Advertisement
২৬ এপ্রিল ২০২৪
Make up

৫ কৌশল: মুখ থেকে তেল গড়িয়ে পড়লেও মেকআপ ঘাঁটবে না

মেকআপ করতে ভালবাসেন কিন্তু কিছু ক্ষণ পরই তা গলে যায়। সেই ভয়ে মেকআপ করতেও ইচ্ছে করে না।

image of doing make up

মেকআপ বেশি ক্ষণ থাকছে না কেন? ছবি: সংগৃহীত।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০১ মার্চ ২০২৩ ১৯:৪০
Share: Save:

অনেক ক্ষণ ধরে, মন দিয়ে মেকআপ করলেন। কিন্তু ঠিক বেরোনোর আগে থেকেই সব ঘাঁটতে শুরু করল। এমনটা হলে কি আর এত ক্ষণ ধরে কষ্ট করে সাজতে ভাল লাগে? সময় এবং দামি প্রসাধনী সবই নষ্ট। আসলে সাজার সময়ে যদি ছোটখাটো কিছু ভুল এড়িয়ে চলা যায়, তবে কিন্তু এমনটা হওয়ার সম্ভাবনা থাকে না।

মেকআপ করার সময়ে কোন কোন বিষয় মাথায় রাখবেন?

১) সেটিং পাউডার

বিশেষ ভাবে তৈরি এই পাউডার মেকআপ গলে যেতে দেয় না। ফাউন্ডেশন লাগানোর পর এই সেটিং পাউডার দিয়ে মেকআপ বসিয়ে নিতে হয়। ত্বকের রঙের সঙ্গে মানিয়ে কিনতে হয় এই পাউডার। মেকআপ করার পর মুখের যে যে অংশ থেকে অতিরিক্ত তেল ক্ষরণ হয়, সেই সব জায়গায় পাউডার লাগিয়ে কিছু ক্ষণ রেখে দিতে হয়। একেবারে শেষ পর্যায়ে এসে ব্রাশ দিয়ে অতিরিক্ত পাউডার ঝেড়ে নিলেই এই সমস্যা থেকে মুক্তি।

২) সেটিং স্প্রে

ত্বক যদি শুষ্ক হয়, সে ক্ষেত্রে পাউডার ব্যবহার না করাই ভাল। কারণ, পাউডার ব্যবহার করলে ত্বক অতিরিক্ত শুষ্ক হয়ে যেতে পারে। বদলে একেবারে শেষে সেটিং স্প্রে দিয়ে মেকআপ বসিয়ে নিতে বসিয়ে পারেন।

৩) অতিরিক্ত মেকআপ ব্যবহার না করা

মুখের খুঁত ঢাকতে মেকআপ ব্যবহার করা উচিত ঠিকই। কিন্তু অতিরিক্ত মেকআপ ব্যবহার করলেই যে তা খুব সুন্দর বা মসৃণ হবে, তার কিন্তু কোনও মানে নেই। উল্টে অতিরিক্ত প্রসাধনী ব্যবহার করলে কিন্তু অচিরেই তা নষ্ট হয়ে যাবে।

৪) চোখে প্রাইমার ব্যবহার না করা

অনেকেই মনে করেন মেকআপ ব্যবহার করার আগে শুধু মুখে প্রাইমার মাখলেই হয়ে যাবে। তা কিন্তু নয়। মেকআপ ঘাঁটতে শুরু করলে সব থেকে আগে চোখের কাজল গলে পড়ে। আইশ্যাডো ত্বকের ভাঁজে ভাঁজে গেঁথে যায়। তাই চোখেও প্রাইমার লাগানো জরুরি।

৫) ত্বকের ধরন অনুযায়ী প্রসাধনী কেনা

প্রসাধনী কেনার ক্ষেত্রে আর একটি ভুল আমরা নির্দ্বিধায় করে ফেলি। সেটি হল ত্বকের ধরন অনুযায়ী প্রসাধনী না কেনা। অতিরিক্ত তৈলাক্ত ত্বকের জন্য যেমন জেল বেস্‌ড মেকআপ কিনতে হয়। তেমন শুষ্ক ত্বকে মেকআপ করার পরও আর্দ্রতা ধরে রাখতে গেলে হায়ালুরনিক অ্যাসিডযুক্ত প্রসাধনী কেনাই ভাল। আবার স্পর্শকাতর ত্বকের জন্যও কিন্তু আলাদা ধরনের প্রসাধনী কেনা উচিত।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Make up Make Up Tips
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE