Advertisement
২৫ এপ্রিল ২০২৪
Winter care

Winter Tan Removal: শীতকালে একটুতেই রোদে পুড়ে যায় ত্বক, যত্ন নিন ঘরোয়া ফেশিয়ালে

শীতে রোদ পোহাতে গিয়ে ত্বক পুড়ে যায় একটুতেই, দূর করুন ধরোয়া উপায়ে।

প্রতীকী ছবি।

প্রতীকী ছবি।

শেষ আপডেট: ১৮ ডিসেম্বর ২০২১ ১৩:১৭
Share: Save:

শীতের দুপুরে রোদ গায়ে লাগিয়ে কমলালেবু খেতে কে না ভালোবাসেন? একটু রোদ না লাগালে শরীরে ভিটামনি ডি-র অভাব দেখা দেয়। কিন্তু এতে ত্বক পুড়ে যাওয়ার সম্ভাবনাও বেশি থাকে। তার উপর অনেকেই ভাবেন শীতে সানস্ক্রিন ব্যবহার করার বোধহয় কোনও প্রয়োজন নেই। সেই কারণেও অনেকের তাড়াতাড়ি ত্বক পুড়ে যায়। তবে এই কালচে ভাব কাটানোর জন্য বাড়িতেই ফেশিয়াল করে নিতে পারেন। বাজার থেকে কোনও ফেশিয়াল কিট কেনারও প্রয়োজন নেই। রান্নাঘরের উপকরণ দিয়েই হয়ে যাবে সব ব্যবস্থা। জেনে নিন কী ভাবে।

ক্লিনজিং

যে কোনও রূপচর্চার প্রথম ধাপ ত্বক ভাল করে পরিষ্কার করার। বেসন এবং সামান্য দই মিশিয়ে একটি প্রলেপ বানিয়ে নিন। মুখ জল দিয়ে ভাল করে ধুয়ে একটি নরম কাপড় দিয়ে মুছে নিন। তারপর এই প্রলেপ লাগিয়ে ১০ মিনিট রেখে দিন। শুকিয়ে গেলে জল দিয়ে প্রথমে ভিজিয়ে নিয়ে ঘষে ঘষে তুলে ফেলুন। এত সব মলায় উঠে যাবে।

প্রতীকী ছবি।

প্রতীকী ছবি।

স্ক্রাব

ভাল করে ধুলোময়লা তুলে ফেলতে শুধু এক দফ পরিষ্কার করলে চলবে না। সমস্ত মৃত কোষ দূর করতে স্ক্রাব ব্যবহার করা দরকার। কফির গুঁড়ো এবং সামান্য নারকেল তেল মিশিয়ে একটি স্ক্রাব তৈরি করুন। মুখে লাগিয়ে ভাল করে ঘষতে হবে। তবে আলতো হাতে ঘষবেন। যাঁদের স্পর্শকাতর ত্বক তাঁদের বেশি জোরে স্ক্রাব করলে ব্রণ বেরিয়ে যেতে পারে। হয়ে গেলে জল দিয়ে মুখ ধুয়ে ফেলুন।

ম্যাসাজ

এরপর প্রয়োজন ত্বকের বাড়তি যত্নের। গরম জলে ভাপ নিতে হবে অন্তত ১৫ মিনিট। একটি পাত্রে গরম জল নিয়ে মাথার উপর গামছা বা তোয়ালে দিয়ে ঢেকে ভাপ নিতে হবে। হয়ে গেলে মধু এবং লেবুর রস মিশিয়ে ত্বকে লাগান। অন্তত মিনিট ১৫ মুখে আঙুল দিয়ে মুখে মাসাজ করতে হবে। হয়ে গেলে জল দিয়ে ধুয়ে ফেলুন।

ময়েশ্চারাইজিং

সব শেষে প্রয়োজন ত্বক আর্দ্র করার। না হলে ফেশিয়ালে যা যা উপকার হল, সেই গুণ নিমেষে উধাও হয়ে যাবে। বাড়িতে খাঁটি অ্যালো ভেরা জেল থাকলে তা লাগিয়ে নেওয়া সবচেয়ে ভাল। তা হলে যে ক্রিম ব্যবহার করেন, সেটাই ভাল করে মুখে-গলায় লাগিয়ে নিতে পারেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Winter care Skin Care Tips facial
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE