Advertisement
৩০ এপ্রিল ২০২৪
Bald Care

‘জওয়ান’-এর মতোই মাথায় টাক? টেকো হয়েও পুজোয় প্রিয়তমার কাছে শাহরুখ খান হয়ে উঠবেন কী করে?

মাথায় চুল নেই বলে টাককে অবহেলা নয়। চুলের মতো টাকের যত্ন নেওয়াও কিন্তু জরুরি। টাকই হয়ে উঠতে পারে আপনার স্বতন্ত্র ‘স্টাইল স্টেটমেন্ট’। পুজোর আগে টাকের যত্ন কী করে নেবেন, রইল হদিস।

শাহরুখের মতো চকচকে টাক পেতে কী করবেন?

শাহরুখের মতো চকচকে টাক পেতে কী করবেন? ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১৮ সেপ্টেম্বর ২০২৩ ১৫:৩০
Share: Save:

টেকো বলে অনেকের কাছে হাসির পাত্র হতে হয়? টাক আছে বলে লজ্জিত হওয়ার কিছুই নেই। বংশগত কারণ, যত্নের অভাব বা যে কোনও শারীরিক সমস্যার কারণে চুল উঠে টাক পড়ে যেতেই পারে। তাতে দুঃখিত না হয়ে বরং টাকের যত্ন নিতে হবে। মনে রাখবেন, মাথায় চুল নেই বলে টাককে অবহেলা নয়। চুলের মতো টাকের যত্ন নেওয়াও কিন্তু জরুরি। টাকই হয়ে উঠতে পারে আপনার স্বতন্ত্র ‘স্টাইল স্টেটমেন্ট’। পুজোর আগে টাকের যত্ন কী করে নেবেন, রইল হদিস।

১) টাক আছে বলে অনেকেই শ্যাম্পু ব্যবহার করেন না। তেল ও ময়লা জমে টাক অমসৃণ দেখায়। টাকের চামড়ার মৃত কোষগুলি উঠতে শুরু করলে সাদা, খসখসে দেখায়। তাই নিয়ম করে টাক পরিষ্কার করা জরুরি। সাবান বা তরল সাবান ব্যবহার করলে টাক আরও রুক্ষ দেখায়। তাই নিয়মিত শ্যাম্পু করুন।

২) গোটা শরীরের ও ত্বকের আর্দ্রতা বজায় রাখা যেমন জরুরি, টাকের আর্দ্রতা বজায় রাখাও প্রয়োজন। তাই ময়শ্চারাইজ়ার মাখার সময় টাকের কথা ভুললে চলবে না। তাই প্রচুর জল খান। ঘুমোনোর সময় হালকা ময়শ্চারাইজ়ার লাগিয়ে নিলেও টাকের স্বাস্থ্য ভাল থাকবে।

৩) চুল থাকলেই কেবল তেল মালিশ দরকার, এমন ধারণা ভুল। টাক থাকলেও তেলের ব্যবহার করতে হবে। আঙুল দিয়ে মাথায় হালকা চাপ দিতে দিতে সারা মাথায় মালিশ করুন। কপাল থেকে শুরু করে ব্রহ্মতালুতে পৌঁছন, সেখান থেকে আস্তে আস্তে ঘাড়ের কাছে নেমে আসুন। আরাম তো পাবেনই, সঙ্গে রক্ত সঞ্চালন ভাল হয়ে টাকের জেল্লাও বাড়বে।

গোটা শরীরের ও ত্বকের আর্দ্রতা বজায় রাখা যেমন জরুরি, টাকের আর্দ্রতা বজায় রাখাও প্রয়োজন।

গোটা শরীরের ও ত্বকের আর্দ্রতা বজায় রাখা যেমন জরুরি, টাকের আর্দ্রতা বজায় রাখাও প্রয়োজন। ছবি: সংগৃহীত।

৪) মাথায় অল্প চুল থাকলে তা উড়িয়ে দিয়ে টাক মাথা হয়ে যেতে পারেন। শাহরুখের ‘জওয়ান’ ছবির পর থেকে এখন ফ্যাশনে টাক মাথার পুরুষদের বেশ রমরমা। তবে এ ক্ষেত্রে নিয়মিত মাথায় শেভ করতে হবে।

৫) কেবল মুখে কিংবা হাতেই নয়, রোদে বেরোনোর আগে টাকেও সানস্ক্রিন ব্যবহার করতে হবে। না হলে কিন্তু টাকের জেল্লা চলে যেতে সময় লাগবে না।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Bald Care Jawan Shahrukh Khan
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE