Advertisement
৩০ এপ্রিল ২০২৪
Spectacle Marks

৩ ঘরোয়া টোটকা: নাকের দু’পাশে হওয়া চশমার দাগ উঠে যেতে পারে

চোখ থেকে চশমা খুলতে চান না। কারণ, নাকের দু’পাশে চশমার দাগ। নামী-দামি ক্রিম ব্যবহার করেও খুব একটা লাভ হয়নি। কিন্তু ঘরোয়া উপায়ে এই সমস্যার সমাধান করা যায় বলেই মত অনেকের।

spots in nose.

চশমার কারণে নাকে দাগ হচ্ছে? ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১১ জুন ২০২৩ ১৯:০৪
Share: Save:

চশমা ছাড়া এক মুহূর্ত চলে না মৈত্রেয়ীর। স্নান করতে গিয়ে অনেক সময়ে ভুল করে চশমা পরা অবস্থাতেই মাথায় জল ঢেলে ফেলেন। কিন্তু বিয়ের সাজগোজের সঙ্গে চশমা পরতে চান না। তাই লেন্স পরবেন বলে ঠিক করেছিলেন। কিন্তু সমস্যা হল চোখ থেকে চশমা খুলতেই নাকের দু’পাশে ‘নোজ়প্যাড’-এর কালচে দাগ। চশমার হালকা ফ্রেম পরেও এই সমস্যার সমাধান করা সম্ভব হয়নি। তবে অনেকেই বলেন, সময় থাকতে নিয়মিত কিছু ঘরোয়া টোটকা ব্যবহার করলেই নাকি নাকের দু’পাশের দাগ তুলে ফেলা যায়। কী কী ব্যবহার করে এই দাগ তুলে ফেলা যায়, রইল তার সন্ধান।

১) আলুর রস

আলু ছোট ছোট করে কেটে থেঁতো করে নিন। তা থেকে রস বার করে নিন। সেই রস নাকের দু’পাশে লাগান। ১০ মিনিট রেখে ধুয়ে ফেলুন। রোজ এই কাজ করলে এক সপ্তাহেই নাকের দু’পাশ থেকে দাগ দূর হবে।

২) কাঠবাদামের তেল

ত্বকের কালচে দাগ, ছোপ তুলতে সাহায্য করে এমন বেশ কিছু যৌগ রয়েছে কাঠবাদামের তেলে। নিয়মিত এই তেল ব্যবহার করলে নাকের দু’পাশের কালচে দাগ দূর হতে পারে। প্রতি দিন রাতে ঘুমোতে যাওয়ার আগে কয়েক ফোঁটা তেল নাকের দু’পাশে ওই নির্দিষ্ট জায়গায় লাগিয়ে হালকা করে মালিশ করুন।

Image of Aloe Vera.

অ্যালো ভেরা জেল নাকের দাগ নির্মূল করতে পারে। ছবি: সংগৃহীত।

৩) অ্যালো ভেরা জেল

ত্বকের যে কোনও সমস্যাতেই অ্যালো ভেরা ব্যবহার করা যায়। ত্বক বিশেষজ্ঞদের মতে, নাকের দাগ নির্মূল করতেও অ্যালো ভেরা পাতার নির্যাস দারুন ভাবে কার্যকর।

৪) শসার রস

শসাও একই ভাবে নাক থেকে চশমার দাগ তুলে দিতে পারে। শসা প্রথমে ছোট ছোট করে কেটে নিন। তার পরে সেগুলি নাকের দু’পাশে লাগান। দাগ কমে যাবে।

৫) মধু

ত্বকের যে কোনও রকমের ক্ষত সারাতে প্রাচীন কাল থেকেই মধুর হয়ে এসেছে। ত্বকের ক্ষত সারিয়ে, সেখানে নতুন কোষ তৈরি করতেও সাহায্য করে। পাশাপাশি ত্বকের যে কোনও ছোপ, দাগ তোলার ক্ষেত্রেও দারুণ ভাবে কাজ করে মধু।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Marks Nose remedies
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE