করুন। ২০ থেকে ৩০ মিনিট রেখে জল দিয়ে ধুয়ে ফেলুন।

৪) আলুর রস

শুধু রোদে পোড়া দাগ নয়, ত্বকের যে কোনও দাগ ছোপ নির্মূল করতে আলুর রস দারুণ ভাবে কাজ করে। আলু ছেঁচে নিয়ে তার থেকে রস বার করে নিন। এর মধ্যে তুলো ডুবিয়ে পোড়া জায়গায় লাগিয়ে রাখুন আলুর রস। ১৫ থেকে ২০ মিনিট পর ধুয়ে ফেলুন।

৫) টম্যাটো এবং মধু প্যাক

অ্যান্টি-অক্সিড্যান্টে ভরপুর টম্যাটো ত্বকের কালচে ছোপ দূর করতে সাহায্য করে। লেবুর রসের মতো টম্যাটোতেও প্রাকৃতিক ব্লিচ রয়েছে, যার ফলে খুব সহজেই রোদে পোড়া দাগ উঠে যেতে পারে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Summer Tips Sun Tan Beauty
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE