Advertisement
১১ মে ২০২৪
Eye Make Up

লেন্স পরেন বলে কাজল, মাস্কারা ছাড়াই সারতে হবে পুজোর সাজ! পাঁচ টোটকায় হবে মুশকিল আসান

লেন্স পরা চোখে কোনও প্রসাধনী ব্যবহার করলেই সমস্যা হয়? চোখ লাল হওয়া, ঝাপসা হয়ে যাওয়া, চোখ থেকে ক্রমাগত জল পড়ার ভয় হয়? সমস্যার সমাধান করবে কয়েকটি অভ্যাস।

লেন্স পরা চোখে প্রসাধনী ঢুকে গেলে চোখ লাল হয়ে যাওয়া, চোখ থেকে জল পড়ার মতো সমস্যা হতে পারে।

লেন্স পরা চোখে প্রসাধনী ঢুকে গেলে চোখ লাল হয়ে যাওয়া, চোখ থেকে জল পড়ার মতো সমস্যা হতে পারে। ছবি- প্রতীকী

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১৭ সেপ্টেম্বর ২০২২ ২১:১২
Share: Save:

কাজল কালো চোখের প্রেমে পড়েননি এমন মানুষ আছেন? আপনারও নিশ্চয়ই কাজল পরতে ভাল লাগে? কিন্তু চোখে কনট্যাক্ট লেন্স পরতে হয় বলে কিছুই ব্যবহার করতে পারেন না। লেন্স পরা চোখে কোনও প্রসাধনী ব্যবহার করলে অনেকেরই সমস্যা হয়। চোখ লাল হয়ে যাওয়া, ঝাপসা হয়ে যাওয়া, চোখ থেকে ক্রমাগত জল পড়ার মতো অসুবিধা অনেকেরই থাকে। চোখে স‌ংক্রমণ হওয়াও অস্বাভাবিক নয়। কিন্তু ছোট ছোট কিছু নিয়ম মেনে চললে লেন্স পরা চোখও সাজিয়ে তুলতে পারবেন।

প্রথমে চোখে লেন্স পরে নিন

মেক আপ করার আগেই চোখে লেন্স পরে ফেলুন। তবে লেন্সে হাত দেওয়ার আগে অবশ্যই ভাল করে হাত ধুয়ে নেবেন। তার পর ধাপে ধাপে মেক আপ করা শুরু করুন। লেন্স পরার আগে মেক আপ করলে, হাত বা চোখের পাতায় লেগে থাকা বাড়তি মেক আপ লেন্সে লেগে যাওয়ার আশঙ্কা থাকে।

ক্রিম জাতীয় প্রসাধনী ব্যবহার করুন

লেন্স পরা চোখে পাউডার জাতীয় আইশ্যাডো ব্যবহার করলে, চোখের ভিতর পাউডারের গুঁড়ো ঢুকে চোখ জ্বালা করা, চোখ লাল হয়ে যাওয়া অসম্ভব নয়।

মেক আপ করার আগেই চোখে লেন্স পরে ফেলুন।

মেক আপ করার আগেই চোখে লেন্স পরে ফেলুন। ছবি- প্রতীকী

জলে নষ্ট হয় না, এমন প্রসাধনীই ব্যবহার করবেন

বাজারে অনেক ধরনের প্রসাধনী পাওয়া যায়। সাধারণ তুলনামূলক কম দামের প্রসাধনীগুলি চোখের জন্য ভাল নয়। কাজল, মাস্কারা, লাইনার কেনার সময় অবশ্যই খেয়াল রাখবেন তা যেন ঘাম বা জল লেগে নষ্ট হয়ে না যায়। লেন্স খোলার আগে ঘাম বা জল লেগে চোখের মেক আপ ঘেঁটে গেলে চোখের ভিতর ঢুকে যেতে পারে। চোখের পাতার ভিতর মাস্কারা লাগাবেন না।

লেন্স পরলে, চোখের পাতার আশপাশে বা চোখের কোণে মেক আপ করবেন না।

লেন্স পরলে, চোখের পাতার আশপাশে বা চোখের কোণে মেক আপ করবেন না। ছবি- প্রতীকী

হাত দিয়ে মেক আপ করবেন না

মেক আপ করার আগে অনেক সময়েই হাত ধোয়ার কথা খেয়াল থাকে না। এ ক্ষেত্রে সবচেয়ে ভাল পন্থা হল স্পঞ্জ ব্যবহার করা। লেন্স পরলে, চোখের পাতার আশপাশে বা চোখের কোণে মেক আপ করবেন না।

মেক আপ করার পর স্পঞ্জ, ব্রাশ পরিষ্কার করতে হবে

লেন্স পরা চোখে শুধু মেক আপ করলেই তো হবে না। দিনের শেষে মেক আপ তোলাও বেশ ঝক্কির কাজ। সবার আগে ভাল করে হাত ধুয়ে লেন্স খুলে ফেলুন। তার পর রিমুভার দিয়ে ধীরে ধীরে মেক আপ তুলে ফেলুন। মেক আপ করার পর প্রত্যেক বার ব্যবহৃত স্পঞ্জ, ব্রাশ ভাল করে ধুয়ে নেবেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Eye Make up Contact Lens Eye Infection
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE