Advertisement
১৯ জুলাই ২০২৪
Skin Care Tips For Would Be Bride

বিয়ের আগে ত্বকে নায়িকাদের মতো জেল্লা চাই? সবার আগে রূপচর্চার রুটিনে ৫ বদল আনুন

ত্বক কোমল, নরম, ঝকঝকে দেখানোর জন্য ত্বকের মেরামতি করতে হবে ভিতর থেকে। বিয়ের আগে ত্বকের জেল্লা ফেরানোর জন্য সারা দিনের রুটিনে কয়েকটি ধাপ মেনে চলতেই হবে। কী কী করলে বাড়বে জেল্লা?

Five home remedies to get that perfect bridal glow.

বিয়ের আগে কী ভাবে করবেন রূপচর্চা? ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ০৪ জানুয়ারি ২০২৪ ১৫:৩৪
Share: Save:

বিয়ের দিনে সকলের মাঝে অনন্যা হয়ে উঠতে চান সব কনেই। আর সেই স্বপ্নপূরণের জন্য সালোঁয় গিয়ে ঘন ঘন ফেশিয়াল, ক্লিনআপ, বোটক্স আরও কত কী! আর সেই সব করাতে গিয়ে খরচ হয়ে যায় অনেক টাকা। সালোঁয় গিয়ে রূপচর্চা যতই করুন স্থায়ী জেল্লা আসে না। ত্বক কোমল, নরম, ঝকঝকে দেখানোর জন্য ত্বকের মেরামতি করতে হবে ভিতর থেকে। বিয়ের আগে ত্বকের জেল্লা ফেরানোর জন্য সারা দিনের রুটিনে কয়েকটি ধাপ মেনে চলতেই হবে। তবেই বিশেষ দিনটিতে আশপাশের সকলের চেয়ে বেশি উজ্জ্বল থাকবে আপনার ত্বক।

কী কী করলে বাড়বে ত্বকের জেল্লা?

১) বিয়ের দিনটি এগিয়ে আসার আগে ঘরেই কয়েক বার ফেশিয়াল করে নেওয়া দরকার। ফেশিয়াল করলে রক্ত চলাচল ভাল হয়। ত্বক ঝলমল করে। কিন্তু চিন্তা করছেন কী দিয়ে ফেশিয়াল করবেন? ঘরে মুলতানি মাটি থাকলে তা ব্যবহার করে দেখতে পারেন। মুলতানি মাটির সঙ্গে কিছুটা দুধ আর মধু মিশিয়ে ফেশিয়াল করতে পারেন। ত্বকের জেল্লা বৃদ্ধির জন্য কিছু ঘরোয়া ফেসপ্যাকও ব্যবহার করতে পারেন।

২) মরসুম বদলের সময়ে ত্বক শুষ্ক হয়ে যায়। ত্বকের উপর জমতে থাকে মৃত কোষ। এই সময়ে মুখের উপর সেই জমা কোষ পরিষ্কার করা জরুরি। সপ্তাহে অন্তত দু’বার মধু, ওট্স আর টক দই মিশিয়ে মাখুন। তার পর কিছু ক্ষণ মুখটা মালিশ করতে থাকুন। মৃত কোষ উঠে গিয়ে ত্বকের ঔজ্জ্বল্য ফিরবে। সকালে স্নান করে ময়শ্চারাইজ়ার মাখতে ভুলবেন না যেন। বাইরে বেরোলে সানস্ক্রিন ব্যবহার করতেই হবে।

৩) কেবল রূপচর্চা করলেই হবে না, খাওয়াদাওয়ার দিকেও বিশেষ নজর দিতে হবে। সকাল থেকে রাত পর্যন্ত কী কী খাচ্ছেন, সে দিকে নজর দিন। ভিটামিন ডি ও ভিটামিন সি-তে ভরপুর খাবার এই সময়ে খেতে হবে। টক দই, সব্জি, মরসুমি ফল মিলিয়ে মিশিয়ে রাখুন রোজের ডায়েটে।

Five home remedies to get that perfect bridal glow.

দিনে আড়াই থেকে তিন লিটার জল খেতেই হবে। ছবি: সংগৃহীত।

৪) ত্বক ভিতর থেকে সবচেয়ে ভাল উপায় হল, বেশি করে জল খাওয়া। দিনে আড়াই থেকে তিন লিটার জল খেতেই হবে। কাজের ফাঁকে নিয়ম করে ‘ডিটক্স ওয়াটার’-এ চুমুক দিতে পারেন। রাতে শোয়ার আগে শসা, পুদিনা, লেবুর টুকরো এক জগ জলে ফেলে দিন। পরের দিন সারা দিন অল্প অল্প করে সেই জলে চুমক দেওয়ার অভ্যাস করুন। দিনে আড়াই থেকে তিন লিটার জল খেতেই হবে।

৫) বিয়ের আগে মনে নানা ধরনের চিন্তা থাকে। অনেক দায়িত্বও থাকে। এই সময়ে যেন ঘুম সম্পূর্ণ হয়, সেই বিষয়টি খেয়াল রাখুন। নইলে কিন্তু জেল্লা কখনওই বাড়বে না।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

home remedies Bride Skin Care Tips
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE