Advertisement
২৩ জুন ২০২৪
Bag

স্লিং, শান্তিনিকেতনি না কি বটুয়া, শাড়ির সঙ্গে কোন ব্যাগ মানানসই?

শাড়িতে নারী ‘অনন্যা’। তবে সেই শাড়ির সঙ্গে জুতো, গয়না এমনকি ব্যাগ মানানসই না হলেই নয়। কোন শাড়ির সঙ্গে মানাবে কী ধরনের ব্যাগ, জেনে নিন।

কোন শাড়ির সঙ্গে কোন ব্যাগে মানাবে বেশ!

কোন শাড়ির সঙ্গে কোন ব্যাগে মানাবে বেশ! ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২৯ মে ২০২৪ ১৮:৫৫
Share: Save:

সুন্দর শাড়ি, মানানসই সাজসজ্জা! সবটা নিয়েই কারও বাইরের সৌন্দর্য ফুটে ওঠে। কিন্তু, শাড়ির সঙ্গে জুতসই গয়না, জুতো আর ব্যাগ না থাকলে, সাজগোজ থেকে যায় অসম্পূর্ণ।

তবে, কোন ধরনের শাড়ির সঙ্গে কোন ব্যাগ মানাবে, তা বুঝে নেওয়াটা খুবই গুরুত্বপূর্ণ। বাজারে রয়েছে নানা ধরনের ব্যাগ। সময়ের সঙ্গে সেই ব্যাগেও লাগছে নতুনত্বের ছোঁয়া। কোন শাড়ির সঙ্গে কোন ব্যাগে আপনি হয়ে উঠতে পারেন ফ্যাশন দুরস্ত, রইল তারই ধারণা।

স্লিং ব্যাগ

বিভিন্ন ধরনের স্লিং ব্যাগ।

বিভিন্ন ধরনের স্লিং ব্যাগ। ছবি: সংগৃহীত

স্লিং ব্যাগ একটু ঝোলানো হয়। সাধারণত চৌকো বাক্স ধরনের স্লিং ব্যাগ যার সঙ্গে সোনালি চেন থাকে, তা যে কোনও শাড়ির সঙ্গেই মানায়। এ ছাড়াও আকার অনুযায়ী বিভিন্ন ধরনের স্লিং ব্যাগ হয়। কোনওটা একরঙা, কোনওটা চামড়ার, আবার কোনওটা প্রিন্টেড কাপড়ের। কোন ধরনের শাড়ি পরছেন ও কোন অনুষ্ঠানে যাচ্ছেন, তার সঙ্গে সাযুজ্য রেখে মানানসই ও প্রয়োজনমতো ব্যাগ বেছে নিতে পারেন।

ক্লাচেস

নানা রকমের ক্লাচ।

নানা রকমের ক্লাচ। ছবি: সংগৃহীত।

বিয়েবাড়ি হোক বা পার্টি, জমকালো শাড়ির সঙ্গে মানানসই ক্লাচ থাকলে সাজ হয়ে উঠবে সম্পূর্ণ। এটাকে বলা যায় ফ্যাশনদুরস্ত পার্স। সুতো, পুঁতির কাজ করা নানা ধরনের ক্লাচ ব্যাগ পাওয়া যায়। সোনালি থেকে প্রিন্টেড, বিভিন্ন রকমের ক্লাচ ব্যাগ হয়। কোনওটা জাঁকজমকপূর্ণ, কোনওটা আবার নিতান্তই একরঙা। কোন ধরনের ক্লাচ ব্যাগ বাছবেন, তা নির্ভর করে শাড়ির উপর। ডিজ়াইনার শাড়ির সঙ্গে ক্লাচ কিন্তু বেশ ভাল যায়।

বটুয়া

কাঞ্জিভরম হোক বা সোনালি সুতোর কাজ করা জমকালো কোনও সিল্কের শাড়ি, বটুয়া তার সঙ্গে খুবই মানানসই। অভিনেত্রী রেখার শাড়ি থেকে সাজ সব সময়ই থাকে চর্চায়। কাঞ্জিভরম পরে রেখাকে বহু বার দেখা গিয়েছে। শাড়ির সঙ্গে রেখার ‘পোঁটলি ব্যাগ’ বা বটুয়াও নজর কেড়েছে বহু বার। রাজস্থানি বা গুজরাতি কাজ করা, পুঁতি, বিডস বসানো নানা ধরনের পোটলি ব্যাগ হয়। বিয়েবাড়ি বা পার্টিতে শাড়ির সঙ্গে বটুয়ার মেলবন্ধন চিরকালীন ফ্যাশন স্টেটমেন্ট।

বটুয়ার রকমারি।

বটুয়ার রকমারি। ছবি: সংগৃহীত।

টোটস

হ্যান্ডলুম কটন থেকে বুটিকের সুতির শাড়ি বা লিনেন— সমস্ত কিছুর সঙ্গেই বেশ মানায় টোট ব্যাগ। সুতির কাপড়ের উপর রকমারি আঁকিবুকির টোট ব্যাগ ফ্যাশনে ইদানীং বেশ ‘ইন’। পরিবেশবান্ধব উপকরণ দিয়ে তৈরি বিভিন্ন ধরনের টোট ব্যাগও বাজারে আছে। ইক্কত প্রিন্টেড টোট ব্যাগও একরঙা শাড়ির সঙ্গে বেশ লাগবে।

রকমারি টোট ব্যাগ নেওয়া যাবে সুতির শাড়ির সঙ্গে।

রকমারি টোট ব্যাগ নেওয়া যাবে সুতির শাড়ির সঙ্গে। ছবি: সংগৃহীত।

শান্তিনিকেতনি ও সুতির ব্যাগ

সুতির শাড়ির সঙ্গে মানানসই শান্তিনিকতনের চামড়ার ব্যাগ ও কাপড়ের ব্যাগ।

সুতির শাড়ির সঙ্গে মানানসই শান্তিনিকতনের চামড়ার ব্যাগ ও কাপড়ের ব্যাগ। ছবি: সংগৃহীত।

শান্তিনিকেতনের চামড়ার ব্যাগের একটা নিজস্বতা আছে। তাঁত হোক বা অ্যাপ্লিকের সুতির শাড়ি কিংবা খেসের শাড়ি, সমস্ত কিছুর সঙ্গে শান্তিনিকেতনের চামড়ার ব্যাগ বেশ যায়। তবে ইদানীং কৃত্রিম চামড়ার সঙ্গে প্রিন্টেড কাপড় জুড়ে বিভিন্ন ধরনের ব্যাগ তৈরি হচ্ছে। আবার গামছা প্রিন্টের উপর ছবি আঁকা বা এমব্রয়ডারি কাজ করা ঝোলানো ব্যাগও ইদানীং বেশ নজর কাড়ছে। হ্যান্ডলুম শাড়ি, বুটিকের সুতি বা লিনেন শাড়ি, খাদির শাড়ি— সমস্ত কিছুর সঙ্গেই এই ধরনের ব্যাগ নেওয়া যায়।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Bag Fashion Sharee
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE