Advertisement
১১ মে ২০২৪
Skin Care Tips

৩ খাবার: নিয়মিত খেলে কয়েক দিনে ব্রণ থেকে মুক্তি পাওয়া সম্ভব

শুধু বাইরে থেকে ত্বকের পরিচর্যা করলেই ব্রণের হাত থেকে নিষ্কৃতি মিলবে না। তার জন্য বদল আনা জরুরি রোজের ডায়েটেও। কোন খাবারগুলি খেলে ব্রণের সমস্যা দূর হবে?

Symbolic Image.

ত্বকের যত্ন নিতে বদল আনা জরুরি রোজের ডায়েটেও। ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২২ মে ২০২৩ ১৯:২৯
Share: Save:

ব্রণ হওয়ার কোনও নির্দিষ্ট কারণ নেই। যে কোনও বয়সে দেখা দিতে পারে এই সমস্যা। বিশেষ করে কমবয়সিদেরই ব্রণ নিয়ে নাজেহাল হতে বেশি দেখা যায়। বাইরের খাবার খাওয়ার প্রতি ঝোঁক, পর্যাপ্ত পরিমাণে জল না খাওয়া, বেশি তেলমশলাদার খাবার খাওয়া, রাত জাগা, ঠিক করে ত্বকের যত্ন না নেওয়া— মূলত এই কারণগুলির জন্যেই ব্রণ হয়। ব্রণের সঙ্গে লড়াই করতে অধিকাংশ মানুষই বাজারচলতি প্রসাধনীর উপর বেশি ভরসা রাখেন। ঘরোয়া উপায়েও ত্বকের যত্ন নিতে পছন্দ করেন কেউ কেউ। তবে যাই হোক না কেন, ব্রণের সমস্যা থেকে মুক্তি পাওয়া অতটাও সহজ নয়। পুষ্টিবিদদের মতে, শুধু বাইরে থেকে ত্বকের পরিচর্যা করলেই ব্রণের হাত থেকে নিষ্কৃতি মিলবে না। তার জন্য বদল আনা জরুরি রোজের ডায়েটেও। কোন খাবারগুলি খেলে ব্রণের সমস্যা দূর হবে?

পাতিলেবু

লেবুতে রয়েছে প্রাকৃতিক উপাদান, যা শুধু শরীর নয়, একই সঙ্গে যত্ন নেয় ত্বকেরও। পাতিলেবুতে রয়েছে ভিটামিন সি। এই ভিটামিন ত্বক ভাল রাখতে কতটা কার্যকরী, তা আলাদা করে বলে দেওয়ার প্রয়োজন পড়ে না। ত্বক ভিতর থেকে পরিষ্কার করতে ভিটামিন সি সত্যিই উপকারী। তবে সরাসরি ত্বকে লেবুর রস লাগানো ঠিক হবে না। তাতে আবার হিতে বিপরীত হতে পারে।

কুমড়ো

ব্রণের ওষুধ যে কুমড়ো হতে পারে, তা জানেন না অনেকেই। কুমড়োতে রয়েছে জিঙ্ক, আলফা হাইড্রক্সি অ্যাসিড, যা ত্বকের পিএইচ ভারসাম্য বজায় রাখতে সাহায্য করে। ত্বকের মৃত কোষ দূর করতেও কুমড়ো উপকারী। ব্রণের সমস্যা থাকলে কুমড়ো খেলে উপকার পেতে পারেন।

বেরিজাতীয় ফল

স্ট্রবেরি, চেরি, ব্লুবেরির মতো ফলে এক ধরনের অ্যাসিড থাকে, যা রক্ত পরিশুদ্ধ করে। রক্তসঞ্চালন স্বাভাবিক রাখে। তা ছাড়া এই ফলগুলিতে ভিটামিন সি-ও কম নেই। সেই সঙ্গে রয়েছে অ্যান্টিঅক্সিড্যান্টও। উপকারী এই উপাদানগুলি ত্বকের কালো দাগছোপ দূর করে নিমেষে। সেই সঙ্গে ব্রণের হাত থেকে মুক্তি দেয়।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Skin Care Tips Skin care
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE