Advertisement
২৫ এপ্রিল ২০২৪
Tips For Dandruff Problem

খুশকির ভয়ে গাঢ় রঙের জামা এড়িয়ে চলেন? বেকিং সোডার গুণেই হবে কামাল, রইল টোটকা

বেকিং সোডার দৌলতেই খুশকি থেকে রেহাই পেতে পারেন। কী ভাবে তা ব্যবহার করবেন, রইল তার হদিস।

বেকিং সোডার কামালেই কমবে খুশকির সমস্যা।

বেকিং সোডার কামালেই কমবে খুশকির সমস্যা। ছবি: শাটারস্টক।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১৮ মার্চ ২০২৩ ১৯:২৭
Share: Save:

শুধু শীতকালেই নয়, অনেকের ক্ষেত্রে সারা বছর ধরেই খুশকির সমস্যা লেগে থাকে। তবে এই কর্মব্যস্ত জীবনে খুশকি তাড়ানোর কাজে আলাদা করে সময় ব্যয় করা হয়ে ওঠে না অনেকেরই। মহিলারা টুকিটাকি যত্ন নিলেও পুরুষদের মধ্যে চুলের পরিচর্যা করার আগ্রহ খুবই কম। তা বলে কি পুরুষদের মাথায় খুশকি দেখা যায় না! খুশকি সাধারণত শুষ্ক আবহাওয়ায় এবং অতিরিক্ত দূষণের কারণে হয়ে থাকে। খুশকির মতো বাড়তি সমস্যা থেকে রেহাই পেতে পুরুষদের জন্য রইল চটজলদি ঘরোয়া তিনটি সহজ সমাধান। বেকিং সোডার দৌলতেই খুশকি থেকে রেহাই পেতে পারেন। কী ভাবে তা ব্যবহার করবেন, রইল তার হদিস।

১) খুশকি কিছুতেই যাচ্ছে না। অ্যাপেল সাইডার ভিনিগারের সঙ্গে বেকিং সোডা মিশিয়ে মাথায় লাগাতে পারেন। এই মিশ্রণ মাথার ত্বকের পিএইচের ভারসাম্য বজায় রাখতে সাহায্য করে। এই মিশ্রণ নিয়মিত ব্যবহার করলে খুশকির সমস্যা থেকে রেহাই পাওয়া যায়।

২) অলিভ অয়েলের সঙ্গে বেকিং সোডা মিশিয়ে একটি মিশ্রণ তৈরি করে নিন। মিশ্রণটি ভাল করে মাথার ত্বকে লাগিয়ে নিন। আঙুল দিয়ে ভাল করে মালিশ করুন। মিনিট ২০ রেখে শ্যাম্পু করে নিন।

খুশকি সাধারণত শুষ্ক আবহাওয়ায় এবং অতিরিক্ত দূষণের কারণে হয়ে থাকে।

খুশকি সাধারণত শুষ্ক আবহাওয়ায় এবং অতিরিক্ত দূষণের কারণে হয়ে থাকে। ছবি: শাটারস্টক।

৩) খুশকির ভাল দাওয়াই হল পাতিলেবু। এতে থাকা সাইট্রিক অ্যাসিড, ভিটামিন সি ও ফ্ল্যাভনয়েড খুশকি দূর করতে বেশ উপকারী। বেকিং সোডার সঙ্গে দুটো পাতিলেবুর রস মিশিয়ে একটি মিশ্রণ বানিয়ে নিন। এ বার মাথার ত্বকে ভাল করে মালিশ করে নিন। আধ ঘণ্টা পর শ্যাম্পু করে নিন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

dandruff Hair Care Tips
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE