Advertisement
০৩ মে ২০২৪
Insomnia

রাতের পর রাত জেগেই কাটাচ্ছেন? চোখে ঘুম আনতে পারে কোন ৫ খাবার?

অনিদ্রা ডেকে আনে হৃদ্‌রোগ, স্নায়ুর দুর্বলতা, স্থূলতার মতো শারীরিক সমস্যা। এর সমাধান করতে ডায়েটে বদল আনা জরুরি। কোন খাবারগুলি নিয়মিত খেতে হবে?

Image of Insomania.

অনিদ্রায় ভুগছেন? ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১১ জুন ২০২৩ ১৫:০২
Share: Save:

সুস্থ থাকতে স্বাস্থ্যকর খাবার খাওয়া, শরীরচর্চা করার পাশাপাশি পর্যাপ্ত ঘুমও অত্যন্ত জরুরি। অনিদ্রা ডেকে আনে হৃদ্‌রোগ, স্নায়ুর দুর্বলতা, স্থূলতার মতো আরও অনেক শারীরিক সমস্যা। চিকিৎসকেরা জানাচ্ছেন, প্রাপ্তবয়স্ক কারও সারা দিনে অন্তত ৭-৮ ঘণ্টার ঘুম প্রয়োজন। ঠিক করে না ঘুমোলে শুধু শরীরে নয়, তার প্রভাব পড়ে মনেও। অনেক দিন ধরে এমন চলতে থাকলে চিকিৎসকের পরামর্শ নেওয়া জরুরি। তবে ঘরোয়া উপায়েও দূর করা যায় ঘুম না আসার সমস্যা। এমন কিছু খাবার আছে, যা খেলে অনিদ্রার সমস্যা দূর হতে পারে।

পুষ্টিবিদদের মতে ম্যাগনেশিয়াম, ক্যালশিয়াম, জিঙ্ক এবং ভিটামিন বি-র মতো পুষ্টি উপাদানগুলি ঘুম আনতে সাহায্য করে। শরীরে এই উপাদানগুলির অভাব হলে ঘুমের সমস্যা শুরু হয়। ট্রিপটোফ্যান, সেরোটোনিন ও মেলাটোনিনের অভাবেও অনিদ্রার সমস্যা শুরু হয় এবং অন্যান্য ঘুমের ব্যাধি দেখা দেয়। রোজের খাদ্যতালিকায় কী রাখলে উপকার পাবেন?

গরম দুধ: অনিদ্রার সমস্যা কাটাতে রোজ রাতে ঘুমোনোর আগে এক গ্লাস করে গরম দুধ খেতে পারেন। দুধে থাকা মস্তিষ্কে ট্রিপটোফ্যান ও সেরোটোনিন নামক অ্যামাইনো অ্যাসিড ঘুম আনতে সাহায্য করে।

আখরোট: নিয়মিত আখরোট খেলেও ঘুম ভাল আসে। আখরোট মেলাটোনিনের ভাল উৎস। আখরোট শরীরে আলফা-লিনোলিক অ্যাসিড, ওমেগা-৩ ফ্যাটি অ্যাসিডের জোগান দেয়, যা সেরোটোনিনের ক্ষরণ বৃদ্ধিতে সাহায্য করে।

Image of Milk And Walnut.

অনিদ্রার সমস্যা কাটাতে গরম দুধ, আখরোট সাহায্য করে। ছবি: সংগৃহীত।

কুমড়োর বীজ: হালকা খিদে পেলে শুকনো তাওয়ায় ভাজা কুমড়োর বীজ খেতে পারেন। কর্নফ্লেক্স কিংবা ওট্‌স খাওয়ার সময়েও এই বীজ মিশিয়ে খেতে পারেন। এই বীজ ট্রিপটোফ্যানের ভাল উৎস।

কলা: রোজের ডায়েটে কলা রাখলেও উপকার পাবেন। এতে থাকা ভিটামিন বি ৬, ট্রিপটোফ্যান, ম্যাগনেশিয়াম, পটাশিয়াম ঘুম আনতে সাহায্য করে।

চিয়া বীজ: জলে ভেজানো চিয়া বীজ নিয়মিত খাদ্যতালিকায় রাখতে পারেন। এতেও ট্রিপটোফ্যান থাকে, যা ঘুম আনতে সাহায্য করে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Insomnia Food Health
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE