Advertisement
০৩ মে ২০২৪
Benefits of Shikakai

চুল পড়া, খুশকি থেকে চুলে জট, যাবতীয় সমস্যার সমাধান করবে শিকাকাইয়ের তেল

চুল আঁচড়াতে গেলেই যেখানে গোছা গোছা চুল হাতে উঠে আসছে, সেখানে মাথায় জল ঢাললে চুল ওঠার পরিমাণ যে কী আকার ধারণ করতে পারে, তা কল্পনাতীত।

—প্রতীকী ছবি।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ০১ অগস্ট ২০২৩ ২০:১৬
Share: Save:

শৌচাগারে নালির মুখ বন্ধ। কিছুতেই জল যাচ্ছে না। উপর থেকে কিছু দেখা যাচ্ছে না বলে মিস্ত্রী ডাকতেই হল। জানা গেল, স্নানের সময় মাথা থেকে গোছা গোছা চুল উঠে নালির মুখে আটকে জল বেরোনোর পথ বন্ধ করে দিয়েছে। সেই নিয়ে সকাল থেকে বাড়িতে তুলকালাম চলছে। বর্ষাকালে চুল পড়া আটকানো আর হাতে চাঁদ পাওয়া প্রায় সমার্থক। চুল আঁচড়াতে গেলেই যেখানে গোছা গোছা চুল হাতে উঠে আসছে, সেখানে মাথায় জল ঢাললে চুল ওঠার পরিমাণ যে কী আকার ধারণ করতে পারে, তা কল্পনাতীত। এই সমস্যা থেকে মুক্তি পেতে নামীদামি অনেক প্রসাধনী তো ব্যবহার করলেন। বিশেষজ্ঞরা বলছেন, এই সমস্যার সহজ সমাধান হতে পারে শিকাকাইয়ের তেল। প্রাচীন কাল থেকে চুলের বিভিন্ন প্রসাধনী তৈরিতে শিকাকাই ব্যবহৃত হয়ে আসছে। কিন্তু শিকাকাই দিয়ে তেল তৈরি করবেন কী ভাবে, তা জানা নেই তো? রইল সেই পদ্ধতি।

— প্রতীকী ছবি।

শিকাকাই-এর তেল তৈরি করবেন কী করে?

খাঁটি নারকেল তেলের মধ্যে শিকাকাই ফুটিয়ে নিন।

এ বার সারা রাত ওই অবস্থায় চাপা দিয়ে রেখে দিন।

পরের দিন সকালে ছেঁকে, কাচের শিশিতে ভরে রাখুন।

শ্যাম্পু করার আধঘণ্টা আগে পরিমাণ মতো তেল নিয়ে মাথার ত্বক এবং চুলে মেখে রাখুন। মাথার ত্বক শুষ্ক হলে সারা রাত তেল রেখেও দিতে পারেন।

তার পর মাইল্ড কোনও শ্যাম্পু দিয়ে ধুয়ে ফেলুন।

সপ্তাহে অন্তত এক বার ব্যবহার করুন শিকাকাইয়ের তেল।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Hair tips Beauty Tips Lifestyle
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE