Advertisement
১১ মে ২০২৪
Nail Care Tips

নখ একটু বাড়লেই ভেঙে যায়? ৩ টোটকা মেনে চললেই হবে মুশকিল আসান

সামনেই বিয়ে, তাই নখ বাড়ানোর শখ হয়েছে। কী ভাবে চটজলদি নখ বাড়বে, তার জন্য রইল কিছু ঘরোয়া টোটকা।

Image of Nails.

নখের স্বাস্থ্য ভাল রাখার ৩ সহজ টোটকা জানলেই হবে মুশকিল আসান। ছবি: শাটারস্টক

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ০৩ জুন ২০২৩ ২২:১৫
Share: Save:

লম্বা নখ রাখতে পছন্দ করেন অনেকেই। পোশাকের সঙ্গে মিলিয়ে নানা রঙের নেলপলিশ পরলে লাগেও বেশ। শুধু সৌন্দর্য বৃদ্ধিই নয়, আপনি ভিতর থেকে কতটা সুস্থ, তা বোঝা যায় আপনার নখ দেখে। তবে নখ রাখার ইচ্ছা থাকলেই যে রাখা যায়, এমনটা নয়। বেশির ভাগ ক্ষেত্রেই দেখা যায় যে, হাতের নখ সময় মতো বাড়ছে না। দাঁত দিয়ে নখ কাটা বা পুষ্টির অভাব অথবা ভুল পদ্ধতিতে নখ কাটলে নখের বৃদ্ধি কমে যায়।

সামনেই বিয়ে, তাই নখ বাড়ানোর শখ হয়েছে। কী ভাবে চটজলদি নখ বাড়বে, তার জন্য রইল কিছু ঘরোয়া টোটকা।

Image of nails.

অলিভ অয়েল নখের স্বাস্থ্য ভাল রাখে। ছবি: শাটারস্টক

১) লেবুতে রয়েছে প্রচুর ভিটামিন সি, যা দ্রুত নখ বাড়াতে সাহায্য করে। এমনকি, হলুদ দাগ সরিয়ে নখকে সুন্দর ও ঝকঝকে করে তুলতে এর জুড়ি মেলা ভার। প্রতি দিন এক ফালি লেবুর টুকরোতে নারকেল তেল নিয়ে নখে ঘষতে পারেন। রোজ এমনটা করলে এতে নখের স্বাস্থ্য ভাল হবে, ভাঙবেও না।

২) রক্ত সঞ্চালনের ঠিক মতো না হলে আমাদের নখ খুব ধীরে ধীরে বৃদ্ধি পায়। এই ক্ষেত্রে অলিভ অয়েল কাজ করে ম্যাজিকের মতো। একটি পাত্রে কিছুটা অলিভ অয়েল গরম করে নিন। এর পর অন্তত ৫ মিনিট নখে মাসাজ করুন। প্রতি দিন ঘুমাতে যাওয়ার আগে নিয়মিত এটি করলে খুব সহজেই নখ বাড়বে।

৩) মুখ ধোয়ার পর আমরা ময়েশ্চারাইজার ব্যবহার করতে ভুলি না। তবে হাত ধোওয়ার পর আমরা তা মোটেই করি না। নখ শুষ্ক হয়ে গেলে দ্রুত ভেঙে যায়। তাই হাত শুষ্ক হলেই ক্রিম ব্যবহার করুন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Nail Care
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE