Advertisement
০৬ মে ২০২৪
Skin Ageing

ত্বকে বয়সের ছাপ পড়ে গিয়েছে? রোজ কোন ৩ কাজ করলে তারুণ্য বজায় থাকবে?

ত্বকের ঔজ্জ্বল্য বজায় রাখতে শুধু কয়েকটি প্রসাধনী ব্যবহার করলেই চলবে না। রোজের কয়েকটি অভ্যাসেই বার্ধক্যেও বজায় থাকবে ত্বকের পেলবতা।

Symbolic Image.

প্রতীকী ছবি।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২১ জুন ২০২৩ ১১:১৬
Share: Save:

ত্বকের বয়স ধরে রাখা সহজ কাজ নয়। অনেক সময় কমবয়সেও অকালবার্ধক্য আসতে পারে ত্বকে। রোজের কিছু অনিয়মের কারণেই এমন হয় মূলত। বাইরের খাবার খাওয়া, পর্যাপ্ত জল না খাওয়া, বাজারচলতি প্রসাধনীর অত্যধিক ব্যবহার— ত্বকের হাল খারাপ হতে থাকে এমন কয়েকটি কারণে। অল্পবয়সেই বলিরেখা, মেচেতা সৌন্দর্যের পথে বাধা হয়ে দাঁড়ায়। ত্বকের সজীবতা বজায় রাখতে শুধু কয়েকটি প্রসাধনী ব্যবহার করলেই চলবে না। রোজের কয়েকটি অভ্যাসেই বার্ধক্যেও বজায় থাকবে ত্বকের পেলবতা।

স্বাস্থ্যকর খাবার খাওয়া

রোজের খাদ্যাভ্যাসের উপর শুধু স্বাস্থ্য নয়, নির্ভর করে ত্বকের ভালমন্দও। প্রতি দিনের পাতে রাখতে হবে শাকসব্জি, ফলমূল, শস্য, প্রোটিন জাতীয় খাবার। সেই সঙ্গে বন্ধ করতে বাইরের খাবার খাওয়া। চিনি, নুন থেকে যতটা সম্ভব দূরে থাকার চেষ্টা করুন।

মানসিক অবসাদ নয়

কাজের চাপে কিংবা ব্যক্তিগত জীবনের জটিলতায় মানসিক অবসাদগ্রস্ত হয়ে পড়া অস্বাভাবিক নয়। জীবনে চলার পথে নানা সমস্যা আসতেই পারে। মনের উপর চাপ প়ড়তে দেবেন না। সব সময় চেষ্টা করুন শান্ত থাকার। মন ভাল না থাকলে ত্বকের উপরেও তার প্রভাব পড়বে। অকালে ত্বকের বয়স বেড়ে যাবে। মানসিক উদ্বেগ কমাতে নিয়মিত যোগাসন, ধ্যান করুন।

পর্যাপ্ত জল খান

শরীর হোক কিংবা ত্বক, সুস্থ রাখতে জল খাওয়ার সত্যিই কোনও বিকল্প নেই। জল খেলে ত্বকের প্রতিটি কোষ সচল থাকে। সতেজ থাকে ত্বক। দিনে অন্তত ৭-৮ থেকে গ্লাস জল খেতেই হবে। সেই সঙ্গে জলের পরিমাণ বেশি, এমন কিছু ফল খান।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Beauty Skin
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE