Advertisement
১৯ এপ্রিল ২০২৪
Hair care

Hair care tips: রাতে চুল খুলে ঘুমাতে যান? এখনই বদলান এই স্বভাব

ত্বকের প্রতি আমরা অনেক বেশি যত্নশীল হলেও অবহেলা করি চুলকে। সারা দিন অফিস বা অন্যান্য কাজে ব্যস্ত থাকায় চুলের যত্ন নেওয়ার আর সময় কোথায়?

স্বাস্থ্যজ্জ্বল ও ঝলমলে চুলের জন্য ঘুমানোর আগে কিছুটা সময় বরাদ্দ করতেই হবে চুলের যত্নে।

স্বাস্থ্যজ্জ্বল ও ঝলমলে চুলের জন্য ঘুমানোর আগে কিছুটা সময় বরাদ্দ করতেই হবে চুলের যত্নে। ছবি: সংগৃহীত

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০৯ ফেব্রুয়ারি ২০২২ ১৩:৪৩
Share: Save:

অতিরিক্ত দূষণ, ধুল‌োবালির কারণে চুলের প্রায় বারোটা বেজে গিয়েছে। বিশেষ করে শীতকালে অনেকেরই চুল হয়ে উঠেছে রুক্ষ এবং অনুজ্জ্বল। ত্বকের প্রতি আমরা অনেক বেশি যত্নশীল হলেও অবহেলা করি চুলকে। সারা দিন অফিস বা অন্যান্য কাজে ব্যস্ত থাকায় চুলের যত্ন নেওয়ার আর সময় কোথায়?

ঘুমানোর আগে নিয়ম করে মুখে ক্রিম মেখে শোয়ার অভ্যাস অনেকেরই আছে। কিন্তু স্বাস্থ্যজ্জ্বল ও ঝলমলে চুলের জন্য ঘুমানোর আগে কিছুটা সময় বরাদ্দ করতেই হবে চুলের যত্নে।

ঘুমোনোর আগে কী ভাবে চুলের যত্ন নেবেন?

১) চুলের যত্নে তেল কতটা উপকারী সেটা কারও অজানা নয়। তেল চুলকে নরম এবং চকচকে রাখতে সাহায্য করে, চুলের পুষ্টি জোগায়। রাতে ঘুমানোর আগে আপনার পছন্দের যে কোনও তেল মাথায় লাগাতে পারেন। হালকা গরম করে নিয়ে কয়েক মিনিটের জন্য আপনার মাথার ত্বকে মাসাজ করতে পারেন। চুল খুলে নয় বেঁধে নিয়ে ঘুমানোর অভ্যাস করুন। রাতে চুলে তেল দিলে চুলের গোড়া মজবুত হয়। চুলের জট ছাড়াতে এ ক্ষেত্রে তেলের পরিবর্তে সিরামও ব্যবহার করতে পারেন।

২) বালিশে মাথা রেখে ঘুমানোর আগে মাথায় একটা পাতলা সুতির বা সিল্কের কাপড় বেঁধে নিতে পারেন। তাতে চুল গোড়া আলগা হয়ে যায় না, চুল পড়াও কমে। চুলে বিনুনি বেঁধে কাপড় জড়িয়ে নিলে সবচেয়ে ভাল হয়।

প্রতীকী ছবি

প্রতীকী ছবি

৩) কর্মব্যস্তার মাঝে অনেকেই নিয়ম করে চুলে জল দেন না, শ্যাম্পুও করেন না। মাথার ত্বকে ময়লা জমলে খুশকি, চুল পড়ার মতো সমস্যাগুলিও দেখা যায়। সময় হলে রাতে চুল ধুয়ে তবেই শুতে যান।

৪) তবে ভেজা চুল নিয়ে কখনও শুতে যাবেন না। এর কারণে চুলে ফাটল হয়। এ ক্ষেত্রে হেয়ার ড্রায়ার ব্যবহার করে চুল শুকিয়ে নিতে পারেন।

৫) ঘুমানোর আগে চুল আঁচড়াতে ভুলবেন না যেন! এই কাজটি চুল সুস্থ রাখে ও যে কোনও সমস্যা থেকে রক্ষা করে। চুল আঁচড়ালে মাথার ত্বকে রক্ত সঞ্চালনের হার বেড়ে যায়। এ ছাড়া চুলের বৃদ্ধিও ঘটে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Hair care Hair Care Tips Hair Beauty Tips
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE