Advertisement
০৫ মে ২০২৪
Hair

Coloured Hair: সদ্য চুলে রং করিয়েছেন? রঙের জেল্লা ধরে রাখবেন কী ভাবে

চুলে রং করেই দায়িত্ব শেষ হয়ে যায় না। তা ধরে রাখারও উপায় জানা জরুরি। রইল তেমন কিছু টোটকা।

রঙিন চুলের যত্ন হবে অন্য রকম।

রঙিন চুলের যত্ন হবে অন্য রকম। ছবি- সংগৃহীত

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০৮ অগস্ট ২০২২ ২১:৪১
Share: Save:

কিছু দিনের অপেক্ষা। সামনেই দুর্গাপুজো। এই উৎসবকে কেন্দ্র করে উত্তেজনার শেষ নেই। উৎসব মানেই খাওয়াদাওয়া আর সাজগোজ। হাতে কিছু দিন সময় থাকলেও এখন থেকেই প্রস্তুতি শুরু করে দিয়েছেন অনেকেই। নতুন পোশাক কেনার পাশাপাশি, নিজেকে সাজাতেও শুরু করে দিয়েছেন। সালোঁয় গিয়ে পছন্দের রং বেছে চুলে রাঙিয়েছেন। তবে অনেক সময় দেখা যায়, এক মাস যেতে না যেতেই চুলের রং ফিকে হয়ে যায়। শখের রঙিন চুল ধীরে ধীরে ম্লান হয়ে গেলে কার-ই বা ভাল লাগে! রঙিন চুলের যত্ন হবে অন্য রকম। কেমন?

১) চুলে রং করানোর পর কী শ্যাম্পু ব্যবহার করছেন, তা অত্যন্ত জরুরি। সালফেটযুক্ত শ্যাম্পু চুলের রং খুব তাড়াতাড়ি নষ্ট করে দেয়। তা ছাড়াও এই ধরনের শ্যাম্পু দীর্ঘ দিন ব্যবহার করা চুলের পক্ষেও ভাল নয়। তাই রং করানোর পর বিশেষ শ্যাম্পু আলাদা করে সালোঁ থেকেই কিনে নিন।

২) চুলে রং করলে কিছু দিন চুল এমনিই উজ্জ্বল দেখায়। রং করার পর থেকে কেউ কেউ কন্ডিশনার ব্যবহার করা বন্ধ করে দেন। এই সিদ্ধান্ত প্রাথমিক ভাবে সঠিক মনে হলেও, কন্ডিশনার ব্যবহার না করার অভ্যাস চুলের ক্ষতি বই উপকার করে না। সালফেটের পরিমাণ কম এমন শ্যাম্পু এবং চুলের মাস্ক ব্যবহার করুন।

৩) রং করার পর চুল একটু বেশি রুক্ষ হয়ে পড়ে। চুল মসৃণ ও কোমল করে তুলতে, আরও নানা রকম রাসায়নিক উপাদান সমৃদ্ধ প্রসাধনীর ব্যবহার শুরু করেন। সব মিলিয়ে চুল আরও বেশি ক্ষতিগ্রস্ত হয়ে পড়ে। চুলের রং ধীরে ধীরে ফিকে হয়ে যেতে থাকে। চুল রং করার অন্তত কয়েক মাস স্ট্রেটনার, হেয়ার ড্রায়ারের মতো যন্ত্রপাতির ব্যবহার বন্ধ রাখাই চুলের জন্য ভাল।

৪) সূর্যের অত্যধিক তাপ রঙিন চুলের জন্য ক্ষতিকর। রঙিন চুল ঠিক রাখার জন্য সূর্যের আলো সরাসরি লাগতে দেবেন না মাথায়। রোদে বেরোলেও মাথায় ওড়না বা স্কার্ফ জড়িয়ে নিন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Hair Hair Colour
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE