Advertisement
৩০ এপ্রিল ২০২৪
Hair Care Tips

পছন্দের রঙে চুল রাঙিয়েছেন? পরিচর্যার সময়ে ৫ ভুল করলেই ফিকে হয়ে যেতে পারে সাধের রং

খরচ করে চুল রং করালেন, অথচ বেশি দিন টিকল না। সালোঁর উপর খেপে না গিয়ে নিজের অভ্যাসগুলি ঝালিয়ে নিন।

রঙিন চুলের যত্নআত্তি।

রঙিন চুলের যত্নআত্তি। ছবি: শাটারস্টক।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১১ ফেব্রুয়ারি ২০২৪ ২০:১৭
Share: Save:

বেশ কয়েক বছরের শখ ছিল চুলে লাল রং করাবেন। সালোঁয় গিয়ে পছন্দের রং বেছে রং করালেনও বটে। রং করানোর পর সেই ভোলবদলের ছবি তুলে ইনস্টাগ্রামে দিলেন। প্রিয়জনের প্রশংসাও পেলেন। তবে কয়েক দিনেই মন খারাপ। এক মাস যেতে না যেতে চুলের রং ফিকে হয়ে গেল। মনে মনে সালোঁর কর্মীর উপর ভীষণ রাগও হল, তবে ভেবে দেখুন তো, রং করার পর যে নির্দেশগুলি তিনি দিয়েছিলেন, সব আদৌ মেনেছেন? মানলে এ রকম হত না। চুলের রং বেশি দিন টিকিয়ে রাখতে হলে মেনে চলতে হবে বিশেষ কয়েকটি নিয়ম।

১) রং করার দু’দিনের মাথায় চুলে শ্যাম্পু করে ফেলবেন না। রং বসতে একটু সময় লাগে। তার আগেই যদি শ্যাম্পু করে ফেলেন, তা হলে তাড়াতাড়ি রং ধুয়ে যাবে। দু’দিন পর শ্যাম্পু করতে পারেন।

২) কী ধরনের শ্যাম্পু ব্যবহার করছেন, তা অত্যন্ত জরুরি। সালফেট যুক্ত শ্যাম্পু চুলের রং খুব তাড়াতাড়ি নষ্ট করে দেয়। তা ছাড়া, এই ধরনের শ্যাম্পু দীর্ঘ দিন ব্যবহার করা আপনার চুলের পক্ষেও ভাল নয়। তাই রং করানোর পর বিশেষ শ্যাম্পু আলাদা করে সালোঁ থেকেই কিনুন।

৩) চুলে রং করলে কিছু দিন চুল এমনিই উজ্জ্বল দেখায়। অনেকে তাতে ভুলে কন্ডিশনার ব্যবহার করা থামিয়ে দেন। কিন্তু সেটাই মস্ত ক্ষতি করে দিচ্ছে। চুলের যত্ন নিতে সালফেট ছাড়া কন্ডিশনার এবং চুলের মাস্ক অবশ্যই ব্যবহার করতে হবে।

৪) রং করানোর পর কোনও রকম রাসায়নিক ট্রিটমেন্ট করালে চুলের রং ফিকে হয়ে যাওয়ার একটা আশঙ্কা থাকে। তার চেয়ে বাড়িতেই চুলের যত্ন নিন।

৫) রং করানো চুলে ঘন ঘন তাপ প্রয়োগ করা মোটেও ভাল নয়। ড্রায়ার, কার্লার, স্ট্রেটনার ব্যবহার করলে চুলের রং ফিকে হয়ে যেতে পারে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Hair Care Tips Hair Care
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE