Advertisement
৩০ এপ্রিল ২০২৪
Skincare

৫ ভুল: তুচ্ছ হলেও অকালে বাড়িয়ে দিচ্ছে ত্বকের বয়স

ত্বকের যত্নে নিয়ম করে ক্লিনজ়িং, টোনিং, ময়েশ্চারাইজিং করছেন। কিন্তু তা সত্ত্বেও ত্বক বুড়িয়ে যাচ্ছে। কেন বলুন তো?

Symbolic image of Skin

কোন ভুলে হচ্ছে ত্বকের ক্ষতি? ছবি- সংগৃহীত

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০৪ মার্চ ২০২৩ ২০:৪৬
Share: Save:

সারা দিন বিশেষ কিছু করতে না পারলেও দিনের শেষে ত্বক পরিষ্কার করে তবেই শুতে যেতে হয়, এ কথা জানেন সকলেই। কিন্তু বিছানা দেখলেই ক্লান্তি এমন জড়িয়ে ধরে যে ত্বকের জন্য আধ ঘণ্টা ব্যয় করাও খুব কষ্টকর হয়ে ওঠে। ফলে ত্বকে যা যা হওয়ার, তা-ই হচ্ছে। কম বয়সে ত্বক বুড়িয়ে যাচ্ছে, ত্বকে হঠাৎই ব্রণ, র‌্যাশ বেরোচ্ছে। রূপ বিশেষজ্ঞদের মতে, ক্ষতি হবে জেনেও এমন কিছু ভুল আমরা করে ফেলি যা ত্বকের জন্য ক্ষতিকারক।

কোন কোন ভুলে ত্বকের ক্ষতি হচ্ছে?

১) মেকআপ না তুলে শুতে যাওয়া

সারা দিনে যত খুশি মুখে মেকআপ করুন না কেন রাতে শুতে যাওয়ার আগে কিন্তু মুখ ভাল করে পরিষ্কার করা জরুরি। না হলে সারা রাত মুখ থেকে নিসৃত সেবাম, প্রসাধনীর সঙ্গে মিশে ত্বকের উন্মুক্ত রন্ধ্রগুলিকে আটকে দেয়। ফলে সেখান থেকে র‌্যাশ, ব্রণর সমস্যা হওয়া অস্বাভাবিক নয়।

২) ব্রণ খুঁটে ফেলা

অনেক সাবধানে থেকেও সেই এক-আধটা ব্রণ মুখে বেরিয়ে পড়ে। সব সময়ে যে প্রসাধন সামগ্রীর জন্যই এমনটা হয়, তা নয়। কোনও কোনও মহিলার হরমোনের ভারসাম্য বিঘ্নিত হলেও মুখে ব্রণ বেরোতে পারে। কিন্তু ব্রণ দেখলে, তা খুঁটে ফেলার ইচ্ছা করে না, এমন মানুষ খুব কমই আছেন। কিন্তু এই অভ্যাসেও ত্বকের ক্ষতি হয়।

৩) সানস্ক্রিন না মাখা

বাড়ি থেকে বাইরে বেরোচ্ছেন না বলে সানস্ক্রিন মাখছেন না? সূর্যের ক্ষতিকারক অতিবেগুনি রশ্মির প্রভাবে ত্বক কিন্তু অকালে বুড়িয়ে যেতে পারে। শুধু তা-ই নয়, ত্বকের ক্যানসার থেকে বাঁচতেও সাহায্য করে এই সানস্ক্রিন।

৪) অতিরিক্ত এক্সফোলিয়েট

ত্বকের হারিয়ে যাওয়া জেল্লা ফিরে পেতে মনের সুখে স্ক্রাব ঘষছেন? অতিরিক্ত স্ক্রাবিং করলেও কিন্তু ত্বকের ক্ষতি হতে পারে। দেহের মৃত কোষ দূর করে ত্বককে উজ্জ্বল করে তুলতে সপ্তাহে দু'-তিন বার স্ক্রাবিং করাই যথেষ্ট।

৫) ঘাড়, গলা এবং বুকের নজর না দেওয়া

ত্বকের যত্নের কথা উঠলে প্রথমেই মুখের দিকে নজর যায়। কিন্তু মুখের চামড়ার সঙ্গে ঘাড়, পিঠ বা বুকের মিল না থাকলে দেখতে খারাপ লাগে। তাই স্নানের সময়ে আলাদা করে দেহের এই অংশগুলির যত্ন নিন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Skincare mistakes Skin Problem
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE