Advertisement
১৮ এপ্রিল ২০২৪
Summer Care

Skin Care Tips: গরমে ত্বকের জেল্লা হারিয়ে যাচ্ছে? রূপচর্চার কোন সামগ্রীতে বদল আনলে হবে সমাধান

রোদ, ঘাম, ধুলোবালি— সব মিলিয়ে ত্বকের অবস্থা গরমে শোচনীয় ওঠে। আর যাঁদের ত্বক তৈলাক্ত, তাঁরা গরমে ব্রণ, ফুসকুড়ির সমস্যায় জর্জরিত হন।

আর যাঁদের ত্বক তৈলাক্ত, তাঁরা গরমে ব্রণ, ফুসকুড়ির সমস্যায় জর্জরিত হন।

আর যাঁদের ত্বক তৈলাক্ত, তাঁরা গরমে ব্রণ, ফুসকুড়ির সমস্যায় জর্জরিত হন। ছবি: সংগৃহীত

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১১ মে ২০২২ ২০:২৭
Share: Save:

গ্রীষ্ম মানেই রোদে-ঘামে ত্বকের বারোটা বেজে যাওয়া। যতই মেকআপ করুন, গরমে ত্বকের সমস্যা ঢাকা কঠিন। রোদ, ঘাম, ধুলোবালি— সব মিলিয়ে ত্বকের অবস্থা শোচনীয় ওঠে এই সময়ে। আর যাঁদের ত্বক তৈলাক্ত, তাঁরা গরমে ব্রণ, ফুসকুড়ির সমস্যায় জর্জরিত হন। তাই গরমে অন্যান্য সময়ের চেয়ে বেশি যত্ন নেওয়া উচিত।

শুধু তা-ই নয়, এই সময়ে রূপচর্চার সামগ্রীতেও বদল আনতে হবে। সারা বছর যেই রূপটানের সামগ্রী ব্যবহার করেন গরমের দিনগুলিতে কিন্তু সে সব ব্যবহার করলে চলবে না।

জেনে নিন কোন কোন সামগ্রী গরমের সময় ব্যবহার করা না করাই ভাল—

১) ক্রিম-জাতীয় ময়শ্চারাইজার: গরমের দিনে অনেকেই ক্রিম-জাতীয় ময়শ্চারাইজার ব্যবহার করেন। এতে ত্বকে ঘাম বসে যায়। তার সঙ্গে ময়লাও জমে। রূপ বিশেষজ্ঞদের মতে, এই সময় জেল-জাতীয় ময়শ্চারাইজার ব্যবহার করাই শ্রেয়।

প্রতীকী ছবি

প্রতীকী ছবি

২) ক্রিম ফেসওয়াশ: গরমের দিনে ত্বকের যত্ন নিতে ভুলেও ক্রিম ফেসওয়াশ ব্যবহার করবেন না। এই সময়ে রোদ থেকে বাড়ি ফিরে ফোম ক্লিনজার দিয়ে মুখ পরিষ্কার করুন। এতে ত্বকের রন্ধ্রগুলি ভাল ভাবে পরিষ্কার হয়, মুখের তৈলাক্ত ভাবও দূর হয়।

৩) সাধারণ সানস্ক্রিন: গরমে ত্বক ঘেমে থাকে, তার উপর সানস্ক্রিন লাগালে আরও বেশি করে ঘামতে শুরু করে মুখ। তাই অনেকেই সানস্ক্রিন এড়িয়ে চলেন। এই সময় ‘সোয়েটপ্রুফ সানস্ক্রিন’ ব্যবহার করুন। এতে ঘামও হবে না আর ত্বকের জেল্লাও বজায় থাকবে। তবে সানস্ক্রিনের এসপিএফের মান যেন ৩০-এর উপরে থাকে সে দিকে অবশ্যই নজর রাখবেন।

৪) বডি লোশন: গরমের দিনে সাধারণ বডি লোশন নয়, সারা গায়ে সানস্ক্রিন ব্যবহার করতে পারেন। এতে মুখের পাশাপাশি হাত-পাও রোদের থেকে বাঁচবে এবং গা পুড়ে যাবে না

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Summer Care Summer Care Tips
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE