Advertisement
০৮ মে ২০২৪
Dry Shampoo

চুলের রং করলে বেশি দিন থাকে না? ড্রাই শ্যাম্পু ব্যবহার করেন কি?

ঘুম থেকে উঠতে দেরি হয়ে গিয়েছে। শ্যাম্পু করার সময় নেই। আবার তেলতেলে চুল নিয়ে বাইরে যাওয়াও যাবে না। এই সময়ে কাজে আসে ড্রাই শ্যাম্পু। কিন্তু নিয়মিত ব্যবহারে তা চুলের ক্ষতি করে কি?

Symbolic Image.

ড্রাই শ্যাম্পু ব্যবহার করা কি খারাপ? ছবি:সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ০১ সেপ্টেম্বর ২০২৩ ১৯:২৯
Share: Save:

ঘুম থেকে উঠে শ্যাম্পু করবেন ভেবেছিলেন। কিন্তু এত বৃষ্টি পড়ছে যে, শ্যাম্পু করলে ভিজে চুল নিয়ে অফিসে যেতে হবে। ড্রায়ার দিয়ে চুল শুকিয়ে নেওয়া যায়। কিন্তু তাতে মাথার ত্বক আরও শুষ্ক হয়ে গিয়ে খুশকি, চুল ঝরে পড়ার সমস্যা বেড়ে যায়। তাই দাম দিয়ে খরচ করে ড্রাই শ্যাম্পু কিনেছেন। তা ছাড়া, ঘুম থেকে উঠতেও দেরি হলেও চটজলদি চুলের তেল কাটাতে ড্রাই শ্যাম্পু বেশ জনপ্রিয় হয়ে উঠছে। তবে সমস্যা হল এই প্রসাধনীতে ব্যবহৃত রাসায়নিক নিয়ে। নিয়মিত ব্যবহারে যা চুল এবং মাথার ত্বকের ক্ষতি করে।

ড্রাই শ্যাম্পু ব্যবহার করলে চুলের কী কী ক্ষতি হয়?

১) মাথার ত্বক শুষ্ক হয়ে যায়

ড্রাই শ্যাম্পু ব্যবহার করলে মাথার ত্বকে অ্যালার্জিজনিত সমস্যা হওয়া অস্বাভাবিক নয়। কারণ, এই প্রসাধনীতে ব্যবহৃত রাসায়নিকগুলি মাথার ত্বক অতিরিক্ত শুষ্ক করে দেয়। ফলে খুশকি, চুল ঝরে পড়ার সমস্যা বেড়ে যেতে পারে। সারা ক্ষণই মাথার ত্বকে অস্বস্তি হতে থাকে।

২) চুলের ফলিকল নষ্ট হয়

ড্রাই শ্যাম্পুর মধ্যে থাকা রাসায়নিক চুলের গোড়ায় জমে যায়। ফলে বাইরে থেকে চুলের মধ্যে কোনও রকম পুষ্টি পৌঁছতে পারে না। চুলের গোড়ায় ধুলো-ময়লা জমে মুখ বন্ধ হয়ে গেলে চুল ঝরে পড়ার পরিমাণ বেড়ে যায়।

৩) চুলের রং নষ্ট হয়ে যায়

শখ করে চুলে র‌ং করিয়েছেন। কিন্তু সেই রং বেশি দিন স্থায়ী হচ্ছে না। ভাবছেন হয়তো রঙের দোষ। আসলে তা নয়, ড্রাই শ্যাম্পুর মধ্যে থাকা রাসায়নিক চুলের রং নষ্ট করে দেয়।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Dry Shampoo
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE