Advertisement
৩০ এপ্রিল ২০২৪
Post Facial Skincare

সালোঁয় গিয়ে খরচ করে ফেশিয়াল করানোর পরেও কোন ভুলে মুখের জেল্লা ফিরছে না?

জেল্লা ধরে রাখতে গুরুত্বপূর্ণ হল ফেশিয়াল পরবর্তী যত্ন। তাই পেশাদার সালোঁ কর্মীদের পরামর্শ মতো ফেশিয়ালের ধরন বেছে তা করানোর পর, বাড়ি ফিরে মন দিতে হবে রোজকার ত্বকচর্চায়।

How to take extra care for your skin after facial

ফেশিয়াল করার পর আর কী করতে হবে? ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১২ ফেব্রুয়ারি ২০২৪ ১৭:০৩
Share: Save:

সামনেই ভ্যালেন্টাইন্স ডে, সরস্বতী পুজো। রুক্ষ, শুষ্ক, প্রাণহীন ত্বকে জেল্লা ফেরাতে দিন দুয়েক আগে ফেশিয়াল ‘মাস্ট’। তা হলেই এ বারের মতো কেল্লাফতে। বয়স অনুযায়ী ত্বকের সমস্যা, ধরন এবং প্রয়োজন বুঝে মাসে একটা কিংবা দুটো ফেশিয়াল করা উচিত। সালোঁর অভিজ্ঞ কর্মীদেরও তাই মত। কিন্তু একগাদা টাকা খরচ করে ফেশিয়াল করানোর পর মুখে যে ঔজ্জ্বল্য আসার কথা ছিল, তা না হওয়ায় অনেকের গলাতেই আক্ষেপের সুর শোনা যায়। এমনটা হওয়ার কারণ কী?

অভিজ্ঞদের মত, দাগ-ছোপহীন, উজ্জ্বল ত্বকের জন্য শুধু ফেশিয়ালই যথেষ্ট নয়। জেল্লা ধরে রাখতে গুরুত্বপূর্ণ হল ফেশিয়াল পরবর্তী যত্ন। তাই পেশাদার সালোঁ কর্মীদের পরামর্শ মতো ফেশিয়ালের ধরন বেছে নেওয়ার পর বাড়ি ফিরে মন দিতে হবে রোজকার ত্বকচর্চায়। অভিজ্ঞরা অনেক সময়েই বলে থাকেন, ফেশিয়াল করানোর অন্তত ২৪ ঘণ্টা পর ত্বকে কোনও রকম সাবান দেওয়া চলে না। এ কথা ঠিক। তবে তার মানে এই নয় যে, ফেশিয়াল করানোর পর মুখে কোনও রকম প্রসাধনী দেওয়া বারণ। ডিপ ক্লিনজ়িং, এক্সফোলিয়েটিং, টোনিং, ফেস মাসাজ, টাইটেনিং-এর মতো বিভিন্ন ধাপে ফেশিয়াল করার পর তৎক্ষণাৎ মুখে তরতাজা ভাব, জেল্লা আসে। কিন্তু সেই জেল্লা আরও কয়েক দিন পর্যন্ত ধরে রাখতে চাইলে ফেশিয়াল করিয়েই ক্ষান্ত হওয়া যাবে না। বাড়ি ফিরে সপ্তাহখানেক আরও কয়েকটি বিষয় মেনে চলতে হবে।

১) ফেসিয়াল করার পরেই অন্তত পক্ষে দু’ঘণ্টা ঘুম জরুরি। সন্ধ্যার দিকে ফেশিয়াল করাতে পারলে খুব ভাল হয়।

২) শরীর হাইড্রেটেড রাখতে রোজ পর্যাপ্ত পরিমাণে জল খেতে হবে। ফেসিয়ালের সুফল পেতে এই টোটকাও মাথায় রাখা জরুরি।

How to take extra care for your skin after facial

শরীর হাইড্রেটেড রাখতে রোজ পর্যাপ্ত পরিমাণে জল খেতে হবে। ছবি: সংগৃহীত।

৩) ফেশিয়াল করানোর পর ত্বক সাময়িক ভাবে মসৃণ হয়ে যায়। বার বার মুখে হাত দিতে ইচ্ছে করে। কিন্তু এই অভ্যাস থেকে বিরত থাকতে হবে।

৪) ফেসিয়াল করার পর মুখে সাবান না লাগানোই ভাল। একান্ত প্রয়োজন হলে মাইল্ড ফেসওয়াশ ব্যবহার করা যেতে পারে।

৫) ফেসিয়াল করানোর পরেই রোদে বেরোনো যাবে না। ২৪ ঘণ্টা এই নিয়ম মানতে পারলে আরও ভাল হয়। কারণ, এই সময়ে ত্বকের স্পর্শকাতরতা বেড়ে যায়। ফলে ত্বক চট করে ক্ষতিগ্রস্ত হতে পারে। সহজে ট্যানও পড়ে যেতে পারে।

৬) ফেশিয়াল করানোর পর রাসায়নিক দেওয়া কোনও সিরাম, ক্রিম বা টোনার ব্যবহার করা যাবে না। অন্তত এক সপ্তাহ পর আবার রোজকার রুটিনে ফেরা যেতে পারে।

৭) ফেশিয়াল করানোর পর সাঁতারও বন্ধ রাখতে হবে সপ্তাহখানেক। না হলে সুইমিং পুলের জলের ক্লোরিন কিন্তু ত্বকের ক্ষতি করতে পারে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE