Advertisement
০২ মে ২০২৪
Hair Care

ঘন চুল হবে ভেবে খুদেকে বার বার ন্যাড়া করাচ্ছেন? লাভ হচ্ছে না কি ক্ষতি?

অনেক বাবা-মা মনে করেন, শিশুকে একাধিক বার ন্যাড়া না করলে তার ভাল চুল গজাবে না? এই ধারণা কি ঠিক?

ন্যাড়া হলেই যে ঘন চুল হবে, তেমন কোনও বৈজ্ঞানিক প্রমাণ নেই।

ন্যাড়া হলেই যে ঘন চুল হবে, তেমন কোনও বৈজ্ঞানিক প্রমাণ নেই। ছবি: শাটারস্টক।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০৩ জানুয়ারি ২০২৩ ১৯:৫৫
Share: Save:

শিশুর চুল খুব পাতলা! মাথায় চিন্তার ভাজ মায়ের। বাড়ির বড়রা বললেন, ন্যাড়া করালেই চুল ঘন হবে। এমন কথা ঘরে ঘরে শোনা যায়। অনেক বাবা-মা মনে করেন শিশুকে একাধিক বার ন্যাড়া না করলে তার ভাল চুল গজাবে না? কিন্তু এই কথার কোনও বৈজ্ঞানিক ব্যাখ্যা কি রয়েছে? তা নিয়ে কেউ অবশ্য বেশি ভাবেন না।

ন্যাড়া হলেই যে ঘন চুল হবে, তেমন কোনও বৈজ্ঞানিক প্রমাণ নেই। চুল গজায় ফলিক্‌ল থেকে। তা মাথার তালুর কয়েক মিলিমিটার নীচে থাকে। মাথার চুল কামানোয় ফলিক্‌লে কোনও ভাবেই প্রভাব পড়ে না। ত্বকের বাইরে যে অংশটি থাকে, সেটাই শুধু কামানো হয়। ফলে ন্যাড়া হওয়ার পরে চুলের ঘনত্বে কোনও বদল আসে না।

 ন্যাড়া হলে চুল ঝরার পরিমাণ কমে।

ন্যাড়া হলে চুল ঝরার পরিমাণ কমে।

তবে ন্যাড়া হওয়ার কি একেবারেই কোনও সুবিধা নেই? তা-ও নয়। দু’টি সুবিধা আছে। প্রথমত, যাঁদের চুলের গোড়া দুর্বল, তাঁদের চুল বেশি লম্বা হয়ে গেলে বেশি মাত্রায় ঝরতে থাকে। ন্যাড়া হলে তার পরিমাণ কমে। আর দ্বিতীয়ত, মাথার ত্বকে অনেক সময়ে ছত্রাক বা নানা ব্যাক্টেরিয়া সংক্রমণ ঘটায়। তার ফলে চুল পড়ে যায়। ন্যাড়া হলে সেই সংক্রমণের হার কমে। অর্থাৎ, ন্যাড়া হলে চুল ঘন হবে— এই ধারণা ভুল। কিন্তু ন্যাড়া হলে চুল পড়ার হার কমবে— কারও কারও ক্ষেত্রে এ কথা সত্যি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Hair Care Hair Care Tips
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE