Advertisement
১৪ জুলাই ২০২৪
Makeup Hacks

বয়স ৩০ কিন্তু মেকআপ করলেই বছর দশেক বেড়ে যায়? রূপটানের সময় কোন ভুলগুলি করা চলবে না?

রূপটান যেমন সৌন্দর্য বাড়ায়, তেমনই রূপটানের সময় সামান্যতম ভুলও কিন্তু ত্বকে বয়সের ছাপ এনে দিতে পারে। অনেকেই মেকআপ করতে চান না, বেশি বয়স্ক দেখায় বলে। রূপটানের সময় কোন ভুলগুলি এড়িয়ে চললে আর এমনটা হবে না?

মেকআপ করলেও বাড়বে না বয়স।

মেকআপ করলেও বাড়বে না বয়স। ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২৯ এপ্রিল ২০২৪ ২০:৩৪
Share: Save:

উৎসব হোক বা অনুষ্ঠান, বিয়ে বাড়ি হোক বন্ধুবান্ধবদের সঙ্গে ‘আউটিং’— নিজেকে আকর্ষণীয় একটু আধটু রূপটান কমবেশি সব মহিলাই করতে ভালবাসেন। তবে রূপটান যেমন সৌন্দর্য বাড়ায়, তেমনই রূপটানের সময় সামান্যতম ভুলও কিন্তু ত্বকে বয়সের ছাপ স্পষ্ট করে দিতে পারে। অনেকেই মেকআপ করতে চান না বেশি বয়স্ক দেখায় বলে। রূপটানের সময় কোন ভুলগুলি এড়িয়ে চললে আর এমনটা হবে না?

১. অতিরিক্ত ফাউন্ডেশন ব্যবহার করা চলবে না। রূপটানের ক্ষেত্রে ফাউন্ডেশন অতি গুরুত্বপূর্ণ, কিন্তু প্রয়োজনের অতিরিক্ত ফাউন্ডেশন না ব্যবহার করাই ভাল। তা হলেই কিন্তু আপনার মুখে মেকআপের ছাপ স্পষ্ট হয়ে উঠবে।

২. শুধু ফাউন্ডেশন নয়, অতিরিক্ত ফেস পাউডারের ব্যবহার ত্বকে বয়সের ছাপ স্পষ্ট করে তুলতে পারে। বেস মেকআপ যত হালকা হবে, ততই ভাল হবে আপনার মেকআপ।

অতিরিক্ত ফাউন্ডেশন ব্যবহার করা চলবে না।

অতিরিক্ত ফাউন্ডেশন ব্যবহার করা চলবে না। ছবি: শাটারস্টক।

৩. ভুরু আঁকার সময় সচেতন থাকতে হবে। খুব মোটা ভুর করে নিলে কিংবা গাঢ় করে ভুরু আঁকলে আপনাকে তুলনায় বেশি বয়স্ক লাগতে পরে। তাই চেষ্টা করুন ‘আইব্রো ফিল’ করার। মোটা গাঢ় করে ভ্রু আঁকবেন না।

৪. কম ব্লাশ অন ব্যবহার করাই ভাল। অতিরিক্ত ব্লাশ অন ব্যবহার করলে গালের দু’পাশের চামড়া ঝুলে গিয়েছে বলে মনে হয়। এ ছাড়া মুখে কোনও গর্ত থাকলেও তা’ও স্পষ্ট দেখায়। তাই সাবধান।

৫. অনেকে ম্যাট লিপস্টিক পরতে ভালবাসেন। তবে চেহারার সঙ্গে মানানসই ম্যাট লিপস্টিক না পরলে মুখে বয়সের ছাপ প্রকট হয়ে ওঠার সম্ভাবনা থাকে। লিপস্টিক বাছাই করতে হবে বুঝেশুনে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Makeup Hacks Makeup Tips
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE