Advertisement
২২ ফেব্রুয়ারি ২০২৪
Types of Serum and Its Usage

ত্বকের হাজার সমস্যার সমাধান রয়েছে সেরামে! কিন্তু কোন সেরাম কার জন্য, তা বুঝবেন কী করে?

ক্রিম বা ময়েশ্চারাইজ়ার মাখলে যদি সেই একই ফল মেলে, তা হলে সেরামের প্রয়োজনীয়তা কী?

image of serum

বাজারে বিভিন্ন ধরনের সেরাম পাওয়া যায় বলেই যে সকলে তা ব্যবহার করতে পারেন, এমন কিন্তু নয়। ছবি: সংগৃহীত।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২৪ এপ্রিল ২০২৩ ১৬:১০
Share: Save:

ক্রিম, তেল, ময়েশ্চারাইজ়ারের পাশাপাশি ত্বকচর্চায় নবতম সংযোজন হল সেরাম। এই সেরাম ত্বককে মসৃণ করার পাশাপাশি ত্বকের আর্দ্রতা বজায় রাখতেও সাহায্য করে। কিন্তু ক্রিম বা ময়েশ্চারাইজ়ার মাখলেও তো সেই একই ফল মেলে, তা হলে সেরামের প্রয়োজনীয়তা কী? বিশেষজ্ঞদের মতে, ত্বকের বিভিন্ন ধরনের সমস্যা যেমন র‌্যাশ, ব্রণ, দাগছোপ, ব্ল্যাক হেড্‌স বা হোয়াইট হেড্‌স কিন্তু ক্রিম বা ময়েশ্চারাইজ়ার মাখলে সেরে যায় না। এ ছাড়াও ত্বকের ধরন অনুযায়ী ক্রিম বা ময়েশ্চারাইজ়ার মাখলেও তা সমস্যার গভীরে পৌঁছতে পারে না। তাই রাসায়নিক অ্যাসিডযুক্ত এই সেরামগুলি ইদানীং এত জনপ্রিয় হয়ে উঠেছে। তবে বাজারে বিভিন্ন ধরনের সেরাম পাওয়া যায় বলেই যে সকলে তা ব্যবহার করতে পারেন, এমন কিন্তু নয়। ত্বকের ধরন, সমস্যা এবং বয়স বুঝে কে কী সেরাম ব্যবহার করবেন, তা জেনে নেওয়া জরুরি।

১) রেটিনল যু্ক্ত সেরাম

এই সেরামের মূল উপাদান হল ভিটামিন এ। ত্বকের বলিরেখা দূর করতে, ত্বক মসৃণ করতে, দাগ ছোপ দূর করতে সাহায্য করে। তবে বয়স এবং ত্বকের ধরন অনুযায়ী রেটিনলের মাত্রা কেমন হবে, তা নির্ধারণ করতে পারেন বিশেষজ্ঞরাই। তাই তাঁদের পরামর্শ ছাড়া কখনওই এই ধরনের সেরাম ব্যবহার করা উচিত নয়।

২) ভিটামিন সি যুক্ত সেরাম

অ্যান্টি-অক্সিড্যান্টে সমৃদ্ধ এই অ্যাসিড ত্বকে অকালে বয়সের ছাপ পড়লে তা কমাতে সাহায্য করে। এ ছাড়া যে কোনও ধরনের দাগ-ছোপ কমাতে, ত্বকের মসৃণতা বজায় রাখতেও সাহায্য করে ভিটামিন সি দেওয়া সেরাম।

image of serum

নিয়াসিনামাইডযুক্ত সেরাম, ত্বকে সেবাম উৎপাদনের পরিমাণ কমায়। প্রতীকী ছবি।

৩) নিয়াসিনামাইড অ্যাসিডযুক্ত সেরাম

ত্বক যদি অতিরিক্ত তৈলাক্ত হয়, সে ক্ষেত্রে ব্রণর সমস্যা হওয়া স্বাভাবিক। নিয়াসিনামাইডযুক্ত সেরাম, ত্বকে সেবাম উৎপাদনের পরিমাণ কমায়। তাই তৈলাক্ত ত্বকের সমস্যাগুলি অনেকটাই রুখে দেওয়া যায়।

৪) হায়ালুরনিক অ্যাসিডযুক্ত সেরাম

ত্বকচর্চায় এই অ্যাসিডের ব্যবহার অনেক আগে থেকেই ছিল। মূলত ময়েশ্চারাইজ়ারজাতীয় প্রসাধনীগুলিতে এই অ্যাসিড ব্যবহার করা হয়ে থাকে। ইদানীং সেরামগুলিতে আলাদা ভাবে এর ব্যবহার বৃদ্ধি পাওয়ায় তা আলাদা করে নজরে এসেছে। ত্বকের আর্দ্রতা ধরে রাখাই এই অ্যাসিডের মূল কাজ। যে কোনও সময়ে ব্যবহার করা যায় এই অ্যাসিড।

৫) স্যালিসিলিক অ্যাসিডযুক্ত সেরাম

যাঁদের ত্বকে অতিরিক্ত ব্রণ হয়, তাঁদের পছন্দের একটি সেরাম হল স্যালিসিলিক অ্যাসিডযুক্ত সেরাম। এই সেরামে রয়েছে বিটা হাইড্রোক্সি অ্যাসিড (বিএইচএ), যা ত্বকের সেরাম উৎপাদন নিয়ন্ত্রণ করার পাশাপাশি মুখের উন্মুক্ত রন্ধ্রগুলিও পরিষ্কার রাখে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
Follow us on: Save:
Advertisement

Share this article

CLOSE