Advertisement
৩০ এপ্রিল ২০২৪
Acne Prone Skin

ব্রণ ভরা ক্ষত-বিক্ষত মুখে রং মাখতে ভয়? ত্বকের সমস্যার সমাধান হবে ৫ উপায়ে

রাসায়নিক মিশ্রিত রং মেখে মুখে জ্বালা হতেই পারে। তবে আগে থেকে কিছু বিষয় জানা থাকলে এই ধরনের সমস্যা এড়ানো যেতে পারে।

Symbolic image of playing Holi

নানা রকমের রং মাখার পর ত্বকের যে অবস্থা হবে, তা সামাল দেবেন কী ভাবে? ছবি- সংগৃহীত

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০৬ মার্চ ২০২৩ ১০:১৭
Share: Save:

ব্রণ তো মুখে আছেই, তার সঙ্গে রয়েছে উন্মুক্ত রন্ধ্রের সমস্যা। সেই ভয়ে তো আর রং খেলা বন্ধ থাকবে না। এ দিকে, মুখে নানা রকমের রং মাখার পর ত্বকের যে অবস্থা হবে, তা সামাল দেবেন কী ভাবে, সে কথা ভেবেও ভয় লাগছে। ত্বক এবং চুলের ক্ষতি এড়াতে অনেকেই ভেষজ রং ব্যবহার করেন। কিন্তু সকলের কাছেই যে এমন রং থাকবে, তার কোনও মানে নেই। রাসায়নিক দেওয়া ওই সব রং মেখে মুখে জ্বালা, র‌্যাশ হতেই পারে। তবে আগে থেকে কিছু বিষয় জানা থাকলে এই ধরনের সমস্যা এড়ানো যেতে পারে।

রং খেলার আগে এবং পরে ব্রণযুক্ত ত্বকের যত্নে কী কী করবেন?

১) কী ধরনের রং ব্যবহার করছেন

মুখের ব্রণ এক দিনে সারাতে পারবেন না। কিন্তু ব্রণর উপর রাসায়নিক রং লেগে যাতে তা আরও বেড়ে না যায়, তার খেয়াল রাখতে হবে। সে ক্ষেত্রে ভেষজ রং কেনা ছাড়া গতি নেই।

২) বরফ ঘষতে পারেন

রং খেলতে যাওয়া আগে মুখে ভাল করে বরফ ঘষে নিতে পারেন। এতে ত্বকের আর্দ্রতা বজায় থাকবে এবং মুখের উন্মুক্ত রন্ধ্রগুলিও বন্ধ করতে সাহায্য করবে। ফলে ক্ষতিকর রাসায়নিক ত্বকের গভীরে প্রবেশ করতে পারবে না।

Symbolic Image of Acne

র‌ং খেলে আসার পর, ত্বকে রং বসতে দেওয়া যাবে না। সঙ্গে সঙ্গে মুখ পরিষ্কার করে ফেলতে হবে। ছবি- সংগৃহীত

৩) পরিষ্কার করুন

র‌ং খেলে আসার পর, ত্বকে রং বসতে দেওয়া যাবে না। সঙ্গে সঙ্গে মুখ পরিষ্কার করে ফেলতে হবে। তবে, এ ক্ষেত্রে শুধু ফেসওয়াশ দিয়ে মুখ ধুলে চলবে না। বিভিন্ন ধাপে প্রথমে তেল, তার পর ক্লিনজ়ার এবং শেষে ফেসওয়াশ দিয়ে মুখ পরিষ্কার করে নিতে পারেন।

৪) আর্দ্র রাখুন

খেলতে যাওয়ার আগে মুখে তেল বা ময়েশ্চারাইজ়ার বেশি করে মেখে রাখুন। এতে ত্বকের আর্দ্রতা যেমন বজায় থাকবে, তেমনই মুখ থেকে রং সহজেই উঠে আসবে।

৫) সানস্ক্রিন

রং সাধারণত খোলা জায়গাতেই খেলা হয়। তাই রং খেলতে যাওয়ার হুজুগে সানস্ক্রিন মাখতে ভুলবেন না যেন। রঙের তো বটেই, সূর্যের অতি বেগনি রশ্মির হাত থেকে ত্বককে বাঁচাতে পারে এই সানস্ক্রিন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Skincare Holi 2023 Acne Problem
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE