Advertisement
২৫ এপ্রিল ২০২৪
Skin Care Tips

Skincare Tips: তৈলাক্ত ত্বকের সমস্যায় জেরবার? ঘরোয়া ফেসওয়াশেই হবে মুশকিল আসান

বার বার বাজারচলতি ফেসওয়াশ দিয়ে মুখ ধুলে ত্বক আবার বেশি শুষ্ক হয়ে যায়। তবে এখন উপায়? আপনি চাইলে বাড়িতেই ফেসওয়াশ বানিয়ে নিতে পারেন।

তেল চিটচিটে ত্বকে ধুলোবালি জমে ব্রণ ও ফুসকুড়ির সমস্যায় নাজেহাল হতে হয় অনেককেই।

তেল চিটচিটে ত্বকে ধুলোবালি জমে ব্রণ ও ফুসকুড়ির সমস্যায় নাজেহাল হতে হয় অনেককেই। ছবি: সংগৃহীত

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০২ মার্চ ২০২২ ১৯:৫৩
Share: Save:

শীত, গ্রীষ্ম কিংবা বর্ষা— তৈলাক্ত ত্বকের সমস্যা সারা বছরই থাকে। তবে গরমে এই সমস্যা আরও বেশ কয়েকগুণ বেড়ে যায়। তেল চিটচিটে ত্বকে ধুলোবালি জমে ব্রণ ও ফুসকুড়ির সমস্যায় নাজেহাল হতে হয় অনেককেই।

বারবার বাজারচলতি ফেসওয়াশ দিয়ে মুখ ধুলে ত্বক আবার বেশি শুষ্ক হয়ে যায়। তবে এখন উপায়? আপনি চাইলে বাড়িতে সহজেই ফেসওয়াশ বানিয়ে নিতে পারেন।

১) মুলতানি মাটি তৈলাক্ত ত্বকের জন্য দারুণ উপকারী। একটি পাত্রে দু’চামচ মুলতানি মাটি, দু’টি অ্যাসপিরিন ট্যাবলেটের গুঁড়ো ও জল দিয়ে একটি মিশ্রণ তৈরি করে ত্বকে লাগান। ১০ মিনিট পরে জল দিয়ে ধুয়ে ফেলুন। ব্রণর সমস্যা থেকে মুক্তি পাবেন। প্রতি দিন স্নানের আগে এই পদ্ধতিটি ব্যবহার করতে পারেন।

প্রতীকী ছবি

প্রতীকী ছবি

২) কাঁচা দুধ ত্বকের জন্য খুব উপকারী। এর সাহায্যে শুধু দাগই নয় ত্বকের সব ধরনের সমস্যাও দূর করা যায়। কমলালেবুর খোসার গুঁড়ো কাঁচা দুধের সঙ্গে মিশিয়ে একটি মিশ্রণ তৈরি করুন। এ বার এই মিশ্রণটি মুখে লাগিয়ে ১০ মিনিট রেখে দিন। এরপর ভেজা হাতে বৃত্তাকার গতিতে মালিশ করুন। জল দিয়ে মুখ ধুয়ে ফেলুন।

৩) অ্যালো ভেরা সব ধরনের ত্বকের জন্য উপকারী। ত্বকের বিভিন্ন রকম সমস্যা দূর করতেও সাহায্য করে। এক চা চামচ অ্যালো ভেরা জেল নিয়ে তাতে এক চা চামচ মধু মিশিয়ে নিন। এ বার এই পেস্টটি আপনার মুখে লাগিয়ে ১৫ মিনিট পর ধুয়ে ফেলুন।

৪) একটা ছোট টমেটো আর অর্ধেকটা শশা নিয়ে খোসা ছাড়িয়ে বেটে নিন। এ বার সেই পেস্টটি মুখে লাগান। মিনিট দশেক পর জল দিয়ে ধুয়ে ফেলুন। ত্বকের দাগ-ছোপ দূর হবে। শশা ত্বককে ঠান্ডা রাখতে সাহায্য করে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Skin Care Tips glowing skin
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE