Advertisement
১০ মে ২০২৪
Puffy Eyes

চোখের তলার ফোলা ভাব নিয়ে অস্বস্তিতে? ঘরোয়া উপায়ে সমাধান পাবেন কী ভাবে?

চোখ ফোলা নিয়ে চিন্তার খুব একটি কারণ নেই। তা-ও যদি অস্বস্তি হয় তা হলে ঘরোয়া উপায়ে কী করে চোখের ফোলা ভাব কমানো যায়।

Symbolic Image.

অতিরিক্ত মাত্রায় ধূমপান বা মদ্যপান করলেও চোখ ফুলে যেতে পারে। প্রতীকী ছবি।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২৫ মে ২০২৩ ২০:০১
Share: Save:

পর্যাপ্ত ঘুম না হলে অনেক সময় চোখের নীচে ফুলে যায়। অতিরিক্ত ক্লান্তি থেকেও অনেক সময় এমন হয়। তবে যে কারণেই হোক, ঘুম থেকে উঠলে চোখের নীচের ফোলা স্পষ্ট হয়ে ওঠে। মানসিক চাপ, দুশ্চিন্তা থেকেও অনেক সময় চোখ ফুলে যায়। খাবারে নুনের পরিমাণ অত্যধিক বেশি হলে শরীরের নানা অংশে জল জমে ফুলে যায়। চোখও তাই। কোনও কারণে যদি খুব বেশি কান্নাকাটি করে থাকেন, তা হলেও চোখ ফুলে যায় সাময়িক ভাবে। অতিরিক্ত মাত্রায় ধূমপান বা মদ্যপান করলেও চোখ ফুলে যেতে পারে। খুব বেশি চোখ ফুলে গেলে এবং সঙ্গে চোখে ব্যথা, চোখ লাল হয়ে যাওয়ার মতো সমস্যা হলে অবশ্যই চিকিৎসকের পরামর্শ নেবেন। তবে সে সব কিছু না হলে চোখ ফোলা নিয়ে চিন্তার খুব একটি কারণ নেই। তা-ও যদি অস্বস্তি হয় তা হলে ঘরোয়া উপায়ে কী করে চোখের ফোলা ভাব কমানো যায়?

১। ফ্রিজারে দুটো স্টিলের চামচ রেখে দিন। ঘুম থেকে উঠে মুখ ধুয়ে এই চামচ দুটো চোখের পাতার উপরে চেপে ধরুন। ফোলা ভাবও কমবে আপনি খানিক চাঙ্গাও হয়ে উঠবেন।

২। অ্যালোভেরা জেল মালিশ করুন। অ্যালোভেরা রস ফ্রিজে রেখে যদি একটু ঠান্ডা করে লাগাতে পারেন, আরও ভাল ফল পাবেন।

৩। আলুর রস দারুণ উপকারী। আলু থেতো করে রস বার করে তুলো দিয়ে লাগিয়ে ১৫ মিনিট চোখ বন্ধ করে শুয়ে থাকুন। তার পর ধুয়ে ফেলুন। চোখের তলায় কালি বা ফোলা ভাব দূর করতে আলুর রস বেশ কার্যকর।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Puffy Eyes Eye
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE