Advertisement
০৬ মে ২০২৪
Hair Care Tips

শ্যাম্পু করেও চুল তেলতেল হয়ে যাচ্ছে? শীতে চুলের জেল্লা ধরে রাখতে কোন খাবারগুলি খাবেন?

চুলের যত্ন নিতে সব সময়ে নামীদামি প্রসাধনীর উপর নির্ভর করতে হবে, তার কিন্তু কোনও মানে নেই। রোজ কয়েক ধরনের খাবার খেলেই এ সমস্যার সমাধান হবে।

 উৎসবের ভিড়ে নিজেকে আকর্ষণীয় দেখাতে রূপটানের পাশাপাশি চুলেও চাই আলাদা জেল্লা।

উৎসবের ভিড়ে নিজেকে আকর্ষণীয় দেখাতে রূপটানের পাশাপাশি চুলেও চাই আলাদা জেল্লা। ছবি: সংগৃহীত।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ৩১ ডিসেম্বর ২০২২ ১৮:৪২
Share: Save:

সৌন্দর্যের অন্যতম অঙ্গ হল চুল। ত্বকের পাশাপাশি তাই চুলের যত্নেও সমান নজর দেওয়া প্রয়োজন। চুল নিয়ে সমস্যার শেষ নেই। চুল পড়া, খুসকি, চুল তেলতেলে হয়ে যাওয়া— এ যেন বারো মাসের সমস্যা। তবে শীত পড়লে এই সমস্যাগুলি যেন আরও বড় আকারে দেখা যায়। এ সময়ে এমনিতেই বাতাসের আর্দ্রতা কমে যায়। ফলে চুলের গোড়া আরও বেশি দুর্বল হয়ে পড়ে। নিজস্ব ঔজ্জ্বল্যও হারিয়ে ফেলে চুল। শীতকাল মানেই উৎসবের সমারোহ। উৎসবের ভিড়ে নিজেকে আকর্ষণীয় দেখাতে রূপটানের পাশাপাশি চুলেও চাই আলাদা জেল্লা। তার জন্য যে সব সময়ে নামীদামি প্রসাধনীর উপর নির্ভর করতে হবে, তার কিন্তু কোনও মানে নেই। রোজের পাতে কয়েকটি খাবার রাখলেই এ সমস্যার সমাধান হয়ে যাবে।

ভিটামিন সি সমৃদ্ধ খাবার

চুল আর ত্বকের যত্ন নিতে ভিটামিন সি-র ভূমিকা অনবদ্য। চুলের গোড়া মজবুত করতে এই ভিটামিন দারুণ কাজ করে। ভিটামিন সি উপকারী অ্যান্টি-অক্সিড্যান্টগুলির মধ্যে একটি। মাথার ত্বকে কোলাজেন উৎপাদন বাড়িয়ে তোলে এই ভিটামিন। চুল ঘন হয় কোলাজেনের গুণে। ব্লুবেরি, ব্রকোলি, পেয়ারা, কিউয়ি, কমলালেবুর মতো ফলে ভিটামিন সি ভরপুর পরিমাণে রয়েছে।

প্রোটিন সমৃদ্ধ খাবার

শরীরের প্রতিরোধ ক্ষমতা বাড়াতে যতটা উপকারী প্রোটিন, ঠিক ততটাই চুল ভাল রাখতেও এর জুড়ি মেলা ভার। চুল মজবুত করা থেকে ঔজ্জ্বল্য বাড়ানো— সবেতেই প্রোটিন দারুণ কার্যকর। বিশেষ করে শীতকালে চুলের যত্ন রোজের পাতে যদি প্রোটিন সমৃদ্ধ খাবার একটু বেশি করে খাওয়া যায়, চুল ভাল থাকে তাতে। ডিম, চিকেন, দুগ্ধজাতীয় খাবার এই সময়ে বেশি করে খান।

মাথার ত্বক পরিষ্কার রাখতেও অ্যাভোকাডোর জুড়ি মেলা ভার।

মাথার ত্বক পরিষ্কার রাখতেও অ্যাভোকাডোর জুড়ি মেলা ভার। ছবি: সংগৃহীত।

অ্যাভোকাডো

কোলেস্টেরলের মাত্রা কমাতে অ্যাভোকাডো কার্যকরী। তবে শুধু তাতেই সীমাবদ্ধ নয় অ্যাভোকাডোর উপকারিতা। ভিটামিন ই, সি সমৃদ্ধ অ্যাভোকাডো চুলের যত্নে অনবদ্য ভূমিকা পালন করে। মাথার ত্বক পরিষ্কার রাখতেও অ্যাভোকাডোর জুড়ি মেলা ভার। চুলের ডগা ফাটা আটাকাতেও ভরসা রাখতে পারেন অ্যাভোকাডোর উপর।

দই

শীতকালে দই খাওয়া যায় কি না, তা নিয়ে অনেক দ্বন্ধ রয়েছে। তবে পুষ্টিবিদরা জানিয়েছেন, শীতকালে অনায়াসে দই খাওয়া যায়। কোনও অসুবিধা নেই। দইয়ের রয়েছে বহুগুণ এবং উপকারিতা। তার মধ্যে অন্যতম হল চুলের দেখাশোনা করে। ভিটামিন বি৫-এ ভরপুর টক দই চুল ঝরার হাত থেকে রক্ষা করে। চুলে খুসকি হলেও রোজ দই খেতে পারেন। উপকার পাবেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Hair care Hair Care Tips Winter
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE