Advertisement
৩০ এপ্রিল ২০২৪
Holi

Holi 2022 Special: রং খেলতে গিয়ে ত্বকের সঙ্গে কোনও আপস নয়! কী ভাবে করবেন পরিচর্যা

রাসায়নিক রং আর বাজার চলতি ভেজাল আবিরে ত্বকের ক্ষতি হয়ে গেলে আপনার রং খেলার আনন্দটাই পুরো মাটি হয়ে যাবে।

চুটিয়ে রং খেলার পরেও আপনার ত্বককে সতেজ রাখতে আগে থেকেই কিছু সাবধানতা অবলম্বন করুন।

চুটিয়ে রং খেলার পরেও আপনার ত্বককে সতেজ রাখতে আগে থেকেই কিছু সাবধানতা অবলম্বন করুন। ছবি: সংগৃহীত

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১৭ মার্চ ২০২২ ১৫:২১
Share: Save:

রাত পোহালেই দোল উত্সব। করোনার বাড়বাড়ন্তে বিগত দু’বছর তেমন দোল খেলা হয়নি। এ বছর তাই জমিয়ে দোল খেলার পরিকল্পনা করছেন অনেকেই। বাজার থেকে হরেক রকমের রং, সুগন্ধি আবির আনার কাজও শেষ! এত আনন্দের মধ্যেও কোথায় যেন একটু চিন্তার ভাঁজ আপনার কপালে! রাসায়নিক রং আর বাজার চলতি ভেজাল আবিরে ত্বকের ক্ষতি হয়ে গেলে আপনার রং খেলার আনন্দটাই পুরো মাটি হয়ে যাবে। তাই চুটিয়ে রং খেলার পরেও আপনার ত্বককে সতেজ রাখতে আগে থেকেই কিছু সাবধানতা অবলম্বন করুন। দেখে নিন রং খেলার আগে ঠিক কী কী করলে ত্বক ও চুলের ক্ষতি এড়াতে পারবেন।

১) দোল খেলতে যাওয়ার আগে ত্বকের যত্ন নেওয়ার জন্য নারকেল বা আলমন্ড অয়েল ত্বকে লাগিয়ে নিতে ভুলবেন না। এতে রং আপনার ত্বকের ক্ষতি হবে না। ঠোঁটে পেট্রোলিয়াম জেলি লাগিয়ে নিতে পারেন। বাড়ি ফিরে রং তুলতেও বেশি সময়ও লাগবে না।

২) সাধারণত দিনের বেলা দোল খেলা হয়। বাইরে বেরোনোর অন্তত ১৫ মিনিট আগে অবশ্যই সানস্ক্রিন লাগাবেন। রঙের প্রলেপ থাকবে বলে সূর্যের অতি বেগুনি রশ্মিতে ত্বকের ক্ষতি হবে না, এমনটা কিন্তু নয়।

প্রতীকী ছবি

প্রতীকী ছবি

৩) দোলের আগের দিন শ্যাম্পু করার দরকার নেই। এতে মাথার তালু শুষ্ক হয়ে যাবে। নারকেল তেল, জোজোবা অয়েল, ক্যাস্টর অয়েল একসঙ্গে মিশিয়ে দোলের আগের দিন রাতে চুলে ভাল করে মালিশ করে নিন। এতে চুল শুষ্ক হবে না। পাশাপাশি রং থেকেও বাঁচবে। এই তিন ধরনের তেল চুলের পুষ্টি যোগাবে। রঙের কারণে চুলের ক্ষতির পরিমাণ কিছুটা হলেও কমবে।

৪) জমিয়ে রং খেলতে গেলে নখে তো রং লাগবেই! নখে রং লাগলে সহজে উঠতে চাইবে না। সেটা দেখতেও খুব খারাপ লাগে। তাই দোল খেলতে যাওয়ার আগে নখে নেলপলিশ অবশ্যই লাগিয়ে নেবেন। দরকার হলে নখের উপর দু’কোট নেলপলিশ লাগিয়ে নিন। তাতে নখে রং লাগবে না। নেলপলিশ পরার আগে খানিকক্ষণ অলিভ অয়েলে নোখ ডুবিয়ে রাখতে পারেন, এতে নেলপলিশ উঠে যাবে না।

৪) চুল খুলে রং খেলতে যাবেন ভাবছেন? এই ভুল না করাই ভাল। চুলে বিনুনি করে নিন অথবা মাথার উপরে একটা খোঁপা করে নিতে পারেন। তা হলে চুলের ক্ষতি অতটা হবে না। না হলে মাথাটা স্কার্ফ অথবা ব্যান্ডানা দিয়ে ঢেকে রাখুন। দেখতেও বেশ ভাল লাগবে আর চুলেরও ক্ষতি হবে না।

৫) চোখে কনট্যাক্ট লেন্স পরে ভুলেও রং খেলবেন না। এতে চোখের মারাত্মক ক্ষতি হতে পারে। চোখে যাতে রং না লাগে, তার জন্য সানগ্লাস পরে নিতে পারেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Holi Skin Care Tips Holi Celecbration
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE