Advertisement
০২ মে ২০২৪
Nail Care

একটু বড় হতেই নখ ভেঙে যাচ্ছে? কোন ৫ উপায়ে যত্নে রাখা সম্ভব?

নখের যত্ন কী ভাবে নেওয়া যায়, তা অনেকেই বুঝতে পারেন না। নখ ভাল রাখতে কোন নিয়মগুলি মেনে চলবেন?

Symbolic Image.

নখের যত্ন কী ভাবে নেওয়া যায়, তা অনেকেই বুঝতে পারেন না। ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ০৪ জুলাই ২০২৩ ২০:৩২
Share: Save:

ত্বক ভাল রাখতে যতটা চেষ্টার খামতি রাখেন না কেউই। চুলের পরিচর্যাতেও সমান নজর থাকে। অথচ নখের যত্ন নিয়ে মনোযোগী হতে খুব কম জনকেই দেখা যায়। সৌন্দর্যের সংজ্ঞা কিন্তু শুধু ঝলমলে চুল আর মসৃণ ত্বকে সীমাবদ্ধ নয়। নখও সুন্দর হওয়া জরুরি। ত্বক কিংবা চুলের পরিচর্যার কিছু চেনা উপায় রয়েছে। কিন্তু নখের যত্ন কী ভাবে নেওয়া যায়, তা অনেকেই বুঝতে পারেন না। নখ ভাল রাখতে কোন নিয়মগুলি মেনে চলবেন?

১) বড় নখ সামলানো সহজ নয়। যদি নিজের জন্য সময় বার করা অবকাশ না থাকে, সে ক্ষেত্রে নখ বড় না করাই ভাল। বেশি বড় নখে ব্যাক্টেরিয়া বাসা বাঁধে। হাত দিয়ে খাবার খাওয়ার ফলে সেসব পেটে যায় তো বটেই, সেই সঙ্গে নখও অল্পেতে ভেঙে যায়।

২) নখ সব সময়ে শুকনো রাখার চেষ্টা করুন। ভিজ থাকলে নখের গোড়া পচে যায়। নখ সহজে বড় হতে চায় না। এ ছাড়া, ভিজে নখে ছত্রাকের সংক্রমণের ঝুঁকি থেকে যায়।

৩) নেলপলিশ পরলে দেখতে ভাল লাগে। তবে নেলপলিশে থাকা রাসায়নিক কিন্তু নখের ক্ষতি করে। এখন পরিবেশবান্ধব নেলপলিশও পাওয়া যায়। প্রাকৃতিক রং দিয়ে তৈরি সেই প্রসাধনী ব্যবহার করতে পারেন। এ ছাড়াও নেলপলিশ তোলার রিমুভার কেনার সময়ে উপকরণে যেন এ, সি এবং ই ভিটামিন থাকে।

৪) মাঝেমাঝেই গরম জলে নখ ডুবিয়ে রাখুন। এতে নখে জমে থাকা ব্যাক্টেরিয়া নষ্ট হয়ে যায়। সংক্রমণের ঝুঁকি কমে। নখও শক্তিশালী হয়। বার বার ভেঙে যাওয়ার প্রবণতা কমে।

৫) শুধ বাইরে থেকে যত্ন নিলে হবে না। নখ ভাল রাখতে স্বাস্থ্যকর খাবারও খেতে হবে। বিশেষ করে প্রোটিন, ফাইবার, কার্বোহাইড্রেট, ভিটামিন বেশি করে খাওয়া জরুরি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Nail Care Monsoon
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE