Advertisement
২৬ জুন ২০২৪
MS Dhoni

২৬০ স্ট্রাইক রেট! কেন এ বার আইপিএলে চালিয়ে খেলছেন ধোনি? ধরে ফেলেছেন গম্ভীর

এ বারের আইপিএলে ব্যাট হাতে নেমে একের পর এক বড় শট খেলছেন মহেন্দ্র সিংহ ধোনি। কী ভাবে এটা সম্ভব হচ্ছে? রহস্য ধরে ফেলেছেন গৌতম গম্ভীর।

cricket

মহেন্দ্র সিংহ ধোনি। —ফাইল চিত্র।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ০১ মে ২০২৪ ২০:৫৩
Share: Save:

চুলের ছাঁটের পাশাপাশি ব্যাট করার ধরনও বদলে ফেলেছেন মহেন্দ্র সিংহ ধোনি। এ বারের আইপিএলে ব্যাট হাতে নেমে একের পর এক বড় শট খেলছেন তিনি। কী ভাবে এটা সম্ভব হচ্ছে? রহস্য ধরে ফেলেছেন গৌতম গম্ভীর।

গম্ভীরের মতে, ধোনির এই বদলে যাওয়ার নেপথ্যে রয়েছে চেন্নাই সুপার কিংস। একটি সাক্ষাৎকারে তিনি বলেন, “এটা চেন্নাইয়ের একটা পরিকল্পনা। ধোনিকে যতটা সম্ভব কম বলের জন্য ব্যাট করতে পাঠাচ্ছে ওরা। পুরো স্বাধীনতা দিচ্ছে। ধোনি প্রথম বল থেকে বড় শট খেলছে। কারণ, ও জানে কয়েকটা বলই পাবে। সেটা কাজে লাগাচ্ছে। গত কয়েক বছর ধরে চেন্নাই দলে ধোনির ভূমিকা বদলে গিয়েছে। এ বার সেটা ভাল ভাবে বোঝা যাচ্ছে। সেই কারণেই ধোনি এতটা প্রভাব ফেলতে পারছে।”

গম্ভীরের মতে, বেশি ক্ষণ ক্রিজ়ে থাকলে এই বয়সে খেলার ধকল নিতে সমস্যা হত ধোনির। তাই তাঁকে কম বলের জন্য রাখছে চেন্নাই। কেকেআরের মেন্টর বলেন, “২০-২৫ বল খেললে দায়িত্ব বাড়ে। শুধু বড় শট খেললেই হয় না। দলের দিকেও নজর দিতে হয়। ফলে দৌড়ে বেশি রান নিতে হয়। এই বয়সে সেটা করতে সমস্যা হত ধোনির। তাই ওকে ৮-১০ বলের জন্যই পাঠানো হচ্ছে। ধোনি বড় শট মারা ছাড়া কিছু ভাবছে না।”

চলতি আইপিএলে চেন্নাইয়ের হয়ে সাতটি ম্যাচে ব্যাট করতে নেমেছেন তিনি। করেছেন ৯৬ রান। একটি ম্যাচেও আউট হননি তিনি। ২৫৯.৪৫ স্ট্রাইক রেটে রান করেছেন। ৯টি চার ও ৮টি ছক্কা মেরেছেন তিনি। ধোনির এই রূপ সাহায্য করছে চেন্নাইকে। আরও এক বার আইপিএল জেতার স্বপ্ন দেখছে তারা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

MS Dhoni IPL 2024 Gautam Gambhir CSK
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE