Advertisement
০৮ মে ২০২৪
Black Fungus

Black Fungus: চিকিৎসার পদ্ধতি এক, তবু ভারতের বাইরে ব্ল্যাক ফাঙ্গাস সংক্রমণ কম কেন?

‘‘একটি সংক্রমণ কতটা বাড়বে, তা অনেক সময়েই নির্ভর করে পরিবেশের উপর।’’

ভারতের বাইরে সে ভাবে হচ্ছে না ব্ল্যাক ফাঙ্গাসের সংক্রমণ।

ভারতের বাইরে সে ভাবে হচ্ছে না ব্ল্যাক ফাঙ্গাসের সংক্রমণ। ছবি: সংগৃহীত

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২৪ মে ২০২১ ১৪:১৮
Share: Save:

ভারতে কোভিডের পাশাপাশি ব্ল্যাক ফাঙ্গাসের সংক্রমণ চিকিৎসকদের রীতিমতো চিন্তায় ফেলেছে। ক্রমশ বড় আকার নিচ্ছে এই ছত্রাক সংক্রমণও। এ পিছনে অপরিচ্ছন্নতা, কোভিড চিকিৎসায় স্টেরয়েডের ব্যবহারের মতো বেশ কয়েকটি কারণের কথা বলছেন চিকিৎসাবিজ্ঞানীরা। কিন্তু ভারতের বাইরেও প্রায় একই পদ্ধতিতে কোভিডের চিকিৎসা হয়। তার পরেও অন্যত্র ব্ল্যাক ফাঙ্গাস সংক্রমণের তেমন বাড়াবাড়ি হচ্ছে না কেন?

নাক-কান-গলার চিকিৎসক বা ইএনটি চিরজিৎ দত্ত বলছেন, এখনও এ বিষয়ে পরিষ্কার ধারণা পাওয়া যায়নি। কিন্তু পরিবেশ একটা কারণ হতে পারে। ‘‘একটি সংক্রমণ কতটা বাড়বে, তা অনেক সময়েই নির্ভর করে পরিবেশের উপর। সেখানকার মাটি, এমনকি সেখানে কী ধরনের গাছপালা জন্মায়— সেগুলিও অনেক সময়েই একটি সংক্রমণের নির্ণায়কের কাজ করে।’’

কলকাতা-সহ রাজ্যে এখনও পর্যন্ত ব্ল্যাক ফাঙ্গাস সংক্রমণের মারাত্মক বাড়বাড়ন্ত নেই। চিরজিতের কথায়, ‘‘গোটা গাঙ্গেয় বদ্বীপ এলাকাতেই এই সংক্রমণের হার এখনও পর্যন্ত তুলনায় কম। বাংলাদেশেও যে চিকিৎসকেরা আছেন, তাঁদের থেকে যে খবর পাচ্ছি, সেখানেও এই ছত্রাকের উপদ্রব এখনও বিশেষ নেই।’’

তা হলে কি দক্ষিণ বঙ্গ-সহ কলকাতার মানুষ ব্ল্যাক ফাঙ্গাসের সংক্রমণ নিয়ে কিছুটা নিশ্চিন্ত থাকতে পারেন? সে বিষয়ে এখনই জোর গলায় কিছু বলতে পারছেন না চিকিৎসকেরা। চিরজিৎ বলছেন, এখনও তেমন নির্দিষ্ট প্রমাণ নেই। তবে আগামী কিছু দিনের মধ্যে এই ছত্রাকের গতিপ্রকৃতি এবং সংক্রমণ নিয়ে ধারণা পরিষ্কার হবে বলে তাঁর আশা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

COVID 19 Black Fungus
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE