Advertisement
২৭ এপ্রিল ২০২৪
Hair Spa

বাড়িতে স্পা করাবেন? হাতের কাছে কয়েকটি জিনিস রাখুন, সাঁলোকেও হার মানাবে চুলের জেল্লা

সালোঁয় যাওয়ার সময় পাচ্ছেন না? এ দিকে গরমে, ঘামে, এসিতে মাথার ত্বকের, চুলের হাল বেহাল। সালোঁতে না গিয়েও কী ভাবে ফেরাবেন জেল্লা?

ঘরের কিছু জিনিস দিয়েই করুন স্পা, চুলের জেল্লা হার মানাবে সালোঁকে।

ঘরের কিছু জিনিস দিয়েই করুন স্পা, চুলের জেল্লা হার মানাবে সালোঁকে। ছবি- প্রতীকী

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২০ সেপ্টেম্বর ২০২২ ১৮:৪৩
Share: Save:

বাড়ির কাজ, বাইরের কাজ সামলে পুজোর আগে যেটুকু সময় পাচ্ছেন, কেনাকাটা করতেই চলে যাচ্ছে। আলাদা করে সালোঁতে যাওয়ার সময় পাচ্ছেন না? এ দিকে গরমে, ঘামে, এসিতে মাথার ত্বকের, চুলের হাল বেহাল। সারা বছর যেমন তেমন ভাবে থাকলেও পুজোর কটা দিন সকলেরই ইচ্ছা করে নিজেকে একটু সাজিয়ে তুলতে। আর কিছু না হোক চুলে একটু স্পা করাবেন ভেবে শেষ মুহূর্তে পাড়ার সাঁলোতেও গিয়ে দেখলেন, সেখানেও তিল ধারণের জায়গা নেই। চিন্তা নেই, মাথার ত্বকের ধরন বুঝে বাড়িতেই করুন চুলের স্পা।

কিন্তু করবেন কী ভাবে? কী কী লাগবে? ঘরের কিছু জিনিসই যথেষ্ট। হাতের কাছে কয়েকটি জিনিস রাখুন। চুলের জেল্লা হার মানাবে সালোঁকে।

ঘরের কোন জিনিস দিয়ে করতে পারেন স্পা?

নারকেলের দুধ দিয়ে ঘরে বসেই করুন চুলের স্পা

চুলের যত্নে নারকেল তেলের ভূমিকা সম্পর্কে মোটামুটি সকলেই জানেন। কিন্তু নারকেলের দুধও যে চুলের জন্য সমান উপকারী, তা হয়তো অনেকেরই জানা ছিল না। কাজের চাপে সালোঁয় গিয়ে স্পা করানোর সময় পাচ্ছেন না? কোনও চিন্তা নেই, মাথার ত্বক থেকে চুলের দৈর্ঘ্য পর্যন্ত ১৫-২০ মিনিট মেখে রাখুন নারকেলের ঘন দুধ। গরম জলে একটি তোয়ালে ভিজিয়ে ভাল করে নিংড়ে নিন। তার পর সেই তোয়ালে দিয়ে মাথা ঢেকে রাখুন মিনিট দশেক। কিছু ক্ষণ পর মাইল্ড শ্যাম্পু দিয়ে চুল ধুয়ে ফেলুন। সপ্তাহে এক দিন এই ঘরোয়া স্পা করলে রুক্ষ, শুষ্ক চুল তো বাগে থাকবেই আর সালোঁতে যাওয়ার প্রয়োজন পড়বে না।

নারকেলের দুধ দিয়ে ঘরে বসেই করুন চুলের স্পা।

নারকেলের দুধ দিয়ে ঘরে বসেই করুন চুলের স্পা। ছবি- প্রতীকী

চুলের স্বাস্থ্য ভাল রাখতে ডিমের মাস্ক

ডিমের সঙ্গে মেশান মধু এব‌ং অলিভ অয়েল। ভাল করে মিশিয়ে পুরো চুলে লাগিয়ে রাখুন ২০ মিনিট। প্রথমে ঈষদুষ্ণ জল দিয়ে চুল ভাল করে ধুয়ে ফেলুন। শেষ বার হালকা কোনও শ্যাম্পু দিন চুলে।

গ্রিন টি মাস্ক

মাথার ত্বকে ধুলো-ময়লা জমলেও অনেক সময়ে চুল পড়ে। এক কাপ জলে দু’চামচ গ্রিন টি ভাল করে ফুটিয়ে নিন। ঠান্ডা হয়ে গেলে মাথার ত্বকে মেখে রেখে দিন মিনিট দশেক। চাইলে সে দিন জল দিয়ে মাথা ধুয়ে ফেলতেই পারেন, কিন্তু শ্যাম্পু করবেন না।

চুলের বিশেষ কোনও সমস্যা থাকলেও সাহায্য করতে পারে স্পা। তবে কোন সমস্যা আছে, তা ভাল ভাবে খেয়াল করে সেই মতো কিছু সামগ্রী ব্যবহার করতে হবে। তবেই স্পা করে সুফল মিলবে।

কোন সমস্যায় কী ব্যবহার করবেন?

খুশকি দূর করতে

খুশকি দূর করতে এক চামচ অলিভ অয়েল, এক চামচ গ্লিসারিন এবং এক চা চামচ ভিনিগার ভাল করে মিশিয়ে নিন। হাতের আঙুলের সাহায্যে চুলের গোড়ায় ভাল করে মেখে নিন। ২০ মিনিট রেখে শ্যাম্পু করে ফেলুন।

রুক্ষ ও ক্ষতিগ্রস্ত চুলের জন্য

কোঁকড়ানো চুল খুব তাড়াতাড়ি রুক্ষ হয়ে পড়ে। শ্যাম্পু করার কিছু ক্ষণ পরই চুল বাগে আনা মুশকিল হয়ে যায়। একটি পাকা কলা, এক চামচ লেবুর রস, এক চামচ অলিভ অয়েল, দু’চামচ টক দই এবং দু’-তিন ফোঁটা ল্যাভেন্ডার তেল একসঙ্গে মিশিয়ে ভাল করে চুলে মেখে রাখুন। ২০ মিনিট পর শ্যাম্পু করে নিন। কন্ডিশনার ব্যবহার করতে ভুলবেন না।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Hair Spa Coconut Milk green tea
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE