Advertisement
০৪ মার্চ ২০২৪
Winter Skin Care

৩ অভ্যাস: এড়িয়ে না চললে শীতে ত্বক আরও শুষ্ক হয়ে যাবে, ক্রিম মেখেও লাভ হবে না

ত্বকে কোমলতা ফেরাতে অনেকেই প্রসাধনী ব্যবহার করেন। ত্বকের ভাল হবে ভেবে অনেক ভুলও করে ফেলেন। তাতে ত্বক আরও বেশি শুষ্ক হয়ে যায়। সেই ঝুঁকি এড়াতে ত্বকের যত্নে কোন কাজগুলি এড়িয়ে চলবেন?

symbolic image.

শীতে ত্বকের যত্ন নিন। ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ০৪ ডিসেম্বর ২০২৩ ২০:০৬
Share: Save:

পুরোদস্তুর শীত পড়েনি এখনও। ঠান্ডায় কবে শরীরে কাঁপন ধরবে, সে দিকেই তাকিয়ে বাঙালি। হাওয়া অফিস এখনও নিশ্চিত করে কিছু না বললেও দিনকয়েকের মধ্যেই যে শীত ঢুকবে বঙ্গে, তা বেশ বোঝা যাচ্ছে। শীতকাল আসছে মানেই এ বার ত্বক শুষ্ক হয়ে যাওয়ার পালা। খসখসে, টান টান ভাব ঘিরে থাকবে ত্বকে। ক্রিম মেখেও কোনও সুফল পাওয়া যাবে না। গোটা শীতকাল জুড়ে এই শুষ্কতার অস্বস্তি পিছু নেবে। শীতাকলে বাতাসে আর্দ্রতার পরিমাণ কমে যায়। তাই ত্বক ভিতর থেকে শুষ্ক হয়ে পড়ে। ত্বকে কোমলতা ফেরাতে অনেকেই নানা প্রসাধনী ব্যবহার করেন। ত্বকের ভাল হবে ভেবে অনেক ভুলও করে ফেলেন। তাতে ত্বক আরও বেশি শুষ্ক হয়ে যায়। সেই ঝুঁকি এড়াতে ত্বকের যত্নে কোন কাজগুলি এড়িয়ে চলবেন?

১) শীত, গ্রীষ্ম, বর্ষা— সারা বছরই বার বার মুখ ধোয়ার অভ্যাস আছে অনেকেরই বারে বারে মুখ ধু্চ্ছেন মানে ত্বক যত্নে থাকছে, তা কিন্তু নয়। বরং দিনে বহু বার শুধু জল দিয়ে মুখ ধুলে ত্বক শুষ্ক হয়ে যাওয়ার আশঙ্কা বেড়ে যায়। যাঁদের ত্বক এমনিতেই শুষ্ক, তাঁদের তো শীতকালে বেশি মুখ ধোয়ার অভ্যাসে রাশ টানতে হবে।

২) শীতকালে শুষ্ক ত্বকের দাওয়াই হল ময়শ্চারাইজার। দিনে অন্তত ২ বার ময়েশ্চারাইজ়ার ব্যবহার করতে পারলে ভাল। তবে শুকনো ত্বকে ময়শ্চারাইজার লাগালে ত্বক আরও শুষ্ক হয়ে যেতে পারে। ময়শ্চারাইজার ব্যবহার করার আগে সে ক্ষেত্রে অবশ্যই মুখ ভাল করে ধুয়ে নিন। তার পর হাল্কা ভেজা ভাব থাকতে থাকতে ময়শ্চারাইজার লাগান। ত্বকের শুকনো ভাব দূর হবে।

৩) শীতকালে উৎসবের মেলা বসে। পিকনিক, পার্টি, বন্ধুদের সঙ্গে জমাটি পার্টি— সবই চলে। আর উৎসহ উদ্‌যাপন মানে কফি আর রঙিন পানীয়ের গ্লাসে চুমুক। এই দু’টি পানীয়ই ত্বকের জন্য উপকারী নয়। বরং শুষ্ক ত্বকের সমস্যা থেকে মুক্তি পেতে কমাতে হবে কফি খাওয়া এবং মদ্যপানের অভ্যাস।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
Follow us on: Save:
Advertisement

Share this article

CLOSE