Advertisement
০৬ মে ২০২৪

Summer Skin Care: গ্রীষ্মেও ত্বকে চান বসন্তের ছোঁয়া? মেনে চলুন কয়েকটি বিষয়

গরমে অতিরিক্ত তাপ ও আর্দ্রতার কারণে ত্বকের স্বাভাবিক ঔজ্জ্বল্য নষ্ট হয়ে যায়। কী ভাবে নেবেন ত্বকের যত্ন?

গ্রীষ্মে প্রবল তাপ, রোদ, দূষণ, ঘামে ত্বক শীতকালের তুলনায় আরও বেশি ক্ষতিগ্রস্ত হয়ে পড়ে।

গ্রীষ্মে প্রবল তাপ, রোদ, দূষণ, ঘামে ত্বক শীতকালের তুলনায় আরও বেশি ক্ষতিগ্রস্ত হয়ে পড়ে। ছবি: সংগৃহীত

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১৮ এপ্রিল ২০২২ ১৮:৩০
Share: Save:

সূর্য তাপের প্রখরতা ক্রমশ বাড়ছে। আবহাওয়া দফতর সূত্রে খবর,আরও বাড়তে পারে। গ্রীষ্মে শরীর সুস্থ রাখার পাশাপাশি ত্বকেরও বাড়তি যত্ন নেওয়া প্রয়োজন। তবে মরসুম ভেদে ত্বকের পরিচর্যার পরিবর্তিত হয়। গ্রীষ্মে প্রবল তাপ, রোদ, দূষণ, ঘামে ত্বক শীতকালের তুলনায় আরও বেশি ক্ষতিগ্রস্ত হয়ে পড়ে। অতিরিক্ত তাপ ও আর্দ্রতার কারণে ত্বকের স্বাভাবিক ঔজ্জ্বল্য নষ্ট হয়ে যায়। এমনকি রোদের সংস্পর্শে ত্বক না এলেও র‌্যাশ, লাল হয়, অ্যালার্জি, সান বার্নের মতো সমস্যা দেখা দেয়।সূর্য তাপের প্রখরতা ক্রমশ বাড়ছে। আবহাওয়া দফতর সূত্রে খবর,আরও বাড়তে পারে। গ্রীষ্মে শরীর সুস্থ রাখার পাশাপাশি ত্বকেরও বাড়তি যত্ন নেওয়া প্রয়োজন। তবে মরসুম ভেদে ত্বকের পরিচর্যার পরিবর্তিত হয়। গ্রীষ্মে প্রবল তাপ, রোদ, দূষণ, ঘামে ত্বক শীতকালের তুলনায় আরও বেশি ক্ষতিগ্রস্ত হয়ে পড়ে। অতিরিক্ত তাপ ও আর্দ্রতার কারণে ত্বকের স্বাভাবিক ঔজ্জ্বল্য নষ্ট হয়ে যায়। এমনকি রোদের সংস্পর্শে ত্বক না এলেও র‌্যাশ, লাল হয়, অ্যালার্জি, সান বার্নের মতো সমস্যা দেখা দেয়।

রোদের সংস্পর্শে ত্বক না এলেও র‌্যাশ, লাল হয়, অ্যালার্জি, সান বার্নের মতো সমস্যা দেখা দেয়।

রোদের সংস্পর্শে ত্বক না এলেও র‌্যাশ, লাল হয়, অ্যালার্জি, সান বার্নের মতো সমস্যা দেখা দেয়। ছবি: সংগৃহীত

গ্রীষ্মে ত্বকের একেবারে প্রাথমিক যত্ন নেবেন কী ভাবে?

বাইরে থেকে ফিরেই মুখ ধুয়ে নিন

গরমে ঘাম হওয়ার কারণে ধুলোবালি ত্বকে জমে থাকে। সাধারণ জল দিয়ে মুখ ধুলে তা সব সময় যায় না। গরমে বাইরে থেকে ফিরে তাই প্রথমেই ফেসওয়াশ দিয়ে মুখ ধুয়ে নিন। তবে বেশি ক্ষারযুক্ত ফেসওয়াশ ব্যবহার না করে এমন ফেসওয়াশ ব্যবহার করুন যাতে ত্বকের কোমলতা বজায় থাকে।

টোনার ব্যবহার করুন

গ্রীষ্মকালে ত্বকের ঔজ্জ্বল্য ধরে রাখতে ব্যবহার করুন টোনার। ত্বক সতেজ রাখতে টোনার ব্যবহার করা প্রয়োজন। গ্রীষ্মকালে ত্বক বেশি তৈলাক্ত হয়ে যায়। তেল জমে ত্বকের ছিদ্রমুখে জমা হয়। জমে থাকা এই তৈলাক্ত উপাদান দূর করতে টোনার দারুণ কাজ করে। গোলাপ জল, জাফরন ও টোনার একসঙ্গে মিশিয়েরাতে ঘুমনোর আগে ত্বকে মাখতে পারেন। ত্বক মসৃণ, নরম ও পরিষ্কার থাকবে।

ত্বকের আর্দ্রতা বজায় রাখুন

গ্রীষ্মকালে ত্বকের আর্দ্রতা ধরে রাখা প্রয়োজন। তাই একটি হাইড্রেটিং মাস্ক ব্যবহার করা প্রয়োজন। মাস্ক লাগানোর আগে ত্বক ভাল করে পরিষ্কার করে নিন। এ ছাড়াও ত্বকের আর্দ্রতা বজায় রাখতে বেশি করে জল খাওয়া প্রয়োজন।

নিয়মিত সানস্ক্রিন ব্যবহার করুন

গ্রীষ্মে বাইরে বেরোনোর আগে ত্বকে সানস্ক্রিন মেখে নিতে ভুলবেন না। অল্প সময়ের জন্য বেরোলেও সানস্ক্রিন ব্যবহার করা জরুরি। চড়া রোদে বেরোনোর আগে সব সময় বেশি এসপিএফের সানস্ক্রিন বেরোনোই ভাল। সূর্যের ক্ষতিকারক অতিবেগুনি রশ্মি থেকে ত্বক সুরক্ষিত রাখতে বেশি এসপিএফের সানস্ক্রিন মাখা জরুরি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE