Advertisement
৩০ এপ্রিল ২০২৪
Apple Cider Vinegar for Dandruff

ভরা গরমেও খুশকির সমস্যা পিছু ছাড়ছে না? সমাধান রয়েছে অ্যাপল সাইডার ভিনিগারে

খুশকি তাড়াতে তেল, শ্যাম্পু তো অনেকেই ব্যবহার করেন। কিন্তু হাতের কাছে হেঁশেলে পড়ে থাকা অ্যাপল সাইডার ভিনিগারটি ব্যবহার করে দেখেছেন কোনও দিন?

Image of woman

শীত, গ্রীষ্ম, বর্ষা— সব ঋতুতেই খুশকি হানা দিচ্ছে? ছবি: প্রতীকী

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১৮ জুন ২০২৩ ২০:২৫
Share: Save:

শারীরিক কোনও জটিলতা নেই। চুলে নানা রকম কায়দা করতে গিয়ে রাসায়নিকও ব্যবহার করেননি কোনও দিন। অথচ চুল ঝরে যাচ্ছে। চিকিৎসকেরা বলছেন, তেমন মারাত্মক কোনও সমস্যা না থাকলেও মাথায় থাকা খুশকিকে হালকা ভাবে নেওয়ার কিন্তু কোনও কারণ নেই। সামান্য একটু-আধটু খুশকি থেকেই চুল পড়ার পরিমাণ মারাত্মক হারে বেড়ে যেতে পারে। শীতকালে খুশকি যতটা চোখে পড়ে, অন্যান্য সময়ে ততটা পড়ে না। তার মানে কিন্তু এই নয় যে, বছরের অন্যান্য সময়ে মাথায় খুশকি থাকে না। খুশকি দূর করার শ্যাম্পু ব্যবহার করে এই সমস্যা থেকে সাময়িক রেহাই মিললেও তা পুরোপুরি নির্মূল করতে পারে না। তবে অ্যাপল সাইডার ভিনিগার এ ক্ষেত্রে কিছুটা সাহায্য করতে পারে।

Image of Apple Cider Vinegar

অ্যাপল সাইডার ভিনিগারের অ্যান্টিফাঙ্গাল গুণ মাথার ত্বকের সংক্রমণ রোধ করে। ছবি- সংগৃহীত

চুলের জন্য অ্যাপল সাইডার ভিনিগার ব্যবহার করবেন কেন?

১) মাথার ত্বকের যে কোনও ধরনের সংক্রমণ কমাতে পারে এই ভিনিগার।

২) মাথার ত্বকে সংক্রমণ সৃষ্টিকারী ব্যাক্টেরিয়াগুলি প্রতিহত করে অ্যাপল সাইডার ভিনিগারের অ্যান্টিফাঙ্গাল গুণ।

৩) এই ভিনিগারে উপস্থিত আলফা-হাইড্রক্সি অ্যাসিড মাথার ত্বক পরিষ্কার রাখতে সাহায্য করে।

কী ভাবে ব্যবহার করবেন অ্যাপল সাইডার ভিনিগার?

১) অ্যাপল সাইডার ভিনিগার দুই টেবিল চামচ এবং ওই পরিমাণ জল একসঙ্গে মিশিয়ে নিন। চাইলে কয়েক ফোঁটা টি ট্রি অয়েলও মিশিয়ে নিতে পারেন। ভাল করে ঝাঁকিয়ে নিয়ে এই মিশ্রণটি স্নানের আগে মাথায় মেখে রাখুন। ১০ থেকে ১৫ মিনিট পর শ্যাম্পু করে ধুয়ে ফেলুন। নিয়মিত এই মিশ্রণ মাখলে খুশকির সমস্যা অনেকটাই কমবে।

২) সমপরিমাণ অলিভ অয়েল এবং অ্যাপল সাইডার ভিনিগার একসঙ্গে মিশিয়ে নিন। স্নানের আগে এই মিশ্রণ মাথায় মেখে ফেলুন। আধঘণ্টা রেখে শ্যাম্পু করে নিলেই খুশকির সমস্যা দূর হবে।

৩) মাথার ত্বক শুষ্ক হয়ে যাচ্ছে? এই সমস্যা থেকে রেহাই পেতে দুই টেবিল চামচ টক দইয়ের সঙ্গে এক টেবিল চামচ অ্যাপল সাইডার ভিনিগার মিশিয়ে নিন। এই মিশ্রণ মাথায় মেখে রাখুন অন্তত আধঘণ্টা। তার পর সালফেটমুক্ত শ্যাম্পু দিয়ে চুল ধুয়ে ফেলুন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Prevent Dandruff apple cider vinegar HairFall
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE