Advertisement
০২ মার্চ ২০২৪
Teeth Whitening

সামনেই বিয়ে? দাঁত ঝকঝকে করে তুলতে বিপুল খরচ করার দরকার নেই, ঘরোয়া উপায়েই সম্ভব

সমস্যা যত কঠিনই হোক, ঘরোয়া টোটকায় তার সমাধান থাকবেই। দাঁত সাদা করতেও কিন্তু ঘরোয়া টোটকার বিকল্প নেই। রইল তেমন কিছু টোটকার হদিস।

symbolic image.

দাঁত সাদা করুন ঘরোয়া টোটকায়। ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ০৮ ডিসেম্বর ২০২৩ ১৯:৩৯
Share: Save:

সাদা দাঁতের হাসির মাধুর্য আলাদাই। কিন্তু আধুনিক জীবনযাপনে এবং সঠিক যত্নের অভাবে অনেক সময় দাঁতে দাগছোপ পড়তে শুরু করে। দু’বেলা নিয়ম করে দাঁত মেজেও হলুদ ছোপ দাঁতের উপর পড়ে। এই হলদেটে দাগ সহজে দূর করা মুশকিল। তবে সমস্যা থাকলে সমাধানও থাকবে। অনেকেই মাঝেমাঝে ‘টিথ হোয়াইটেনিং’ করান। কিন্তু তা বেশি দিন স্থায়ী হয় না। মাসখানেক পর আবার আগের মতো হয়ে যায়। সমস্যা যত কঠিনই হোক, ঘরোয়া টোটকায় তার সমাধান থাকবেই। দাঁত সাদা করতেও কিন্তু ঘরোয়া টোটকার বিকল্প নেই। রইল তেমন কিছু টোটকার হদিস।

নারকেল তেল

খানিকটা নারকেল তেল মাউথওয়াশের মতো মুখে নিয়ে ভাল করে কুলকুচি করতে হবে। মুখের সব পেশি যাতে সমানে ভাবে যুক্ত থাকে তা নিশ্চিত করতে হবে। দু-তিন মিনিট এ ভাবে কুলকুচি করার পর তেলটা ফেলে দিন। এতে দাঁত ঝকঝকে তো থাকবেই, পাশাপাশি দাঁতের স্বাস্থ্যও ভাল থাকবে।

নুন

শুধু লেবু নয়, নুনও বেশ ভাল কাজ করে দাঁত পরিষ্কার করতে। দাঁত মাজা হয়ে গেলে হাতের আঙুলের ডগায় অল্প লবণ নিয়ে দাঁতে ঘষে নিন। এতে দাঁতের গোড়া হবে শক্ত ও মজবুত। ফিরবে দাঁতের নিজস্ব রংও।

বেকিং সোডা

দাঁত সাদা করার আরও একটি কার্যকর পদ্ধতি হল বেকিং সোডার ব্যবহার। টুথপেস্টের সঙ্গে সামান্য বেকিং সোডা মিশিয়ে নিন। তার পর ভাল করে দাঁত মেজে নিন। কয়েক দিন এটা ব্যবহার করলে সুফল পাবেন। দাঁতও চকচকে হবে।

পাতিলেবুর রস

পাতিলেবুর রসে থাকে সাইট্রিক অ্যাসিড। পাতিলেবুর রস আর লবণ একসঙ্গে মিশিয়ে দাঁত মাজলে সহজেই সাদা হয় দাঁত। দাঁত ঘষতে ব্যবহার করতে পারেন পাতিলেবুর খোসাও। এতে দাঁতের হলদে ভাব দূর হয়।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
Follow us on: Save:
Advertisement

Share this article

CLOSE