Advertisement
০২ মে ২০২৪
Winter Tan

শীতের রোদে সানস্ক্রিন না মেখে বেরিয়ে ট্যান পড়েছে? ঘরোয়া টোটকাতেই ত্বক ঝলমলে হতে পারে

শীতের রোদে ত্বকে ট্যান পড়ে বেশি। শীতকালীন ট্যান তুলতে পার্লারে যাওয়ার দরকার নেই। ঘরোয়া টোটকাতেই ট্যান তুলে ফেলতে পারেন।

Home remedies to remove winter tan.

ট্যান তোলার সহজ উপায়। ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২৩ ডিসেম্বর ২০২৩ ১৯:৪১
Share: Save:

শীতের রোদ গায়ে মেখে আয়েশ করে বসে থাকতে মন্দ লাগে না। তা ছাড়া, শীতে একটু রোদ না মাখলে ভিটামিন ডি ঠিক করে পাওয়া যায় না। ভিটামিন ডি পর্যাপ্ত পরিমাণে পেলেও এতে ত্বক পুড়ে যাওয়ার আশঙ্কাও থাকে। শীতে সানস্ক্রিন মাখার প্রয়োজন নেই, অনেকের এমনটাই ধারণা। অথচ সানস্ক্রিন না মাখলে ত্বকে ট্যান প়ড়তে শুরু করে। গ্রীষ্মের চেয়ে শীতের রোদে ট্যান পড়ে বেশি। অনেকেই এটা মানতে চান না। তাই শীত ফুরোনোর আগেই ত্বকে কালচে ছোপ পড়ে যায়। শীতকালীন ট্যান তুলতে পার্লারে যাওয়ার দরকার নেই। ঘরোয়া টোটকাতেই ট্যান তুলে ফেলতে পারেন।

১) বেসন এবং সামান্য দই মিশিয়ে একটি মিশ্রণ বানিয়ে নিন। মুখ জল দিয়ে ভাল করে ধুয়ে একটি নরম কাপড় দিয়ে মুছে নিন। তার পর এই প্রলেপ লাগিয়ে ১০ মিনিট রেখে দিন। শুকিয়ে গেলে জল দিয়ে প্রথমে ভিজিয়ে নিয়ে ঘষে ঘষে তুলে ফেলুন। এত সব ট্যান উঠে যাবে।

২) ত্বকের মৃত কোষ দূর করতে স্ক্রাব ব্যবহার করা দরকার। কফির গুঁড়ো এবং সামান্য নারকেল তেল মিশিয়ে একটি স্ক্রাব তৈরি করুন। মুখে লাগিয়ে ভাল করে ঘষতে হবে। তবে আলতো হাতে ঘষবেন। যাঁদের স্পর্শকাতর ত্বক, তাঁদের বেশি জোরে স্ক্রাব করলে সমস্যা হতে পারে। হয়ে গেলে জল দিয়ে মুখ ধুয়ে ফেলুন। সপ্তাহে ২-৩ বার এটি ব্যবহার করলে ত্বকের যাবতীয় ট্যান উঠে যাবে।

৩) বাড়িতে খাঁটি অ্যালো ভেরা জেল থাকলে তা লাগিয়ে নেওয়া সবচেয়ে ভাল। অ্যালো ভেরা ত্বকের জেদি ট্যানও নিমেষে তুলে দেয়। তবে ধারাবাহিক ভাবে ব্যবহার করতে হবে। নয়তো কোনও সুফল মিলবে না।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

home remedies Tan Removing Hacks
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE