Advertisement
১১ মে ২০২৪
Skin Care Hacks

সালোঁ গিয়ে মুখের অবাঞ্ছিত রোম তুলতে ব্যথা লাগে? ঘরোয়া ফেসপ্যাকেই হতে পারে মুশকিল আসান

মুখে থ্রেডিং কিংবা ওয়্যাক্সিং করার পর অনেকের মুখে ব্রণ কিংবা র‌্যাশে ভর্তি হয়ে যায়। এই সব সমস্যা এড়াতে বাড়িতে একটু সময় বের করে নিলেই হয়। জেনে নিন কোন ঘরোয়া ফেসপ্যাক ব্যবহার করলে রোম উঠে যায় সহজেই।

Face pack

ব্যথা ছাড়াই মুখের রোম উঠবে কী ভাবে? ছবি: শাটারস্টক

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২৮ মে ২০২৩ ১৯:১৫
Share: Save:

সালোঁয় গিয়ে যে কাজটা করতে সবচেয়ে বেশি কষ্ট হয় তা হল রোম তোলা। অনেকেই এই যন্ত্রণা সহ্য করতে পারেন না। দেহের অন্যান্য অঙ্গের তুলনায় মুখের অবাঞ্ছিত রোম তোলা সবচেয়ে বেশি কষ্টকর। কেউ কেউ যন্ত্রণা সহ্য করতে পারলেও মুখে থ্রেডিং কিংবা ওয়্যাক্সিং করার পর অনেকের মুখে ব্রণ কিংবা র‌্যাশে ভর্তি হয়ে যায়। এই সব সমস্যা এড়াতে বাড়িতে একটু সময় বের করে নিলেই হয়। জেনে নিন কোন ঘরোয়া ফেসপ্যাক ব্যবহার করলে রোম উঠে যায় সহজেই।

১) পরিমাণ মতো মসুর ডাল ভিজিয়ে রাখুন আগের দিন রাতে। এর পর ৫ টেবিল চামচ আলুর রসের সঙ্গে ১ টেবিল চামচ মধু ও লেবুর রস মিশিয়ে নিন। ভিজিয়ে রাখা মসুর ডাল মসৃণ ভাবে পিষে নিন। সব উপাদানগুলি মিশিয়ে নিন এর পর। অবাঞ্ছিত রোমের জায়গায় পেস্টটি লাগিয়ে রাখুন ২০ মিনিটের মতো। সম্পূর্ণ শুকিয়ে গেলে হাত দিয়ে ঘষে তুলুন। দূর হবে অবাঞ্ছিত রোম।

২) ডিমের সাদা অংশ থেকে কুসুম আলাদা করে নিন। এ বার ডিমের সাদা অংশের সঙ্গে এক চা চামচ কর্নস্টার্চ এবং এক চা চামচ চিনি যোগ করুন। সব উপাদান মেশান যত ক্ষণ না মিশ্রণটি ঘন হয়। এটি আপনার মুখে আলতো করে লাগান। অন্তত আধ ঘণ্টা অপেক্ষা করুন। মিশ্রণটি মুখে শুকিয়ে গেলে একবারে টেনে তুলে দিন। এর প্রয়োগে শুধু অবাঞ্ছিত লোমই উঠে যাবে না, আপনার মুখের ত্বকের মৃত কোষও উঠে যাবে।

Skin care

জেনে নিন কোন ঘরোয়া ফেসপ্যাক ব্যবহার করলে রোম উঠে যায় সহজেই। ছবি: শাটারস্টক

৩) অর্ধেকটা কলা নিয়ে ভাল করে চটকিয়ে নিন। চটকানো কলায় দুই টেবিল চামচ ওটমিল যোগ করুন এবং ভাল ভাবে মিশিয়ে নিন। আপনার মুখে মিশ্রণটি আলতো ভাবে ম্যাসাজ করুন এবং এই সময় লোমের বৃদ্ধির বিপরীত দিকে আপনার হাতের তালু ঘষা প্রয়োজন। ৩-৪ মিনিট স্ক্রাব করার পরে, মিশ্রণটি আপনার মুখে লাগিয়ে রাখুন কিছু ক্ষণ। শুকিয়ে গেলে হালকা গরম জলে ধুয়ে ফেলুন। যদি ত্বক শুষ্ক হয় তবে আপনি এর চেয়ে ভাল প্রাকৃতিক উপায় পাবেন না। এটি শুধুমাত্র মুখের লোম দূর করতেই সাহায্য করবে না, অত্যাবশ্যক ভিটামিন এবং খনিজ দিয়ে আপনার ত্বককে পুষ্ট করবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Beauty Tips
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE