Advertisement
১৬ মে ২০২৪

কখনও বেনারসি কখনও পাটোলা, আমেরিকা সফরে খাঁটি ভারতীয় সাজে নীতা অম্বানী! কারণটা কী?

স্বামী মুকেশ অম্বানীর সঙ্গে আমেরিকা সফরে গিয়েছেন নীতা অম্বানী। এই সফরে এই নীতার পরনে দেখা যাচ্ছে কেবলই শাড়ি। কেন এমন বেশে ঘুরছেন নীতা?

Image of neeta ambani.

নীতা অম্বানী। ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২৪ জুন ২০২৩ ২০:২৫
Share: Save:

বৃহস্পতিবার হোয়াইট হাউসে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর জন্য আয়োজিত নৈশভোজে চাঁদের হাট। ভারতীয় ধনকুবের ব্যবসায়ী মুকেশ অম্বানী, আনন্দ মাহিন্দ্রা থেকে শুরু করে গুগলের সিইও সুন্দর পিচাই, অ্যাপলের সিইও টিম কুক— আরও অনেকেই উপস্থিত ছিলেন সেই নৈশভোজের আসরে। সেই আসরে উপস্থিত ছিলেন মুকেশ-পত্নী নীতা অম্বানীও। স্বামী মুকেশের হাত ধরে হোয়াইট হাউসে প্রবেশ করেন নীতা। সোনালি আইভরি শাড়ি পরে হোয়াইট হাউসে উপস্থিত সকলের নজর কাড়েন তিনি।

নীতার পরনের সূক্ষ্ম কাজের আইভরি বেনারসিটি তৈরি করতে কারিগরদের প্রায় এক মাস সময় লেগেছে। গলায় ও হাতে মুক্তোর গয়না, খোঁপায় ফুলের মালা— একেবারে ভারতীয় বেশে আমেরিকার প্রেসিডেন্টের সঙ্গে দেখা করেন নীতা। রিল্যায়েন্স ফাউন্ডেশনের অধীনে থাকা ‘স্বদেশ’ নামক সংস্থা শাড়িটি তৈরি করেছে। ভারতীয় তাঁতি ও শিল্পীদের কাজ বিশ্বের দরবারে পৌঁছে দিতে ‘নীতা মুকেশ অম্বানী কালচারাল সেন্টার’ উদ্যোগী হয়েছে। শাড়ি পরে হোয়াইট হাউসে প্রবেশ করে নীতা ভারতীয় সংস্কৃতিকেই তুলে ধরার প্রয়াস করেছেন, আর তাতে সফলও হয়েছেন।

সম্প্রতি আমেরিকার ভাইস প্রেসিডেন্ট কমলা হ্যারিসের সঙ্গে মধ্যাহ্নভোজের সময়েও নীতার পরনে ছিল গোলাপি রঙের পাটোলা সিল্ক। পাড়ে পশুপাখির নকশা করা এই শাড়ি বুনতে শিল্পীদের সময় লেগেছে প্রায় ছয় মাস। নীতার সাজ বরাবরই সকলের নজর কাড়ে। খুব বেশি চড়া সাজ নয়, অথচ নীতার সাজের মধ্যে সময় সময়ই থাকে অভিজাত্যের ছোঁয়া।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE