Advertisement
০৩ মে ২০২৪
Oscar 2024

লাল গালিচা ছিমছাম হলেও অস্কারের মঞ্চে রইল অন্য চমক! কোন তারকা কেমন সাজলেন?

৯৬তম অ্যাকাডেমি অ্যাওয়ার্ড অনুষ্ঠানের লাল গালিচায় কোন হলিউড তারকার সাজ মন কাড়ল? তারকাদের বেশভূষায় কি থাকল ঐতিহ্যের ছোঁয়া নাকি ছকভাঙা সাজেই কেড়ে নিলেন প্রচারের আলো?

ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১১ মার্চ ২০২৪ ১২:৫৬
Share: Save:

অ্যাকাডেমি অ্যাওয়ার্ডস অনুষ্ঠানে কোন তারকা কী পরবেন, কেমন ভাবে সাজবেন তা নিয়ে চর্চা, জল্পনা থাকেই। এ বছরও তার ব্যতিক্রম হয়নি। ৯৬তম অ্যাকা়ডেমি অ্যাওয়ার্ডস অনুষ্ঠানেও হলিউড তারকারা হাজির চমকপ্রদ সাজে। লস অ্যাঞ্জেলেসের ডলবি থিয়েটারে বসেছিল অস্কারের আসর। অনুষ্ঠানের লাল গালিচায় কোন হলিউড তারকার সাজ মন কাড়ল? তারকাদের বেশভূষায় কি থাকল ঐতিহ্যের ছোঁয়া নাকি ছকভাঙা সাজেই কেড়ে নিলেন প্রচারের আলো? কে কেমন সাজলেন দেখে নেওয়া যায় এক নজরে।

এমা স্টোন

‘পুয়োর থিংস’ ছবির জন্য সেরা অভিনেত্রীর পুরস্কার পেয়েছেন এমা স্টোন। শুধু অস্কারের মঞ্চে নন, লাল গালিচাতেও বাজিমাত করলেন এমা। দুধ সাদা পোশাকে যেন শান্তির দূত হয়ে এলেন। ‘লুই ভিঁতো’র পেপলাম গাউনে এমাকে দেখাচ্ছিল বার্বির মতো। যে ছবির জন্য সেরা অভিনেত্রীর পুরস্কার জিতলেন এমা স্টোন, সেই ছবিই সেরা পোশাকের পুরস্কারও পেয়েছে।

এমা স্টোন।

এমা স্টোন। ছবি: রয়টার্স।

মার্গো রবি

অনেকেই ভেবেছিলেন ‘বার্বি’ ছবির জন্য মনোনয়ন পাবেন অভিনেত্রী মার্গো রবি। কিন্তু তিনি পাননি। মঞ্চে ওঠার সুযোগ না পেলেও, অস্কারের লাল গালিচায় কালো পোশাকেই নজর কাড়লেন মার্গো। পরনে কালো পোলকা ছাপের আঁটসাঁট গাউন আর চোখেমুখে আত্মবিশ্বাসের ছাপ, দৃঢ় ভঙ্গি— অস্কার পাওয়ার দৌড়ে না থেকেও পর্দার ‘বার্বি’ রইলেন চর্চায়।

মার্গো রবি।

মার্গো রবি। ছবি: রয়টার্স।

জ়েনিফার লরেন্স

শেষ বার অ্যাকাডেমি অ্যাওয়ার্ডস অনুষ্ঠানে তাঁকে দেখা গিয়েছিল ৬ বছর আগে। অর্ধ দশক পরে অস্কার অনুষ্ঠানে প্রত্যাবর্তন ‘নো হার্ড ফিলিংস’ খ্যাত অভিনেত্রী জ়েনিফার লরেন্স। ২০১৮ সালের পর প্রথম অস্কারের লাল গালিচায় হাঁটলেন জ়েনিফার। কালো গাউন জুড়ে সাদা পোলকা ছাপ। ডান কাঁধ অনাবৃত। গলায় হিরের সরু হার। এমন সাজেই ধরা দিলেন অভিনেত্রী।

জেনিফার লরেন্স।

জেনিফার লরেন্স। ছবি: রয়টার্স।

এমিলি ব্লান্ট

ক্রিস্টোফার নোলান পরিচালিত ‘ওপেনহাইমার’ ছবির জন্য সেরা পার্শ্বচরিত্রের মনোনয়ন পেয়েছিলেন অভিনেত্রী এমিলি ব্লান্ট। স্বামীকে সঙ্গে নিয়ে এসেছিলেন অস্কারের অনুষ্ঠানে। পুরস্কার পাননি। কিন্তু আলাদা করে চোখে পড়লেন। সাদা রঙের সরু গাউনে ক্যামেরায় ‘পোজ়’ দিলেন তিনি। গাউন জুড়ে সাদা মুক্তোর কারিকুরি। হিরের গয়নায় দ্যুতি ছড়ালেন তিনি।

এমিলি ব্লান্ট।

এমিলি ব্লান্ট। ছবি: রয়টার্স।

কিলিয়ান মার্ফি

‘ওপেনাহাইমার’ ছবির জয়জয়কার এ বারের অস্কারের মঞ্চে। এই ছবির জন্য সেরা অভিনেতার পুরস্কার পেয়েছেন কিলিয়ান মার্ফি। ধবধবে সাদা শার্টের সঙ্গে স্যুট, পায়ে কালো বুট, হাতে দামি ঘড়ি, জেল দেওয়া চুলে পাতিয়ে আঁচড়ানো— এমন সাজেই সেরা অভিনেতার পুরস্কার নিতে উঠলেন কিলিয়ান মারফি।

কিলিয়ান মার্ফি।

কিলিয়ান মার্ফি। ছবি: রয়টার্স।

জন সিনা

গত বছরের অস্কারের সঙ্গে তেমন কোনও বিতর্ক কিংবা চমক জুড়ে যায়নি। তবে এ বছর নতুন চমক নিয়ে হাজির হল অস্কারের মঞ্চ। সেরা পোশাকশিল্পীর নাম ঘোষণা করার জন্য মঞ্চে উঠলেন ‘ডব্লুডব্লুই’ খ্যাত জন সিনা। মঞ্চে উঠতেই দর্শকাসনে আঁতকে উঠলেন অনেকেই। কারণ জনের শরীরে ছিল না একটি সুতোও। তবে লজ্জা নিবারণের জন্য এক টুকরো কাগজ ছিল হাতে। ‘পিকে’ ছবিতে আমির খান রেডিয়োর আড়ালে যে ভাবে নিজের লজ্জা ঢেকেছিলেন। জনকে দেখে সে কথাই মনে পড়ে গিয়েছে অনেকের।

জন সিনা।

জন সিনা। ছবি: রয়টার্স।

ডা’ভাইন জয় র‌্যান্ডলফ

‘দ্য হোল্ড ওভার’ সিনেমার জন্য সেরা পার্শ্ব অভিনেত্রীর পুরস্কার পেয়েছেন অভিনেত্রী ডা’ভাইন জয় র‌্যান্ডলফ। অভিনেত্রীর জীবনের প্রথম অ্যাকাডেমি অ্যাওয়ার্ডস অনুষ্ঠান। তার উপর পুরস্কারও পেয়েছেন। সব মিলিয়ে তিনি ভীষণ খুশি। মন ভরে সাজগোজও করেছেন সেই জন্য। ‘লুই ভিঁতো’র হালকা নীল গাউনে আর হিরের গয়নায় লাল গালিচায় রাজত্ব করলেন। তন্বী নন, বরং ওজনের দিক থেকে বাকি নায়িকাদের তুলনায় তিনি অনেকটাই এগিয়ে আছেন। কিন্তু চেহারা যেমনই হোক, তাঁর আত্মবিশ্বাসী মনোভাব ফুটে উঠেছে সাজগোজে।

ডা’ভাইন জয় র‌্যান্ডলফ।

ডা’ভাইন জয় র‌্যান্ডলফ। ছবি: রয়টার্স।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Oscar 2024
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE