Advertisement
১৯ জুন ২০২৪
High Blood Pressure Problem

ওষুধ খেয়েও রক্তচাপ কমছে না? সুস্থ থাকার ঘরোয়া উপায় জানা আছে তো?

ওষুধ খাওয়া সত্ত্বেও রক্তচাপ কমানো মুশকিল হয়ে পড়ে। তবে ওষুধেও যদি কাজ না হয়, সে ক্ষেত্রে ভরসা রাখা যায় ঘরোয়া কিছু টোটকার উপর।

Ways to control high blood pressure without medication.

রক্তচাপ কমানোর ঘরোয়া টোটকা। ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২৩ ডিসেম্বর ২০২৩ ১৭:১৫
Share: Save:

ব্যস্ততা, মানসিক চাপ, অবসাদ— সব মিলিয়ে রক্তচাপ ক্রমশ বাড়তে থাকে। বয়স বাড়লে এই ধরনের ক্রনিক সমস্যা হানা দেয় তো বটেই, তবে অল্প বয়সেও কিন্তু রক্তচাপের মাত্রা বেড়ে যেতে পারে। উচ্চ রক্তচাপের রোগীদের সুস্থ থাকতে নিয়মিত ওষুধ খেতে হয়। কিন্তু তা সত্ত্বেও রক্তচাপ কমানো মুশকিল হয়ে পড়ে। তবে ওষুধেও যদি কাজ না হয়, সে ক্ষেত্রে ভরসা রাখা যায় ঘরোয়া কিছু টোটকার উপর।

কলা খান

কলায় রয়েছে প্রচুর পরিমাণে পটাশিয়াম, যা রক্তচাপ কমাতে বিশেষ ভূমিকা নেয়। পুষ্টিবিদদের মতে, নিয়মিত একটা করে কলা খেলে রক্তচাপের মাত্রা বশে রাখা যায়। ওজন বেড়ে যাওয়ার ভয়ে অনেকেই কলা খান না। চিকিৎসকেরা জানাচ্ছেন, উচ্চ রক্তচাপের রোগীরা কলা খেতেই পারে। সুস্থ থাকবেন।

মধু

উচ্চ রক্তচাপ কমানোর আর একটি ঘরোয়া টোটকা হল মধু। এক কাপ উষ্ণ জলে এক চামচ মধুর সঙ্গে ৫-১০ ফোঁটা অ্যাপ্‌ল সাইডার ভিনিগার মিশিয়ে প্রতি দিন খালিপেটে আগে খান। সত‍্যিই উপকার পাবেন।

Ways to control high blood pressure without medication.

শসা উচ্চ রক্তচাপের ওষুধ হিসাবে কাজ করে। ছবি: সংগৃহীত।

শসা

শসায় জলীয় উপাদান অত‍্যন্ত বেশি। ওজন কমানো হোক বা ডায়াবিটিসের সমস্যা, শসা যে কোনও ক্ষেত্রেই খুব উপকারী। চিকিৎসকেরা জানাচ্ছেন, নিয়মিত শসা খেলে রক্তচাপের মাত্রা কমে, সেই সঙ্গে রোগ প্রতিরোধ ক্ষমতাও বাড়ে। শসা উচ্চ রক্তচাপের ওষুধ হিসাবে কাজ করে।

সবুজ শাকসব্জি

নিয়মিত সবুজ শাকসব্জি ও শাকপাতা রাখুন আপনার খাদ‍্যতালিকায়। ফাইবারে সমৃদ্ধ সবুজ সব্জিতে থাকে প্রচুর পরিমাণে ম্যাগনেশিয়াম, পটাশিয়াম, ফোলেট। তা রক্তচাপ নিয়ন্ত্রণে রাখে। কম তেলে রান্না করা সব্জি বা সেদ্ধ সব্জি খাওয়ার চেষ্টা করুন, তাতে শরীরে ক্যালোরি কম ঢুকতে পারে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE