Advertisement
১১ মে ২০২৪
Baking Soda

গরম পড়তেই মোজায় দুর্গন্ধ হওয়া শুরু? মুশকিল আসান হতে পারে এক টোটকাতেই

ত্বক পরিচর্যা ও রূপচর্চাতেও বেকিং সোডা দারুণ কাজে আসে সেই খবর রাখেন কি? জেল্লা ফিরে পেতে কী ভাবে কাজে লাগাবেন এই উপাদানটি?

পায়ের দুর্গন্ধ দূর করুন নিমেষেই।

পায়ের দুর্গন্ধ দূর করুন নিমেষেই। ছবি: শাটারস্টক।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২৮ ফেব্রুয়ারি ২০২৩ ০৯:২০
Share: Save:

ভাজাভুজিতে কড়কড়ে ভাব আনতে অথবা নরম তুলতুলে কেক-মাফিন তৈরিতে বেকিং সোডার বহুল ব্যবহার। বেকিং সোডার একটা কৌটো বাড়ি আনলেই দীর্ঘ দিন চলে যায় সেটি। অনেক সময় এমনও হয় যে, বেকিং সোডার মেয়াদ উত্তীর্ণ হয়ে গিয়েছে বলে অর্ধেকের বেশি ফেলেই দিতে হল। ঘরের কাজ ও স্বাস্থ্য রক্ষায় প্রয়োজনীয় উপাদান হতে পারে এই বেকিং সোডা।

রুপোর জিনিস চকচকে করা থেকে কার্পেট পরিষ্কার গৃহস্থলির হরে রকম কাজে বেকিং সোডা ব্যবহার করা হয়। এ ছাড়া হজমের সমস্যা দূর করতে, গলাব্যথা হলে সেই যন্ত্রণার হাত থেকে রেহাই পেতেও অনেকে বেকিং সোডার উপর ভরসা রাখেন। তবে ত্বক পরিচর্চা ও রূপচর্চাতেও বেকিং সোডা দারুণ কাজে আসে সেই খবর রাখেন কি?

১) শরীরে ঘন ঘন র‌্যাশ বেরোয়? স্নানের জলে বেকিং সোডা মিশিয়ে নিলেই এই সমস্যা হাত থেকে রেহাই পেতে পারেন। সার্নবার্নের সমস্যা শুরু হলেও বেকিং সোডা দিয়ে স্নান করলে রেহাই পাবেন।

২) বেকিং সোডা মেশানো জল মুখে লাগিয়ে ঘষে নিন। সপ্তাহে দু’দিন এটা করলেই ত্বকের মৃতকোষ পরিষ্কার হবে। সারা দিন শ্রমের পর ঈষদুষ্ণ জলে বেকিং সোডা মিশিয়ে পা ডুবিয়ে থাকুন। বাড়ি ফিরে মিনিট পাঁচেক এমনটা করতে পারলেই পায়ের স্ক্রাবিংয়ের কাজ হয়ে যাবে।

Baking soda

দাঁত চকচকে করতে পেস্টের সঙ্গে বেকিং সোডা মিশিয়ে দাঁত মাজতে পারেন। ছবি: শাটারস্টক।

৩) ধূমপান করে দাঁতে বারোটা বেজেছে? পেস্টের সঙ্গে বেকিং সোডা মিশিয়ে দাঁত মাজতে পারেন। দাঁত চকচকে হবে।

৪) গরম পড়ছে। অনেকেই এই সময় অতিরিক্ত ঘামেন, ফলে গায়ে দুর্গন্ধ হয়। এই সময়ে স্নানের জলে বেকিং সোডা মিশিয়ে স্নান করলে গায়ের দুর্গন্ধের সমস্যা দূর হবে। পায়ের দুর্গন্ধ এড়াতেও গরম জলে বেকিং সোডা মিশিয়ে পা ডুবিয়ে রাখতে পারেন। সমস্যা দূর হবে।

৫) অনেক সময়ে নখের জেল্লা হারিয়ে যায়, খসখসে দেখায়। জলে সামান্য বেকিং সোডা মিশিয়ে সেই মিশ্রণটি তুলোয় ভিজিয়ে নখে লাগালে নখের জেল্লা ফিরে আসে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Baking Soda Beauty Tips
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE