Advertisement
২৬ ফেব্রুয়ারি ২০২৪
Oats

Skin care tips: গরমে তৈলাক্ত ত্বক নিয়ে নাজেহাল? ওট্স দিয়েই করুন সমস্যার সমাধান

কেবল সুস্বাস্থ্যের দাওয়াই নয়, ত্বকের পরিচর্যাতেও ওট্‌স কিন্তু ভীষণ উপকারী! যাঁদের ত্বক বেশি তৈলাক্ত তাঁদের জন্য ওটমিল খুবই ভাল।

ত্বকের জেল্লা ফেরাতেও ওটসের কোনও জুড়ি নেই।

ত্বকের জেল্লা ফেরাতেও ওটসের কোনও জুড়ি নেই।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২৭ এপ্রিল ২০২২ ১৯:১৫
Share: Save:

প্রাতরাশের মেনুতে ওট্‌স এখন খুবই জনপ্রিয়। বানাতে ঝক্কি নেই। হজমও ভাল হয় আর পেটও অনেক ক্ষণ ভরা থাকে। ওট্‌সে ভরপুর মাত্রায় ফাইবার, আয়রন, প্রোটিন, ভিটামিন বি-সহ একগুচ্ছ পুষ্টি উপাদান রয়েছে। উচ্চ রক্তাপের সমস্যা, কোলেস্টেরলের সমস্যা কিংবা হৃদ্‌রোগ— এই সব রোগের ক্ষেত্রেই পুষ্টিবিদরা ডায়েটে ওট্স রাখার পরামর্শ দেন।

কেবল সুস্বাস্থ্যের দাওয়াই নয়, ত্বকের পরিচর্যাতেও ওট্‌স কিন্তু ভীষণ উপকারী! যাঁদের ত্বক বেশি তৈলাক্ত তাঁদের জন্য ওটমিল খুবই ভাল। ওট্‌স ত্বকের অতিরিক্ত তেল শুষে নেয়। এ ছাড়াও দাগছোপ দূর করতেও এটি ব্যবহার করা হয়। ত্বকের জেল্লা ফেরাতেও ওটসের কোনও জুড়ি নেই। যাঁদের ত্বক বেশি তৈলাক্ত তাঁদের ক্ষেত্রে ব্রণর সমস্যাও বেশি হয়। গরমে এই সমস্যা আরও বেড়ে যায়। ওটমিলের মধ্যে জিঙ্ক থাকায় তা ত্বকের প্রদাহ কমায়। যে কোনও রকম ব্যাক্টেরিয়ার সংক্রমণ থেকেও ত্বককে রক্ষা করে। ত্বকের ব্রণর সমস্যা দূর করতে ওট্স দিয়েই বাড়িতে বানিয়ে ফেলুন ঘরোয়া ফেসপ্যাক।

প্রতীকী ছবি।

প্রতীকী ছবি।

কী ভাবে বানাবেন?

একটি পাত্রে দু’ চামচ ওট্সের গুঁড়ো, দু’ চামচ লেবুর রস, এক চামচ মধু ও পরিমাণ মত দুধ নিয়ে একটি ঘন মিশ্রণ তৈরি করে নিন। এই ফেসপ্যাকটি মুখে লাগিয়ে রাখু ১০ থেকে ১৫ মিনিট। শুকিয়ে গেলে ঈষদুষ্ণ গরম জলে মুখ ধুয়ে নিন। এই ফেসফ্যাকটি নিয়মিত ব্যবহার করলে ত্বক ভিতর থেকে আর্দ্র থাকবে। ত্বকের তৈলাক্ত ভাব কমবে। ব্রণর সমস্যা থেকেও মুক্তি পাবেন। ত্বকের মৃত কোষ দূর করতেও এই ফেসপ্যাকটি দারুণ উপকারী।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
Follow us on: Save:
Advertisement

Share this article

CLOSE