Advertisement
২৩ ফেব্রুয়ারি ২০২৪
Beauty Hacks

৫ টোটকা: দীর্ঘ দিন পর্যন্ত মেকআপের জিনিসপত্র ভাল রাখতে হলে জানা দরকার

প্রসাধনী রেখে দিলে মেয়াদ পেরিয়ে যেতে পারে। কিন্তু ব্যবহারের ভুলেও যে প্রসাধনী খারাপ হয়ে যায়, তা হয়তো অনেকেই জানেন না।

How to make beauty products last longer.

প্রসাধনী নষ্ট হয়ে যাচ্ছে? ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ০৮ ডিসেম্বর ২০২৩ ১৯:৫১
Share: Save:

মেকআপ করতে ভালবাসেন। কিন্তু ত্বকের ক্ষতি করতে চান না। তাই দাম দিয়ে ভাল সংস্থার প্রসাধনী কিনেছেন। প্রতি দিন সেই সব প্রসাধনী ব্যবহার করার প্রয়োজন পড়ে না। মাঝেমধ্যে বিয়েবাড়ি পড়লে, কিংবা কোনও উৎসব-অনুষ্ঠানে ভারী মেকআপ করেন। ফলে মেয়াদ উত্তীর্ণ হয়ে যাওয়ার ভয় তো থাকেই। তবে ব্যবহারের ভুলেও কিন্তু দামি প্রসাধনী নষ্ট হতে পারে। কয়েকটি জিনিস এ ক্ষেত্রে বিশেষ ভাবে মাথায় রাখা প্রয়োজন।

১) রোদ থেকে দূরে রাখুন

ওষুধের মতোই মেকআপ প্রসাধনীতেও সরাসরি রোদ লাগানো যায় না। রোদ লাগলে তা অক্সিডাইজ়ড হয়ে যাওয়ার আশঙ্কা বেশি। অয়েল বেস্‌ড প্রসাধনীতে রোদ লাগলে, তা আবার গলে যায়।

২) ভাল করে সংরক্ষণ করুন

প্রসাধনী সংরক্ষণের ব্যবস্থার উপরে নির্ভর করে তা কত দিন পর্যন্ত ভাল থাকতে পারে। অনেকেই লিপস্টিক, নেলপলিশ ফ্রিজে রেখে দেন। চাইলে ফাউন্ডেশন, কনসিলার, আইশ্যাডো— সবই ফ্রিজে চালান করে দিতে পারেন।

৩) প্রসাধনী অন্যের সঙ্গে ভাগ না করাই ভাল

অনেক সময়েই নিজের লিপস্টিক, কাজল, বা ব্লাশ অন সহকর্মীকে মাখতে দেন। নিজের প্রসাধনী অন্য কারও সঙ্গে ভাগ করে নিতে বারণ করা হয় পরিচ্ছন্নতা বজায় রাখার জন্য। তবে ব্যাক্টেরিয়া সংক্রমণের হাত থেকে প্রসাধনী বাঁচিয়ে রাখতে চাইলেও তা অন্যকে মাখতে না দেওয়াই ভাল।

How to make beauty products last longer.

ব্যবহারের ভুলেও কিন্তু দামি প্রসাধনী নষ্ট হতে পারে। ছবি: সংগৃহীত।

৪) মেকআপ ব্রাশ নিয়মিত ধুতে হবে

একই ব্রাশ দিয়ে বার বার মেকআপ করলেও প্রসাধনীর উপর ব্যাক্টেরিয়া বাসা বাঁধতে পারে। যা থেকে ত্বকেও সংক্রমণ ছড়ায়। তাই প্রতি বার মেকআপ করার পর ব্রাশ ধোয়া এবং শুকিয়ে নেওয়া জরুরি।

৫) প্রসাধনীর উপর আঙুল না দেওয়াই ভাল

অনেকেই ব্রাশ, ব্লেন্ডারের বদলে স্টিক, ফাউন্ডেশন হাতের আঙুল দিয়ে ব্লেন্ড করেন। প্রয়োজনে আবার প্যালেটে আঙুল দিয়েই প্রসাধনী তোলেন। বার বার আঙুল স্পর্শ করeর ফলে প্রসাধনী কিন্তু নষ্ট হয়ে যেতে পারে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
Follow us on: Save:
Advertisement

Share this article

CLOSE