Advertisement
৩০ এপ্রিল ২০২৪
Durga Puja 2023

পুজোর সাজে ফুলের মতো দেখাবে, জুঁই দিয়ে যদি বানিয়ে মাখেন ৫ ফেসপ্যাক

বছরের নির্দিষ্ট সময় ছাড়া জুঁইফুল খুব একটা পাওয়া যায় না। কিন্তু বিভিন্ন সংস্থা ইদানীং অনলাইনে জুঁইফুলের গুঁড়ো বিক্রি করে। তা-ও ব্যবহার করা যায় ত্বকচর্চায়।

Image of Face Pack

ত্বকচর্চায় গোলাপ কিংবা গাঁদার সঙ্গে পাল্লা দিতে পারে জুঁইফুল। ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ০২ অক্টোবর ২০২৩ ১৫:৪৪
Share: Save:

মুখে মাখার প্যাক হিসেবে গোলাপ, গাঁদার যতটা কদর রয়েছে জুঁইফুলের কিন্তু ততটা নেই। তবে ত্বকের উপকারের দিক থেকে কোনও অংশে কম যায় না এই ফুলটি। সারা দিন অফিস করে কোথাও যেতে হবে, মুখে তৎক্ষণাৎ জেল্লা চাই। দারুন কাজ করবে জুঁই ফুল। মন ভারাক্রান্ত, একেবারেই ঘুম আসছে না। ঘুমের ওষুধ নয়, নিদান হতে পারে জুঁই ফুল। যদিও বছরের নির্দিষ্ট সময় ছাড়া জুঁই ফুল খুব একটা পাওয়া যায় না। কিন্তু বিভিন্ন সংস্থা ইদানীং অনলাইনে জুঁই ফুলের গুঁড়ো বিক্রি করে। তা-ও ব্যবহার করা যায় ত্বকচর্চায়।

১) জুঁই ফুলের পাপড়ি এবং কাঁচা দুধ

জুঁই ফুলের পাপড়ি বেটে নিতে পারেন। না হলে অনলাইনে গুঁড়ো কিনতে পাওয়া যায়। তা-ও ব্যবহার করা যেতে পারে। ২ টেবিল চামচ ফুলের পাপড়ি গুঁড়োর সঙ্গে ২ টেবিল চামচ কাঁচা দুধ ভাল করে মিশিয়ে নিন। মুখে মেখে রেখে দিন ২০ মিনিট। তার পর জল দিয়ে ধুয়ে ফেলুন।

২) জুঁই ফুলের পাপড়ি এবং মধু

১ টেবিল চামচ জুঁই ফুলের পাপড়ির গুঁড়োর সঙ্গে ১ চা চামচ মধু এবং সামান্য গোলাপ জল মিশিয়ে নিন। মিনিট ১৫ মুখে মেখে রেখে দিন। তার পর জল দিয়ে ধুয়ে ফেলুন।

৩) জুঁই ফুলের পাপড়ি এবং অ্যালো ভেরা জেল

স্পর্শকাতর ত্বক বলে কিছু মাখতে ভয় পান? অ্যালো ভেরা জেলের সঙ্গে জুঁই ফুলের পাপড়ির গুঁড়ো মিশিয়ে মুখে মেখে রাখুন আধ ঘণ্টা। তার পর জল দিয়ে ধুয়ে ফেলুন। জেল্লাও আসবে র‌্যাশ, ব্রণের সমস্যাও থাকবে না।

Image of Jasmine Face Pack

ত্বকের উপকারের দিক থেকে কোনও অংশে কম যায় না জুঁইফুল। ছবি: সংগৃহীত।

৪) জুঁই ফুলের পাপড়ি এবং নারকেলের দুধ

জুঁই ফুলের পাপড়ির গুঁড়োর সঙ্গে নারকেলের দুধ মিশিয়ে মুখে মেখে নিন। মিনিট দশেক মুখে মেখে রাখুন। তার পর ঠান্ডা জলে ধুয়ে নিন।

৫) জুঁই ফুলের পাপড়ি, কমলালেবুর খোসা এবং গোলাপ জল

জুঁই ফুলের পাপড়ি এবং কমলালেবুর খোসার গুঁড়ো গোলাপ জল দিয়ে ভাল করে মিশিয়ে নিন। শুষ্ক ত্বকের সমস্যা হলে কয়েক ফোঁটা গ্লিসারিনও দিতে পারেন। মিনিট দশেক এই মিশ্রণ মুখে মেখে রেখে দিন। তার পর জল দিয়ে ধুয়ে ফেলুন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Jasmine Face Packs glowing skin
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE